কলার চার পদ

কলার থোড়, মোচা, ফল সব দিয়েই তৈরি করা যায় মজাদার সব খাবার। এমন চার পদের রেসিপি দিয়েছেন শাহানা পারভীন থোড় ছেঁচকি উপকরণ: কচি থোড় ২ কাপ, আস্ত সরষে আধা চা-চামচ, শুকনো মরিচ ২-৩টি চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, নারকেলবাটা ১ টেবিল চামচ, তেল প্রয়োজনমতো।


প্রণালি: কচি দেখে থোড় পাতলা ও চাকচাক করে কেটে নিতে হবে। কাটার সময় একধরনের আঁশ ওঠে। সেগুলো ফেলে দিয়ে চাকগুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। তারপর পানি ঝরাতে হবে। এবার কড়াইয়ে তেল দিয়ে তাতে সরষে ও শুকনো মরিচের ফোড়ন দিতে হবে। থোড়গুলো দিয়ে তাতে লবণ ও চিনি দিয়ে একটু নাড়াচাড়া করে ঢেকে দিতে হবে। থোড় সেদ্ধ হয়ে এলে নারকেলবাটা দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করা যায় মজাদার থোড় ছেঁচকি।

কাঁচাকলার কাটলেট
উপকরণ: সেদ্ধ কাঁচাকলা (বেটে নেওয়া) ১ কাপ, মুরগির মিহি কিমা আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, আদা ও রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজের মিহি কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচের মিহি কুচি আধা চা-চামচ, ধনেপাতার কুচি ১ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, ফেটানো ডিম ১টি, টোস্টের গুঁড়া ১ কাপ, তেল ভাজার জন্য।
প্রণালি: ডিম, টোস্টের গুঁড়া ও তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মেখে একটি মিশ্রণ তৈরি করে কাটলেট আকারে গড়ে নিতে হবে। তারপর ডিমের গোলায় ডুবিয়ে টোস্টের গুঁড়া মাখিয়ে কিছুক্ষণ রেখে ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করা যায়।

মোচা-চিংড়ির পাতুরি
উপকরণ: কলার মোচা (সেদ্ধ করা) ২ কাপ, চিংড়ি মাছ ১ কাপ, নারকেলবাটা ২ টেবিল চামচ, সরষেবাটা (দুটি কাঁচামরিচসহ) ১ টেবিল চামচ, কাঁচা মরিচের ফালি ২-৩টি, হলুদগুঁড়া আধা চা-চামচ, সরষের তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কলাপাতা ও সুতা পরিমাণমতো।
প্রণালি: কলাপাতা ও সুতা ছাড়া বাকি সব উপকরণ দিয়ে যত্ন করে হাত দিয়ে মাখিয়ে নিন। কলাপাতার মধ্যে মাখানো মোচা রেখে সুতা দিয়ে পেঁচিয়ে ফ্রাইপ্যানে সরষের তেল দিয়ে পাতুরিগুলো এপিঠ-ওপিঠ করে ভাজতে হবে। গরম গরম ভাতের সঙ্গে মোচা-চিংড়ির পাতুরি পরিবেশন করা যায়।

পাকা কলার কাস্টার্ড
উপকরণ: কাস্টার্ড সস, ডিমের কুসুম ২টি, চিনি আধা কাপ, কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ, দুধ (মৃদু গরম) আধা লিটার। পাকা (সাগর) কলা ২টি, ইচ্ছা হলে কেক, রসগোল্লা ইত্যাদি মিশিয়ে পরিবেশন করা যায়।
প্রণালি: ডিমের কুসুম ও চিনি একসঙ্গে মেশাতে হবে। সিকি কাপ দুধে কাস্টার্ড পাউডার গুলিয়ে নিয়ে কুসুমসহ মিশিয়ে দুধ মৃদু আঁচে চুলায় বসিয়ে নাড়তে হবে। কাস্টার্ড সস ফুটে ঘন হলে নামিয়ে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন। পাকা কলা টুকরা করে ঠান্ডা কাস্টার্ড সস দিয়ে পরিবেশন করা যায়।

No comments

Powered by Blogger.