পাকিস্তানের রাজনীতিতে নতুন মেরুকরণের ইঙ্গিত

পাকিস্তানের রাজনৈতিক দৃশ্যপট ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে। জোট বাঁধছেন ইমরান খান ও পারভেজ মোশাররফ। ক্রিকেট তারকা থেকে জনপ্রিয় রাজনীতিবিদে পরিণত হওয়া ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ ও সাবেক সামরিক স্বৈরশাসক জেনারেল পারভেজ মোশাররফের পাকিস্তান মুসলিম লীগ জোট বাঁধছে বলে জানিয়েছেন ইমরানের দলের নতুন ভাইস প্রেসিডেন্ট শাহ মাহমুদ কোরাইশি। পাকিস্তানে মেমোগেট বিতর্কে সরকার ও সেনাবাহিনীর


লড়াইয়ের মধ্যে তার এ বক্তব্যকে দেশটিতে আগাম নির্বাচন ও নতুন রাজনৈতিক মেরুকরণের ইঙ্গিত বলে মনে করছেন বিশ্লেষকরা। ২০০৯ সাল থেকে স্বেচ্ছানির্বাসনে পাকিস্তানের বাইরে রয়েছেন মোশাররফ। সম্প্রতি তিনি দেশে ফেরার ঘোষণা দিয়েছেন। পিপিপিদলীয় সাবেক মন্ত্রী কোরাইশি সাংবাদিকদের বলেন, নওয়াজ শরিফের দল থেকেও সাংসদরা ইমরান খানের দলে যোগ দেবেন।
এদিকে ইমরান খানকে ঠেকাতে প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি ও বিরোধী নেতা নওয়াজ শরিফ সক্রিয় হয়ে উঠেছেন। এ ব্যাপারে দুই নেতার মধ্যে একটি বৈঠকের আয়োজন চলছে বলে জানা গেছে।
যদিও প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং অন্যতম বিরোধী নেতা নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন)_ এ দল দুটির মুখপাত্র দুই নেতার সম্ভাব্য বৈঠকের বিষয়টি নিশ্চিত করে বলতে পারেনি। তবে বেলুচিস্তানের প্রধানমন্ত্রী নওয়াব আসলাম রাইসানি সাংবাদিকদের এ দুই নেতার মধ্যে একটি বৈঠক আয়োজনে অগ্রগতির বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে জারদারির ঘনিষ্ঠ এক সহযোগী দ্য নেশনকে দু'দলের শীর্ষ নেতাদের মধ্যে গোপন বৈঠকের উদ্যোগের কথা নিশ্চিত করেছেন।
পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা ইমরান খানের উত্থান ও সম্ভাব্য গণতন্ত্রবিরোধী হুমকির পরিপ্রেক্ষিতে দু'দলের নেতারা এ ধরনের বৈঠক আয়োজনে উদ্যোগী হয়েছেন বলে বিশ্লেষকরা মনে করছেন। খবর : জি-নিউজ, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.