গত সংখ্যায় বাবার কাছে একজন ‘গরিব’ সন্তানের একান্ত ব্যক্তিগত বাজেট পেশের পর-আব্বার বিকল্প বাজেট ২০১১-১২ by আলিম আল রাজি

প্রিয় পুত্র, আগামী অর্থবছর সামনে রেখে তুমি ‘রস+আলো’র গত সংখ্যা মারফত আমার কাছে একটি বাজেট পেশ করেছ। কিন্তু তুমি বাজেটে যা বলবে সেটাই আমি মেনে নেব, এমনটা ভাবার দিন শেষ। তাই আমি ও তোমার আম্মা মিলে অনেক চিন্তা-ভাবনা করে একটি বিকল্প বাজেট পেশ করছি।
প্রথমেই শিক্ষা খাত প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১০০ শতাংশ আশা করে দুই বছর আগে তোমাকে কলেজে ভর্তি করিয়েছিলাম। কিন্তু আমি অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ করেছি যে তোমার কোনো প্রকার প্রবৃদ্ধি নেই। আমি সিদ্ধান্ত নিয়েছি, এই খাতে তোমাকে আর কোনো ভর্তুকি দেব না। তুমি আমার কাছে পড়াশোনার খরচ বাবদ কমপক্ষে ২০ হাজার টাকা চেয়েছিলে। আমি আর তোমার আবুল চাচা মিলে মতৈক্যে পৌঁছেছি যে তোমাকে ২০ হাজার টাকা দেওয়ার বদলে বাড়িতে এই টাকা দিয়ে একটা বড় দেখে বলদ কিনব।

এরপর খাদ্য খাত
প্রিয় পুত্র, তুমি হট ডগ, বার্গার, পিৎজা, চিকেন সমুচা ইত্যাদি খাওয়ার জন্য আমার কাছে বাড়তি কিছু টাকা চেয়েছিলে। কিন্তু প্রিয় পুত্র, তুমি জেনে আনন্দিত হবে যে তোমার এখন থেকে আর খাওয়ার ব্যাপারে কোনো রকম চিন্তা করতে হবে না। তোমার আম্মা প্রতি সপ্তাহে তোমার জন্য এখান থেকে দুইটা লাউ, একটা কদু, এক কলসি ফোটানো পানি আর পুকুরের মাছ পাঠাবেন। বুয়াকে বলে এগুলো রান্না করিয়ে নিলে তুমি শান্তিতে এক সপ্তাহ কাটিয়ে দিতে পারবে। তা ছাড়া এই পুষ্টিকর খাবারগুলো খেলে তোমার পড়ালেখায় মনোযোগ আসবে, স্বাস্থ্যও ভালো থাকবে।

এখন আসি স্বাস্থ্য খাতে
কী আর বলব, বাবা, তোমার স্বাস্থ্য নিয়ে তোমার আম্মা সর্বদা অত্যন্ত চিন্তিত থাকেন। তুমি কী খাও না খাও, কীভাবে ঘুমাও না ঘুমাও—এটা নিয়ে তোমার আম্মা খুব পেরেশান। তাই তিনি সিদ্ধান্ত নিয়েছেন, তোমার বিবাহ দেওয়া হবে। বউ তোমাকে যাতে দেখেশুনে রাখে, সেই ব্যবস্থা করা হবে। তোমার গার্লফ্রেন্ড মলির কথা ভুলে যাও। তোমার জন্য এখানে পাত্রী দেখা হয়েছে। পাশের গ্রামের জরিনা। অতি ভালো মেয়ে। রান্নাবান্নায় জুড়ি নেই তার। তুমি আগামী ছুটিতে বাড়িতে এলেই বিবাহ সেরে ফেলব ইনশাল্লাহ। বিবাহ খাতে তাই উল্লেখযোগ্য পরিমাণ বরাদ্দ রেখেছি আমি।

এবার আসি ক্রীড়া খাতে
জানলাম, তুমি স্নুকার না কী জানি খেলে বেড়াও। আমি পুরানা দিনের মানুষ। এসব স্নুকার-ফুকার বুঝি না। তুমি জেনে অবাক হবে যে আমি যখন তোমার বয়সী ছিলাম, তখন লুঙ্গি পরে কাবাডি খেলতাম। কাবাডি খেললে শরীরের দারুণ উপকার হয়। আমি চাই, তুমিও তা খেলো। তাই এবারের বাজেটে আমি তোমার লুঙ্গি কেনার জন্য আলাদা টাকা বরাদ্দ করেছি। তোমাকে লুঙ্গি পাঠিয়ে দেওয়া হবে। তুমি সেটা পরে বন্ধু-বান্ধবের সঙ্গে কাবাডি খেলবে।

এখন তথ্য ও প্রযুক্তি খাত
প্রিয় পুত্র, শুনলাম, তুমি নাকি সারা দিন ফেসবুকে পড়ে থাকো। এসব আর চলবে না। আগামী মাসেই তোমার কম্পিউটার আর মোবাইল ফোন কবজা করা হবে। এর বদলে তোমাকে ভালো দেখে একটি মাইক কিনে দেওয়া হবে। যাতে দূরের কারও সঙ্গে কথা বলতে চাইলে মাইকেই সব বলে ফেলতে পারো। মাইক কেনা বাবদ তোমার জন্য বরাদ্দ করা হলো ২০০০ টাকা।

সব শেষে আসি বিনোদন খাতে
পুত্র, শুনলাম, তুমি নাকি আজকাল কনসার্ট-ফনসার্টে ঘুরঘুর করো। তুমি আজকাল এত বাঁদর হয়ে গেছ জানতাম না। তোমার বাঁদরামি ছুটানোর জন্য আমি অতিশিগগির ঢাকা আসছি। ঢাকা এসে তোমার রস নামাব বলে মনস্থির করেছি। ঢাকায় গিয়ে তোমাকে জুতানো বাবদ আমি বাজেটে ১০০০ টাকা বরাদ্দ করেছি।
পরিশেষে, বিগত দিনগুলোতে তুমি যেই হারে গোল্লায় যাচ্ছিলে, এই বাজেটের মাধ্যমে সেটা কমে আসবে বলে আমি ধারণা করছি। আমি ও তোমার আম্মা মনে করি, এই বাজেটের মাধ্যমে তোমার জীবনে উন্নয়ন আর প্রবৃদ্ধির নতুন দিক উন্মোচিত
হলো।

No comments

Powered by Blogger.