সাঁতারকুল খালে বর্জ্য-দুই কারখানাকে ১৮ লাখ টাকা জরিমানা

ঢাকার বাড্ডা এলাকার সাঁতারকুল খালে বর্জ্য ফেলার অভিযোগে দুটি কারখানাকে মোট প্রায় ১৮ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। কারখানা দুটি হলো শাইনিং ওয়াশিং প্ল্যান্ট ও আশরাফ ওয়াশিং প্ল্যান্ট। এ দুটি কারখানাকে খালের তীর থেকে অপসারণের নির্দেশও দেওয়া হয়েছে।


শাইনিং ওয়াশিং প্ল্যান্টের নির্বাহী পরিচালক তোফায়েল আহমেদ ও আশরাফ ওয়াশিং প্ল্যান্টের মালিক জহিরুল ইসলাম গতকাল সোমবার পরিবেশ অধিদপ্তরে হাজির হন। তাঁরা যথাক্রমে ১২ লাখ ৪৫ হাজার ও পাঁচ লাখ ৩৯ হাজার টাকা জরিমানা পরিশোধ করেন। তাঁরা কারখানা সরিয়ে নেওয়ারও অঙ্গীকার করেন।
পরিবেশ অধিদপ্তর জানায়, অধিদপ্তরের এনফোর্সমেন্ট বিভাগ গত রোববার ও গতকাল সাঁতারকুল খালের তীরে অনুসন্ধান চালায়। অনুসন্ধানে দেখা যায়, এককালের স্রোতবহ ওই খালের তীরে গড়ে ওঠা এই দুটি কারখানা থেকে বেপরোয়াভাবে অপরিশোধিত বিষাক্ত রাসায়নিক বর্জ্য খালে ফেলা হচ্ছে। এতে খালের পানি বিষাক্ত বর্জ্যের স্রোতে পরিণত হয়েছে। আবাসিক এলাকায় স্থাপিত ওই দুটি কারখানার পরিবেশ ছাড়পত্র ও বর্জ্য পরিশোধন প্ল্যান্ট না থাকার প্রমাণও পায় অধিদপ্তর।
পরিবেশ অধিদপ্তরের পরিচালক এনফোর্সমেন্ট মোহাম্মদ মুনির চৌধুরী বলেন, সাঁতারকুল খালের দুই তীরে অবৈধভাবে গড়ে ওঠা সব কারখানা অপসারণ করা হবে।

No comments

Powered by Blogger.