সারা বছরই ছিল সিক্যুয়েল ছবির জয়জয়কার

ফয়সাল রাব্বিকীন: ২০১১ সালটি ছিল হলিউড চলচ্চিত্রের সফলতার একটি বছর। গত বছরের মতো এবারও এগিয়ে ছিল গতানুগতিক ধারার বাইরের ছবিগুলো। একাধিক ছবি এ বছর আকাশছোঁয়া সফলতা লাভ করে ব্যবসায়িক দিক দিয়ে। তবে সফলতার দিক দিয়ে ২০০৯-এ মুক্তিপ্রাপ্ত অ্যাভাটারের কাছাকাছিও যেতে পারেনি কোন ছবি। হাতেগোনা দু-একটি বাদ দিলে তেমন কোন ছবিই সারা বিশ্বে আলোচনার কেন্দ্রবিন্দুতে অবস্থান করেনি। ছবির মতো আলোচনায়ও ছিলেন হাতেগোনা কয়েকজন তারকা। বিশেষ করে নতুন মুখ এবার আলোচনায় তেমন আসেনি, বরং জনপ্রিয় তারকারাই নতুন করে আলোচনায় ছিলেন নতুন ছবির মাধ্যমে। এ বছর রোমান্টিক, ভৌতিক, অ্যানিমেটেডসহ সব ধরনের ছবি বছরজুড়েই মুক্তি পেয়েছে। সার্বিক দিক বিবেচনা করলে হলিউড বক্স অফিসে ফ্লপ ছবির সংখ্যা বছরটিতে কম ছিল, গড়পড়তা আয়ের ছবিই ছিল বেশি। সব মিলিয়ে এর আগের বছরের মতো গত বছরও রোমান্টিক ছবিকে ডিঙ্গিয়ে স্থান করে নিয়েছে অ্যানিমেটেড ও থ্রিলারনির্ভর ছবি। হরর ছবির সংখ্যা ছিল তুলনামূলক কম। সারা বছরই ছিল সিক্যুয়েল ছবির জয়জয়কার। প্রায় ৩০টি সিক্যুয়েল ছবি মুক্তি পেয়েছে এবার।  ব্যবসায়িক এবং দর্শকপ্রিয়তার দিক দিয়ে হ্যারি পটারের অষ্টম  সিক্যুয়াল ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস পার্ট-২’ ছিল সবচেয়ে এগিয়ে। এই ছবির মাধ্যমে বছরের সবচেয়ে আলোচিত তারকা হিসেবে উঠে আসেন ছবির প্রধান ভূমিকায় অভিনয় করা ড্যানিয়েল রেডক্লিফ। একই ছবিতে অভিনয় করে ব্যাপক আলোচনায় চলে আসেন অভিনেত্রী এমা ওয়াটসন। ছবিটি হলিউডের সর্বকালের ব্যবসা সফল ছবির তালিকায় তিন নম্বরে জায়গা করে নেয়। এর বাইরে ট্র্যান্সফরমার ছবির সিক্যুয়েল ‘ট্রান্সফরমারস-ডার্ক অব দ্য মুন’, টোয়াইলাইট ছবির সিক্যুয়েল ‘দ্য টোয়াইলাইট সাগা: ব্রেকিং ডাউন পার্ট-১’ এবং পাইরেটস সিরিজের চতুর্থ ছবি ‘পাইরেটস অব দ্য ক্যারাবিয়ান: অন স্ট্রেঞ্জার্স টাইডস’ ছবিটি ছিল ব্যবসা সফলতার শীর্ষে। এর বাইরে নিজ নিজ ছবির মাধ্যমে আলোচনার তুঙ্গে ছিলেন হলিউড তারকা পেনালোপ ক্রুজ, জনি ডিপ, ক্রিস্টেন স্টুয়ার্ট ও রবার্ট প্যাটিনসন।
বছরের ব্যবসাসফল
শীর্ষ ৫ ছবি
১. হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস পার্ট-২ (আয়-প্রায় ৩৮১ মিলিয়ন ইউএস ডলার)
২. ট্রান্সফরমারস-ডার্ক অব দ্য মুন (আয়- প্রায় ৩৫২ মিলিয়ন ইউএস ডলার)
৩. দ্য টোয়াইলাইট সাগা: ব্রেকিং ডাউন পার্ট-১ (আয়- প্রায় ২৬৮ মিলিয়ন ইউএস ডলার)
৪. দ্য হেংওভার-পার্ট ২ (আয়- প্রায় ২৫৫ মিলিয়ন ইউএস ডলার)
