বরিশাল সরকারি বালিকা বিদ্যালয়-ভর্তি নিয়ে তুঘলকি কাণ্ড, ফল বদলে গেছে ৩৫ শিক্ষার্থীর

রিশাল সরকারি বালিকা বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীতে প্রভাতি শাখার ভর্তি পরীক্ষার ফল নিয়ে তুঘলকি কাণ্ড ঘটেছে। ২৬ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর ২৭ ডিসেম্বর ঘোষণা করা হয় ফল। গতকাল সোমবার আগেরটা বাতিল করে সংশোধিত ফল ঘোষণা করা হয়েছে। সংশোধিত ফলে আগে উত্তীর্ণ হওয়া ৩৫ শিক্ষার্থীর ভর্তি ফল বাতিল এবং আগে বাতিল হওয়া ৩৫ শিক্ষার্থীকে পরীক্ষায় উত্তীর্ণ দেখানো হয়েছে। শিশুদের ভর্তি পরীক্ষার ফল নিয়ে স্কুল ও জেলা প্রশাসনের


এমন ঘটনায় সর্বমহলে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ভর্তিযোগ্যতা হারানো ৩৫ শিক্ষার্থী ও অভিভাবকদের কান্নায় গতকাল জিলা স্কুল ক্যাম্পাসে এক হৃদয়বিদারক পরিবেশের সৃষ্টি হয়। পাশাপাশি আনন্দ-উদ্দীপনায় মেতে ছিল নতুনভাবে ভর্তির সুযোগ পাওয়া ৩৫ শিক্ষার্থী। ক্ষুব্ধ অভিভাবকরা গতকাল নগরীতে বিক্ষোভ মিছিল ও জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করেছে। আইনি লড়াই করার কথা জানিয়েছেন অনেক অভিভাবক।
সরকারি বালিকা বিদ্যালয়ের সভাপতি ও জেলা প্রশাসক এসএম আরিফুর রহমান বলেছেন, ভর্তি পরীক্ষা হওয়ার পর রেজাল্ট শিট তৈরিতে কম্পিউটারের ডাটা এন্ট্রি অপারেটর ভুল করার কারণে এমনটা হয়েছে। এজন্য তিনি সবার কাছে দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, ২৮ ডিসেম্বর তাদের কাছে এ ভুলটি ধরা পড়ে। পরে জরুরিভাবে সব উত্তরপত্র যাচাই-বাছাই করে নতুন রেজাল্ট শিট তৈরি করা হয়েছে। কোনো অভিভাবক চ্যালেঞ্জ করলে তাদের উত্তরপত্র পুনর্মূল্যায়নের সুযোগ দেওয়া হবে। অভিভাবকরা আইনের আশ্রয় নিলে বিদ্যালয় কর্তৃপক্ষও আইনিভাবে বিষয়টি মোকাবেলা করবে।
সূত্র জানায়, বরিশাল সরকারি জিলা স্কুল ও সরকারি বালিকা বিদ্যালয়ের ৪ শিফটে তৃতীয় শ্রেণীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ২৬ ডিসেম্বর। ৪৮০ আসনের (প্রতি শিফটে ১২০ জন করে) ভর্তির জন্য তিন সহস্রাধিক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়। ২৭ ডিসেম্বর ফল ঘোষণা করা হয়। ১ জানুয়ারি রোববার নগরীতে গুঞ্জন ছড়িয়ে পড়ে যে সরকারি বালিকা বিদ্যালয়ের ফলে অনিয়ম হয়েছে। ফল বাতিল হতে পারে।
রোববার রাতে জেলা প্রশাসক এক জরুরি সংবাদ সম্মেলনে জানান, সরকারি বালিকা বিদ্যালয়ের প্রভাতি শাখার রেজাল্ট শিট তৈরিতে কম্পিউটার অপারেটর ভুল করেছেন। তিনি জানান, এবার শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক প্রতিযোগিতা হওয়ায় ৮৩ নম্বরের ঊধর্ে্ব যারা পেয়েছে তাদেরই ভর্তিযোগ্য ঘোষণা করা হয়েছে। কম্পিউটার অপারেটরের ভুলের কারণে উলি্লখিত নম্বর পেয়েও অনেক শিক্ষার্থী ভর্তিযোগ্য তালিকা থেকে বাদ পড়েছে। আবার অনেক শিক্ষার্থী ৫ থেকে ১২ নম্বর পেলেও তাদের ভর্তিযোগ্য তালিকাভুক্ত করে ফল ঘোষণা করা হয়েছে। এরকম ৩৫ শিক্ষার্থী রয়েছে যারা ৮৩ নম্বরের কম পেয়েছে। অথচ তাদের ভর্তিযোগ্য তালিকাভুক্ত করা হয়েছে। এ অবস্থায় সংশোধিত ফল প্রকাশের ঘোষণা দেন জেলা প্রশাসক।
ক্ষুব্ধ অভিভাবকদের অভিযোগ, শিক্ষক ও প্রশাসনের লোকজন তাদের ভর্তি-বাণিজ্য হাসিল করার জন্য এমন নাটক করেছেন। হেলেনা নাসির নামে এক অভিভাবক তার মেয়েকে জড়িয়ে ধরে কান্নারত অবস্থায় বলেন, বাতিল হওয়া ফলে তার মেয়ে উত্তীর্ণ হয়েছিল। এজন্য তিনি মেয়ের জন্য স্কুল ড্রেসও বানাতে দিয়েছেন। গতকাল প্রকাশিত ফলে তার মেয়ের নাম নেই। তিনি মেয়েসহ আত্মহত্যা করবেন বলে হুমকি দেন। এ সময় মেয়ে জান্নাতুল ফেরদৌসী তার মাকে জড়িয়ে অবিরাম কাঁদছিল। একই দৃশ্য ছিল জিলা স্কুল মাঠের সর্বত্র। শিক্ষার্থী তাসলিম সিফাতের মা রুবানা কাঁদতে কাঁদতে জানান, তিনি তার মেয়েকে আর কোনোদিন পড়াবেন না। ফারুক হোসেন নামে এক অভিভাবক জানান, স্কুল প্রশাসনের বিরুদ্ধে মামলা করবেন।
বরিশাল সচেতন নাগরিক কমিটির সভাপতি অ্যাডভোকেট মানবেন্দ্র ব্যাটবল বলেন, সংশোধিত ফল ঘোষণা করে জেলা প্রশাসন তাদের ভুলের জবাবদিহি করলেও কোমলমতি শিশুদের মনে আঘাত দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.