আজ থেকে প্রতি ভরি ৫৯ হাজার টাকা-স্বর্ণের বাজার অস্থির

দেশের স্বর্ণের বাজার অস্থির হয়ে উঠেছে। সাত দিনের মাথায় আজ থেকে আবার সব ধরনের স্বর্ণের দাম বাড়ছে। এ নিয়ে সর্বশেষ ১৫ দিনেই তিন দফা স্বর্ণের দাম বাড়ল।  আজ মঙ্গলবার থেকে ভালোমানের ২২ ক্যারেট স্বর্ণের দাম হচ্ছে প্রতি ভরি ৫৮ হাজার ৯৬১ টাকা। এ ছাড়া ২১ ও ১৮ ক্যারেট এবং সনাতনী হিসেবে পরিচিত দেশি স্বর্ণের দামও ভরিপ্রতি এক হাজার থেকে এক হাজার ২২৫ টাকা পর্যন্ত বেড়েছে। তবে রুপার দাম অপরিবর্তিত রয়েছে।


বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) কার্যনির্বাহী কমিটির সদস্যদের মতামতের ভিত্তিতে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়। গতকাল সোমবার বিকেলে এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে বিষয়টি নিশ্চিত করে জুয়েলার্স সমিতি। আজ থেকে সারা দেশে এই নতুন দাম কার্যকর করা হবে।
এর আগে ১৪ ও ২৪ জানুয়ারি সব ধরনের স্বর্ণের দাম বাড়ায় বাজুস। আজ থেকে কার্যকর হওয়া নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৫৮ হাজার ৯৬১ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি ৫৬ হাজার ৩৩৭ ও ১৮ ক্যারেট ৪৮ হাজার ২৮৮ টাকা। আর সনাতনী হিসেবে পরিচিত দেশি স্বর্ণের দাম প্রতি ভরি ৩৭ হাজার ৯১ টাকা।
গতকাল পর্যন্ত ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণ ৫৭ হাজার ৭৩৬ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি ৫৫ হাজার ১৭০ ও ১৮ ক্যারেট ৪৭ হাজার ২৯৭ টাকা এবং দেশি স্বর্ণ প্রতি ভরি ৩৬ হাজার ১৫৮ টাকায় বেচাকেনা হয়েছে। সেই হিসেবে ভরিপ্রতি ২২ ক্যারেটে দাম বেড়েছে এক হাজার ২২৫ টাকা, ২১ ক্যারেটে এক হাজার ১৬৭, ১৮ ক্যারেটে ৯৯১ টাকা ও দেশি স্বর্ণে ৯৩৩ টাকা।
বাজুসের সাধারণ সম্পাদক দেওয়ান আমিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, ডলার ও আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ায় দেশের বাজারেও দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সমিতি।
আমিনুল ইসলাম আরও বলেন, বাংলাদেশে মূলত ব্যবহূত স্বর্ণই অলংকার তৈরিতে ব্যবহার করা হয়। কিন্তু দাম আরও বাড়তে পারে সে আশায় অনেকেই স্বর্ণ সংরক্ষণ করছেন। এ কারণে দেশে স্বর্ণের চাহিদা আগের চেয়ে বেড়েছে।

No comments

Powered by Blogger.