ঘরে বসেই ফেসিয়াল by তৌহিদা শিরোপা

সুস্থ ও সুন্দর ত্বক মানেই পরিষ্কার ত্বক। আর যেনতেনভাবে তো ত্বক পরিষ্কার করা যায় না। মাসে একবার বিউটি পারলার বা স্যালনে গিয়ে ফেসিয়াল করলে ভালো। কিন্তু ব্যস্ততায় সেই সময় বা সুযোগ হয়ে ওঠে না। চাইলে ঘরে বসেই করতে পারেন ফেসিয়াল।


ত্বকের ধরন বুঝে বাড়িতেই কীভাবে করবেন ফেসিয়াল, সেই পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ ফারজানা আরমান।

তৈলাক্ত ত্বক
তৈলাক্ত ত্বক হলে প্রথমে তেল ও ক্ষারমুক্ত ফোমিং ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। এ সময় বৃত্তাকার গতিতে (সার্কুলার মোশনে) হাতের আঙুল দিয়ে মুখের এক জায়গা থেকে ম্যাসাজ শুরু করতে হবে। পুরো মুখ, গলা ক্লিনজার দিয়ে ম্যাসাজ শেষে আগের জায়গায় ফিরে আসতে হবে। এভাবে পাঁচ মিনিট করতে পারেন। তৈলাক্ত ত্বকে সাধারণত ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডসের সমস্যা বেশি থাকে। হালকা একটু স্টিম দিয়ে নিলে ব্ল্যাক হেডস তুলতে সহজ হয়। বাড়িতে স্টিম মেশিন না থাকলে কোনো বড় বাটিতে বা মগে গরম পানি নিয়ে মাথার চারপাশে তোয়ালে দিয়ে ঢেকে গরম ভাপ নিতে পারেন। এতে লোমকূপ খুলে যাবে। ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস তোলার স্ট্রিপ ব্যবহার করে এটি তুলতে হবে। এরপর মুখ মুছে মুলতানি মাটি ও চন্দনগুঁড়ার প্যাক ভালোভাবে মুখ-গলায় ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। প্যাক শুকিয়ে গেলে পানি দিয়ে ভালোভাবে মুখ পরিষ্কার করে নিন। এরপর তেলমুক্ত কোনো ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে। তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা থাকে, এ কারণে স্ক্রাব ব্যবহার না করাই ভালো। করতে চাইলে শুধু টি-জোনে, অর্থাৎ কপাল ও নাকে মৃদু স্ক্রাব ব্যবহার করতে পারেন।

শুষ্ক ত্বক
ক্রিমযুক্ত মৃদু স্ক্রাব দিয়ে শুরুতে মুখটা আলতোভাবে পাঁচ মিনিট ম্যাসাজ করে নিতে হবে। এরপর তুলার সাহায্যে দুধযুক্ত ক্লিনজার দিয়ে আবার মুখ পরিষ্কার করে নিন। যদি ব্ল্যাক হেডসের সমস্যা থাকে, তাহলে হালকা স্টিম নিয়ে তা তুলে ফেলতে হবে। এরপর হাইড্রেটিং মাস্ক—যেমন মধু, দুধের সর, কলা দিয়ে একটা প্যাক—তৈরি করতে পারেন। ১০-১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এখন ভারী ধরনের কোনো ময়শ্চারাইজার আঙুলের ডগায় নিয়ে ভালোভাবে মুখে ব্যবহার করতে হবে।

মিশ্র ত্বক
এ ধরনের ত্বকে টি-জোন তৈলাক্ত থাকে। আর বাকি অংশ থাকে শুষ্ক। ব্রণ বা অ্যালার্জির সমস্যা না থাকলে টি-জোনে আলতোভাবে মৃদু স্ক্রাব ব্যবহার করতে পারেন। তবে স্ক্রাব ব্যবহারের আগে তেলমুক্ত ময়শ্চারাইজিং ক্লিনজার বা ফোমিং ফেসিয়াল দিয়ে মুখ পরিষ্কার করে নিন। সামান্য স্টিম নিয়ে ব্ল্যাক হেডস তুলে নিতে পারেন। এরপর গোলাপ ফুলের পাপড়ির পেস্ট, গোলাপজল, টক দই ও মধু দিয়ে একটি প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। প্যাক শুকিয়ে গেলে মুখ ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তেলমুক্ত ময়শ্চারাইজার এখন মুখে ব্যবহার করুন। এ ছাড়া সংবেদনশীল ত্বকে অনেক সময় ফেসিয়াল করলে ব্রণ ও র‌্যাশের সমস্যা দেখা দেয়। সে ক্ষেত্রে ভালো কোনো ব্র্যান্ডের ফেসিয়াল ওয়াইপস দিয়ে মুখ পরিষ্কার করে নিতে পারেন।

No comments

Powered by Blogger.