মোহামেডানের ফ্লপ শো-মোহামেডান ০ :০ বিজেএমসি

ম্যাচের পর হনহন করে চলে গেলেন এমেকা। মিডিয়া পিছু নিলে আবার ফিরবেন বলে ঢুকলেন ড্রেসিং রুমে। মিনিট বিশেক পর ফিরে মিডিয়ার মুখোমুখি হয়ে কথা বললেন মোহামেডানের সাবেক এই খেলোয়াড়। ব্যাখ্যা করলেন ফেডারেশন কাপের প্রথম ম্যাচ জিততে না পারার কারণ। মাঝের সময়টুকু পরিবেশ গরম করে রাখলেন কিছু মোহামেডান সমর্থক! কোচ এমেকা এবং ম্যানেজার-কর্মকর্তাদের চৌদ্দগোষ্ঠী উদ্ধার করলেন তারা। তাদের অশ্লীল শব্দগুলো আছড়ে


পড়ছিল ড্রেসিং রুমের আশপাশে। মোহামেডানের অনেক সমর্থক আবার তাদের উল্লেখ করল 'বিয়ানীবাজারের সমর্থক' হিসেবে। ফেডারেশন কাপ ফুটবলের গত আসরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া মোহামেডানের শুরুটা এবারও ভালো হলো না। তাদের রুখে দিয়ে ২৯ বছর পর সুখকর প্রত্যাবর্তনই হলো বিজেএমসির। গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মোহামেডান ও বিজেএমসির মধ্যকার ম্যাচটি গোলশূন্য ড্র হওয়ায় দু'দলেরই যেমন কোয়ার্টার ফাইনালে ওঠার সম্ভাবনা টিকে থাকল, তেমন শঙ্কাও তৈরি হলো।
মোহামেডান সমর্থকদের আকর্ষণের কেন্দ্রে ছিল এমেকা এবং তার নির্বাচিত নাইজেরিয়ান ফুটবলাররা; কিন্তু সমর্থকদের আশা পূরণ করতে পারেননি তাদের কেউ। এমেকা অবশ্য জিততে না পারার কারণ হিসেবে 'প্রথম ম্যাচের' কথাই বারবার উল্লেখ করেন। বিদেশিরা যে মানসম্মত নন, সেটা মানতে নারাজ তিনি_ 'প্রথম ম্যাচ দেখে কাউকে বিচার করা যায় না।' মৌসুমের প্রস্তুতি মোহামেডান নিয়েছে বিকেএসপিতে, গতকাল সেখান থেকে এসে ম্যাচ খেলে আবার চলে গেছে। মোহামেডান কর্মকর্তাদের অনেকেই নাইজেরিয়ানদের প্রস্তুতি দেখে 'ভালো' বলে সনদ দিয়েছিলেন; কিন্তু তারা আলাদা করে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারেননি। সুপার ফ্লপই হলো তাদের প্রথম ম্যাচ। অধিনায়ক হাসান আল মামুন খুশি নন বিদেশিদের পারফরম্যান্সে। 'ঢাকার ফুটবলে পার্থক্য গড়ে দেন বিদেশিরা; কিন্তু আমাদের বিদেশিরা তা পারেননি। আগের বছর সানডে, বাইবেক খেলেছেন_ এরা তাদের মানেরও নন। তবে এ ম্যাচ না জেতার অন্যতম কারণ খেলোয়াড়দের ক্লান্তি। তিন দিন আগেও আমাদের চারবেলা অনুশীলন করিয়েছেন কোচ। ফেডারেশন কাপ কবে শুরু হবে তার সঠিক তথ্য ছিল না আমাদের কাছে'_ বলেন মোহামেডান অধিনায়ক।
দীর্ঘদিন পর ফুটবলে ফেরা বিজেএমসির কোচ জাকারিয়া বাবু খেলোয়াড়দের পারফরম্যান্সে খুশি। ম্যাচের পর বললেন, 'আমি জয়ের টার্গেট নিয়ে খেলেছি। সুযোগও পেয়েছিলাম বেশি; কিন্তু ফিনিশিং ভালো হয়নি। হয়তো প্রথম ম্যাচ বলেই এমন হয়েছে।' ৭৫ মিনিটে তার দলের ডিফেন্ডার খান শরীফ বলবিহীন প্রতিপক্ষের খেলোয়াড়কে ফেলে দিলে লাল কার্ড পেয়ে মাঠ ছাড়লে বাকি সময় ১০ জন নিয়ে খেলতে হয় বিজেএমসিকে। মোহামেডান এ সুযোগটাও কাজে লাগাতে পারেনি। প্রথমার্ধে মোহামেডানের চেয়ে বল দখলে এগিয়েছিল বিজেএমসি, দুটি ভালো সুযোগও তৈরি করেছিল তারা। দু'বারই দেয়াল হয়ে দাঁড়ান মোহামেডানের গোলরক্ষক তিতুমীর চৌধুরী টিটু। ১৪ মিনিটে নাইজেরিয়ান আজগানের আড়াআড়ি পাস থেকে আলফাজের নেওয়া কোনাকুনি শট ডান দিকে ঝাঁপিয়ে বাইরে পাঠান টিটু, প্রথমার্ধের ইনজুরি সময়ে গিনির ইসমাইল বাঙ্গুরার শটও রুখে দেন তিনি। অন্যদিকে পুরো ম্যাচে মোহামেডান একটি সুযোগও তৈরি করতে পারেনি।
মোহামেডান কোচ এমেকা বরাবরই বাকপটু। ড্র করায় নানা অজুহাতও দাঁড় করালেন তিনি। প্রথম ম্যাচ, আবহাওয়া খারাপ_ এমন অনেক কিছুই বললেন। দর্শকদের ক্ষোভ প্রসঙ্গে তিনি বলেন, 'ওরা মোহামেডানের ইতিহাস জানেন না বলেই এমন করছে। ওরা নির্বোধ। আমি এ ম্যাচ ভুলে গিয়ে নজর দিচ্ছি পরের ম্যাচে। আশা করি ওই ম্যাচ থেকে সব ঠিক হয়ে যাবে।' বিজেএমসি কোচ জাকারিয়া বাবুও আশাবাদী তার দল সামনের ম্যাচগুলোতে আরও ভালো খেলবে বলে।

No comments

Powered by Blogger.