পুলিশ বাহিনীতে ‘এ’ গ্রেডভুক্ত পাঁচটি নতুন পদ-পরিদর্শক প্রথম শ্রেণী ও এসআই দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুলিশ বাহিনীতে ‘এ’ গ্রেডভুক্ত পাঁচটি নতুন পদ (সচিব পদমর্যাদা) করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিন মাসের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে এই বাহিনীতে ‘এ’ গ্রেডভুক্ত দুটি পদ (আইজিপি ও পুলিশ বাহিনীর সমন্বয়ক) রয়েছে। এ ছাড়া পরিদর্শক পদ প্রথম শ্রেণী এবং উপপরিদর্শক পদ দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে রাজারবাগে বার্ষিক পুলিশ সপ্তাহ ২০১২-এর


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন। বাংলাদেশ পুলিশের সূত্র জানায়, পুলিশে পরিদর্শক পদে তিন হাজার ২৪ জন এবং উপপরিদর্শক পদে ১২ হাজার ৭৬১ জন কর্মকর্তা আছেন। বর্তমানে পরিদর্শকেরা দ্বিতীয় শ্রেণী ও উপপরিদর্শকেরা তৃতীয় শ্রেণীর কর্মকর্তা।
অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী বার্ষিক কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, পুলিশের আইজি হাসান মাহমুদ খন্দকার।
এরপর প্রধানমন্ত্রী বীরত্বপূর্ণ এবং ধারাবাহিক অবদানের জন্য ৫৯ জন পুলিশ সদস্যের মধ্যে পদক বিতরণ করেন। এঁদের মধ্যে দুজনকে মরণোত্তর পদক দেওয়া হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে রক্ষা করতে গিয়ে শহীদ হওয়া পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) সিদ্দিকুর রহমানকে মরণোত্তর বিপিএম পদক দেওয়া হয়।
প্রতিবছরের মতো এবারও চার ধরনের পদক দেওয়া হয়। এগুলো হলো—বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম), বিপিএম সেবা এবং পিপিএম সেবা। বিপিএমে এককালীন ১০ হাজার টাকা ও আজীবন প্রতি মাসে ২০০ টাকা করে এবং পিপিএমে এককালীন পাঁচ হাজার টাকা ও আজীবন প্রতি মাসে ১০০ টাকা করে দেওয়া হয়।
পদক প্রদান শেষে প্রধানমন্ত্রী বলেন, দায়িত্ব পালনের সময় পুলিশদের মানবাধিকারের দিকটি সর্বোচ্চ বিবেচনায় রাখতে হবে। নারী ও শিশুর প্রতি সহানুভূতিশীল হতে হবে।

No comments

Powered by Blogger.