আইওয়া ককাসে আজ মুখোমুখি রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশীরা-জরিপে এগিয়ে মিট রমনি

যুক্তরাষ্ট্রের চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ঠিক করতে আজ মঙ্গলবার আইওয়া অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হবে দলীয় নির্বাচন। গতকাল সোমবার পর্যন্ত শেষ মুহূর্তের প্রচার কাজে তুমুল ব্যস্ত থেকেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। চূড়ান্ত মনোনয়ন পেতে এ নির্বাচন সর্বশেষ সিদ্ধান্তসূচক না হলেও ভোট সূচনাকারী হিসেবে বেশ গুরুত্বপূর্ণ। ১৯৭২ সাল থেকে আইওয়া ককাস থেকেই এ নির্বাচন শুরু হয়ে আসছে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের।


নির্বাচনের আগের দিন সোমবার রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থীরা ছিলেন তুমুল ব্যস্ত। শেষ মুহূর্ত পর্যন্ত ভোটারদের পক্ষে টানার চেষ্টা চালিয়েছেন তারা। প্রতিদ্বন্দ্বীদের টপকে নিজের অবস্থান সংহত করার লক্ষ্যে ভোটারদের মন জয় করতে প্রাণান্ত চেষ্টা করেছেন তারা। শেষ পর্যন্ত লড়াইটা ম্যাসাচুসেটসের সাবেক গর্ভনর ও ব্যবসায়ী মিট রমনি (৬৪) এবং টেক্সাস থেকে নির্বাচিত কংগ্রেসম্যান ও লেখক, চিকিৎসক রন পলের মধ্যেই হবে বলে মনে করা হচ্ছে। যদিও সাম্প্রতিক জরিপগুলোয় রাষ্ট্রের বাসিন্দাদের মতিগতি ঠিক পরিষ্কার হয়নি। রোববার আইওয়ায় পরিচালিত এক জনমত জরিপে দেখা যায়, এ অঙ্গরাজ্যে মিট রমনিই এগিয়ে রয়েছেন। ২৫ শতাংশ সমর্থন তার পক্ষে রয়েছে। এর পরই রয়েছেন রন পল, ২২ শতাংশ সমর্থন নিয়ে। ১৫ শতাংশ সমর্থন নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন সাবেক সিনেটর রক্ষণশীল রিক স্যানটোরাম। মিট রমনি এর আগে হার্টল্যান্ড স্টেটের নির্বাচনে অল্প ব্যবধানে বিজয়ী হয়েছেন। তিনি বরাবরই জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে আসছেন। অন্যদিকে রন পল বলছেন, প্রথম না দ্বিতীয় না চতুর্থ তা নিয়ে তিনি চিন্তিত নন।
আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা। অন্যদিকে বিরোধী দল রিপাবলিকান পার্টির একাধিক প্রার্থী থাকায় ভোটাভুটি করতে হচ্ছে। যুক্তরাষ্ট্রের সব অঙ্গরাজ্যে দলীয় নির্বাচনে অংশ নিয়ে যিনি বিজয়ী হবেন তাকে আগস্ট মাসে দলীয় কনভেনশনে চূড়ান্ত প্রার্থী হিসেবে ঘোষণা দেওয়া হবে।

No comments

Powered by Blogger.