বাংলাদেশে ফিরতে চান জেমি সিডন্স

যাওয়ার বেলায় দুঃখ করে বলে গিয়েছিলেন, দেওয়ার মতো অনেক কিছুই দিতে পারেননি তিনি। সুযোগ পেলে আবার আসতে চান বাংলাদেশে। বিশ্বকাপের ব্যর্থতা কাঁধে নিয়ে সাকিবদের কোচের পদ থেকে সরে যেতে হয়েছিল জেমি সিডন্সকে। এরপর নিউজিল্যান্ডের একটি ক্লাব অকল্যান্ড ফায়ারবার্ডসে চাকরি নেন সিডন্স। সেখানে গিয়ে ঢাকায় না বলা অনেক কথাই বলে ফেলেন মিডিয়ায়। বাংলাদেশের ক্রিকেট অবকাঠামো এবং বোর্ডে রাজনীতির প্রভাব নিয়ে মুখ খোলেন


জেমি; কিন্তু তারপরও বাংলাদেশে আবার ফিরে আসতে চান এই অস্ট্রেলিয়ান। তবে এবার আর জাতীয় দলের কোচ হয়ে নয়, বিপিএলের কোনো একটি দলের কোচ হতে চান জেমি সিডন্স। গতকাল অস্ট্রেলিয়া থেকে বিপিএল গভর্নিং কাউন্সিলের সঙ্গে যোগাযোগ করে সেই আগ্রহের কথাই জানিয়েছেন জেমি সিডন্স। ফেব্রুয়ারির ওই সময়টা তিনি ঢাকায় থাকতে চান। কেননা ওই সময় অকল্যান্ড ফায়ারবার্ডসের তেমন কর্মকাণ্ড নেই। জেমি সিডন্স ছাড়াও বিপিএলে কোচ হওয়ার আগ্রহের কথা প্রস্তাব আকারে জানিয়েছেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের কোচ অ্যালান ক্যাম্পবেল। এছাড়া বিপিএলে আগ্রহী কোচদের তালিকায় নিজের নামটি রাখতে বলেছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক তারকা ও কোচ ডেসমন্ড হেইন্স। গতকাল বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন লিপু জেমি সিডন্সসহ অন্যান্য বিদেশি কোচদের আগ্রহের কথা জানান। বিদেশি কোচদের মতো এ দিন বিদেশি ক্রিকেটারদের নিয়েও ব্যস্ত ছিল বিপিএল কর্তৃপক্ষ। পল নিক্সনসহ এ দিন তিন ইংলিশ ক্রিকেটার বিপিএলের নিলাম তালিকায় চুক্তিবদ্ধ হন। যাদের মধ্যে রয়েছেন পেসার সাজিদ মাহমুদ এবং টি২০ স্পেশালিস্ট এন্থনি মাসকারেনহাস।
বাংলাদেশে প্রায় চার বছর কাটিয়ে যাওয়ার পর জেমি সিডন্স আরও কিছুদিন জাতীয় দলের সঙ্গে থাকতে চেয়েছিলেন; কিন্তু বিশ্বকাপের ব্যর্থতার পর সে সুযোগ আর হয়ে ওঠেনি সিডন্সের। গতকাল বিসিবির ঊর্ধ্বতন এক কর্মকতার কাছে ফোন করে জেমি তার বিপিএলে আসার ইচ্ছার কথা জানান। 'জেমি বিপিএলে কোনো একটি দলের কোচ হতে চান। তবে এখনও কোনো দলের মালিকানা ঠিক হয়নি, তাই জেমিকে নিশ্চিত কিছু বলা হয়নি। কেননা দলগুলোর মালিকরাই কোচ নির্ধারণ করবেন। তবে বেশিরভাগ দলই কোচের দায়িত্বটা কোনো বিদেশির হাতে দিতে চাইবেন। এবং সেটা ক্রিকেটার নিলাম পর্বের আগেই তারা ঠিক করে ফেলবেন। কেননা কোচের মতামত নিয়েই দলে ক্রিকেটারদের ভেড়ানো হবে।' গাজী আশরাফ হোসেন লিপু জানান, এরই মধ্যে বিপিএলে দল কিনতে কিছু কোম্পানি টেন্ডার ফর্ম কিনেছে। বিসিবির একটি সূত্র জানায়, গতকাল দুটি কোম্পানি দল কেনার ওই টেন্ডার কিনেছে, যার একটি ওরিয়ন গ্রুপ, অন্যটি ইউরেকা গ্রুপ। ১০ জানুয়ারির পর বিপিএলের দলগুলোর মালিকানা ঠিক হয়ে গেলেই কোচদের নিয়োগ দেওয়া হবে। এবং সেই বিচারে জেমি সিডন্স অনেকের চেয়েই কিছুটা এগিয়ে থাকবেন। কেননা বাংলাদেশিদের সঙ্গে কাজ করার একটা অভিজ্ঞতা রয়েছে তার। একই ভাবে অ্যালান ক্যাম্পবেলেরও কিছু অভিজ্ঞতা রয়েছে। কেননা তিনিও এক মাসের জন্য ঢাকা এসে একাডেমী দল এবং 'এ' দলের ক্রিকেটারদের কিছু টিপস দিয়ে গিয়েছিলেন। এছাড়া আইপিএলে পাঞ্জাব কিংস ইলেভেনের হয়ে কোচিংয়ের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে পঞ্চাশোর্ধ এই কোচের। তবে বিদেশি কোচদের সঙ্গে দেশি কোচও থাকবেন সহকারী হিসেবে।

No comments

Powered by Blogger.