৫. পাইরেটস অব দ্য ক্যারাবিয়ান: অন স্ট্রেঞ্জার্স টাইডস (আয়- প্রায় ২৪১ মিলিয়ন ইউএস ডলার)
বছরের আলোচিত ১০ তারকা
১. ড্যানিয়েল রেডক্লিফ (হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস পার্ট-২ )
২. ক্রিস্টেন স্ট্রয়ার্ট- (দ্য টোয়াইলাইট সাগা: ব্রেকিং ডাউন পার্ট-১)
৩. রবার্ট প্যাটিনসন (দ্য টোয়াইলাইট সাগা: ব্রেকিং ডাউন পার্ট-১)
৪. জনি ডিপ (পাইরেটস অব দ্য ক্যারাবিয়ান: অন স্ট্রেঞ্জার্স টাইডস)
৫. এমা ওয়াটসন (হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস পার্ট-২)
৬. পেনালোপ ক্রুজ (পাইরেটস অব দ্য ক্যারাবিয়ান: অন স্ট্রেঞ্জার্স টাইডস)
৭. সিয় লাাবউফ (ট্রান্সফরমারস-ডার্ক অব দ্য মুন)
৮.ব্রেডলি কপার- (দ্য হেংওভার)
৯. টেইলর লাউন্টার (দ্য টোয়াইলাইট সাগা: ব্রেকিং ডাউন পার্ট-১)
১০. ইডি হেলমস (ট্রান্সফরমারস-ডার্ক অব দ্য মুন)
শীর্ষ অভিনেতা ড্যানিয়েল রেডক্লিফ এবং
শীর্ষ অভিনেত্রী এমা ওয়াটসন
চলতি বছরে জনপ্রিয়তা ও সফলতার দিক দিয়ে হলিউড অভিনেতাদের মধ্যে শীর্ষে ছিলেন ড্যানিয়েল রেডক্লিফ হ্যারি পটার সিরিজের অষ্টম ও শেষ সিরিয়ালে অভিনয় করে। ছবিতে বরাবরের মতো অসাধারণ অভিনয় করেছেন রেডক্লিফ। এই ছবিতে সদ্য প্রাপ্ত বয়স্ক এক তরুণের ভূমিকায় অভিনয় করেছেন তিনি, যিনি কিনা জাদু জানেন। এই জাদু দিয়েই তিনি লড়াই করেন অশুভ শক্তির বিরুদ্ধে। এই লড়াইয়ে জয়ীও হন তিনি। ছবির শুরু থেকে শেষ পর্যন্ত নিজের অভিনয়ের মায়াজালে দর্শকদের বেঁধে রেখেছিলেন রেডক্লিফ। পাশাপাশি ছবি নির্মাণে শতভাগ মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন পরিচালক ডেভিড ইয়েটস। যার ফলস্বরুপ পুরো বছরই দর্শক হৃদয়ে বিশেষ জায়গা করে নিয়েছে ছবিটি। এর বাইরে হ্যারি পটার সিরিজের শেষ ছবি হওয়াতেও দর্শকদের বিশেষ আগ্রহ ছিল ছবিটির প্রতি। এ কারণেই ছবিটি বছরের সবচেয়ে সফল ছবি হওয়ার পাশাপাশি বাঘা বাঘা অভিনেতাদের পেছনে ফেলে শীর্ষে উঠে আসেন ড্যানিয়েল রেডক্লিফ। পাশাপাশি ছবিতে দুর্দান্ত অভিনয়ের দরুন এ বছর ব্যাপক আলোচিত ছিলেন অভিনেত্রী এমা ওয়াটসন। এমার  উপস্থাপন ও চরিত্র ছবিটিকে নিঃসন্দেহে অন্যমাত্রা দান করেছে। ছবিটির মাধ্যমে ক্যারিয়ারের সবচেয়ে বেশি সফলতা অর্জন করেন টিনএজ এই তারকা। যার ফলে বছরটিতে অনেক সিনিয়র অভিনেত্রীকে পেছনে ফেলে শীর্ষস্থানে উঠে আসেন এমা ওয়াটসন।
আলোচিত কিছু ঘটনা
২০১১ সালে ঢালিউডের বেশ কিছু ঘটনা আলোচনার জন্ম দেয়। এরমধ্যে রয়েছে অভিনেত্রী লিন্ডসে লোহানের জেল-জরিমানা, রবিন গিবসনের সঙ্গে মেল গিবসনের বিবাহ বিচ্ছেদ ও অ্যাস্টন কুচারের সঙ্গে ডেমি মুরের দাম্পত্যের অবসান।

No comments

Powered by Blogger.