সদরে অন্দরে-কে থামাবে দ্রব্যমূল্যের পাগলা ঘোড়া by মোস্তফা হোসেইন

বস্তায় করে টাকা নিয়ে বাজারে গেলে পাওয়া যাবে এক পকেট সদাই_এমন অনুমানের কথাই যেন সত্যি হতে যাচ্ছে। বাজারের এই দশা কেন? কোনো সময় যদি জানতে চাওয়া হয়, তাহলে দোকানির খিস্তিখেউড়ও জুটতে পারে কপালে। বস্তাভর্তি টাকা লাগুক, কী মুষ্টিভর্তি লাগুক, প্রয়োজন কিন্তু তা মানে না। ঘরের চাহিদা আর পকেটের সাধ্য, মিল নেই দুয়ের মধ্যে।

রোজার দিনে মেজাজ খাট্টা তাই বেশির ভাগ মানুষের। বাজারে গিয়ে তর্ক করার সুযোগ নেই। কাকে যে দোষী করা হবে, তাও বোঝা যায় না। কেউ দায়িত্ব নিতে চায় না এই দায়ের। অমুক দায়ী করে তমুককে, তমুক দায়ী করে আরেকজনকে। মাঝখানে ক্রেতাসাধারণের অবস্থা যাকে বলে চিঁড়েচ্যাপ্টা। প্রশ্ন করবে কার কাছে। সরকার বলে, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার সফল হবেই। আশাবাদই শুধু নয়, প্রতিশ্রুতিও দিয়েছে সরকার। বাণিজ্যমন্ত্রী থেকে শুরু করে প্রধানমন্ত্রী_সবারই জোরালো কথা ছিল, দাম বাড়বে না রমজানে। কিন্তু রমজানের বাজার মানেনি কারো কথাই। অদৃশ্য সিন্ডিকেট সোচ্চার সদম্ভে। ত্রাহি ত্রাহি অবস্থা সাধারণ মানুষের।
ব্যবসায়ী ও মন্ত্রীদের কথা ঘটা করে প্রচার পেয়েছিল সংবাদমাধ্যমে। ব্যবসায়ীরা বলেছিলেন, এবার তাঁরা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখবেন। মনে করা যায়, রমজান মাস শুরু হওয়ার দিন কয়েক আগের কথা। প্রধানমন্ত্রীও আশ্বস্ত হয়েছিলেন তাঁদের কথায়। সেই আশ্বস্ত হওয়ার কথাই তিনিও জানিয়েছিলেন সাধারণ মানুষকে। কেন কথা রাখেননি ব্যবসায়ীরা? অর্থনীতির সংজ্ঞাও অচল এখানে। চাহিদা ও সরবরাহের যে শর্ত আছে অর্থনীতির সংজ্ঞায় স্পষ্টতই অপ্রযোজ্য হয়ে পড়েছে বর্তমান বাজার ব্যবস্থায়।
এই যে চিনির স্বাদ এখন তেতো ঠেকছে, কারণটা কী? সরবরাহ তো হরদম হচ্ছে। বাজারে চিনির বস্তাগুলো একের পর এক পাহাড় তৈরি করে আছে। শুধু তা-ই নয়, সাগরেও ভাসছে চিনিবোঝাই জাহাজ। পাইপলাইনে আছে টন টন চিনি। তার পরও চিনির দাম কমেনি কেন? কিংবা সয়াবিন তেলের কথাও যদি ধরা হয়, সেখানেও যে একই কথা খাটে। তাহলে রহস্যটা কোথায়? ব্যবসায়ীদের একটি পক্ষ বলছে, পরিশোধন কারখানা থেকে চিনি সরবরাহ হচ্ছে না চাহিদা অনুযায়ী। খুবই যৌক্তিক কথা। কোন কারণে পরিশোধন কারখানাগুলো বন্ধ থাকে? এ নিয়ে তো সরকারি পর্যায়েও হস্তক্ষেপ করতে হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়কে তাদের কাছে যেতে হয়েছে। অনুরোধ করতে হয়েছে দয়া করে পরিশোধন কারখানাগুলো যেন চালু করা হয়। কিন্তু কথা শোনার প্রয়োজন বোধ করেনি তারা। বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী বৈঠক করেছিলেন ব্যবসায়ীদের সঙ্গে। টেলিভিশন মাধ্যমে স্পষ্ট দেখা গেছে, নাম ধরে তিনি দায়ী করেছেন একজন ব্যবসায়ীকে। তালগোল পাকিয়ে গেছে চিনির বাজারে। এদিকে সরকার নিজে আমদানি না করে স্থানীয় প্রতিষ্ঠান থেকে চিনি কিনে মজুদে হাত দিয়েছে জেনেশুনে। এই কেনার পেছনে কি সরকারের সদিচ্ছা কাজ করছে, নাকি কোনো ষড়যন্ত্রী সরকারকে দিয়ে এ কাজটি করিয়ে নিচ্ছে, তা বিশ্লেষণ করার প্রয়োজন আছে।
একজন সামরিক সরকারের উঁচু শ্রেণীর এক নেতাকে একসময় 'চিনিচোর' বলে আখ্যায়িত করা হতো। এখন তো সামরিক সরকার নেই। কথিত চিনিচোরও ক্ষমতাসীনদের কেউ নয়। তার পরও চিনির এই খেলা কেন? কে দেবে জবাব? সয়াবিন তেলের বাজারে আগুন লাগাটাও যেন নিয়তিরই বিধান। প্রতি কেজি ১০৯ টাকা বেঁধে দেওয়া হলেও সেই দামে তেল না পাওয়ার কারণ সম্পর্কে স্পষ্ট বক্তব্য নেই কারো। বোতলে তেল বিক্রি হচ্ছে ১২১ থেকে ১২৫ টাকা পর্যন্ত।
রমজানে কিছু খাদ্যদ্রব্যের চাহিদা বেড়ে গেছে কয়েক গুণ। এর মধ্যে ছোলা অন্যতম। গত বছর রোজার সময় ছোলা পাওয়া যেত ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে। সেই ছোলা এ বছর ৯০ টাকা দরে কিনতে হচ্ছে। সুযোগ পেলে কোনো কোনো দোকানি ১০০ টাকাও হেঁকে বসে। অথচ ছোলার আমদানি ব্যয় তার অর্ধেক পর্যন্ত আছে। সবচেয়ে উন্নতমানের ছোলা হিসেবে গণ্য করা হয় মিয়ানমারের ছোলাকে। মিয়ানমারের ছোলা আমদানি করতে ব্যয় হয় ৬২ টাকা ৬২ পয়সা। আর সেই ছোলা গ্রাহককে ক্রয় করতে হয় ৯০ থেকে ১০০ টাকা পর্যন্ত প্রতি কেজি হিসেবে। ছোলার দাম গত এক বছরে বেড়েছে ৭৬ শতাংশেরও বেশি।
বাজারের এই দুরবস্থা শুধু ছোলা, চিনি কিংবা সয়াবিনেই সীমাবদ্ধ নেই। সবজির বাজারেও আগুনের ছোঁয়া লেগেছে। শসার দাম বাড়তে পারে চাহিদা অনুযায়ী সরবরাহ না হওয়ার কারণে। রোজায় চাহিদা বেড়ে গেলেও উৎপাদন সেভাবে বাড়ে না বলে। কিন্তু চিচিঙ্গা, করলা, আলু, পটল_এসবের দাম বাড়ার কারণ কী? অবিশ্বাস্য হলেও মনে হতেই পারে, এই দেশে সবই সম্ভব। মরিচ, আলু, পেঁয়াজ, পটল, বেগুন, করলা, শসা_সবই মানুষের নাগালের বাইরে চলে গেছে। এসবের মধ্যে এমন দ্রব্যও আছে, যেগুলোর দাম মাত্র এক মাসের ব্যবধানে দ্বিগুণ হয়ে গেছে। কাঁচামরিচ গত মাসে বিক্রি হয়েছে ৫০ টাকা কেজি দরে। আর সেই কাঁচামরিচ এখন বিকোয় ১০০ টাকা হিসেবে। ২৫ টাকা কেজির শসা এখন বিক্রি হয় ৪৫ টাকা হিসেবে। করলার কেজি ছিল এক মাস আগে ৩০ টাকা, এখন বিক্রি হয় ৪০ টাকায়। এসব কাঁচামালের দাম বাড়ার পেছনে কী যুক্তি আছে? সারা দিন রোজা রেখে রাতে একটু তৃপ্তিসহ ডাল-ভাত খাবে, তারও কি সুযোগ আছে বাংলাদেশে? দ্রব্যমূল্য সাধারণ মানুষের জন্য দুর্বিষহ অবস্থা সৃষ্টি করলেও সরকারের জন্য এটা আরো ভয়াবহ। সাধারণ মানুষের ক্ষোভ গিয়ে পড়ে সরকারের ওপর। সেই ক্ষোভ মেটানোর দায়িত্ব সরকারের। আর সেটা করতে গিয়ে মুখের কথায় কাজ হবে না। কার্যত দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে এনে তার পরই মানুষের সমর্থন আদায় করা সম্ভব হবে। সেই চেষ্টা উচ্চপর্যায় থেকেও হয়েছে এবং চলছে। কিন্তু তাতে কি কোনো লাভ হবে?
রোজার আগে ব্যবসায়ীদের প্রতিষ্ঠান এফবিসিসিআই থেকে বলা হয়েছিল, বাজার তদারকির ব্যবস্থা করা হবে তাদের পক্ষ থেকে। কিন্তু রমজান এলেও তাদের তেমন তৎপরতা চোখে পড়েনি। অথচ এই অবস্থা থেকে মানুষকে রক্ষা করা যেত টিসিবিকে সচল করা হলে। উদ্দেশ্যমূলকভাবেই টিসিবিকে দুর্বল করে রাখা হয়েছে। আর তার দায় বহন করতে হচ্ছে সাধারণ মানুষকে। বলতে দ্বিধা নেই, সরকারকেও এর জন্য কম মূল্য দিতে হবে না। এখনো সময় আছে, সরকার চাইলে টিসিবিকে শক্তিশালী করার মাধ্যমে বাজার নিয়ন্ত্রণের উদ্যোগ নিতে পারে।
mhussain_71@yahoo.com

No comments

Powered by Blogger.