সেন্ট পল ক্যাথেড্রালে অবস্থান-আদালতের রায়ের অপেক্ষায় লন্ডনের পুঁজিবাদবিরোধীরা by উজ্জ্বল দাশ

শেষ পর্যন্ত আদালতেই গড়িয়েছে লন্ডন সেন্ট পল ক্যাথেড্রাল আঙিনায় পুঁজিবাদবিরোধী বিক্ষোভকারীদের অবস্থান। গত ১৫ অক্টোবর পুঁজিবাদবিরোধী বিক্ষোভকারীরা লন্ডন স্টক এক্সচেঞ্জের কাছে সেন্টপল ক্যাথেড্রাল আঙিনায় অস্থায়ী তাঁবু বানিয়ে অবস্থান নেয়। বিক্ষোভকারীদের সংখ্যা বাড়তে থাকায় ফেইনসবোরি স্কয়ারে আরেকটি ক্যাম্প স্থাপন করাসহ পূর্ব লন্ডনে সুইস ব্যাংকের মালিকানাধীন একটি পরিত্যক্ত ভবনেও অবস্থান নেয় তারা। তবে লন্ডনে চলমান


পুঁজিবাদবিরোধী বিক্ষোভের কার্যক্রম পরিচালিত হয় সেন্ট পল ক্যাথেড্রাল আঙিনা থেকেই। শুরু থেকেই শতাব্দীপ্রাচীন স্থাপত্যশৈলীর সেন্ট পল ক্যাথেড্রালের সামনে তাদের অবস্থান কোনোভাবেই মেনে নেয়নি লন্ডন সিটি করপোরেশন। ক্যাথেড্রাল কর্তৃপক্ষের মাধ্যমে বিক্ষোভকারীদের উচ্ছেদ করা সম্ভব হয়নি। আপস করতে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করেন ক্যাথেড্রালের চ্যান্সেলর ও ডিন। ৭৫ বছর পর দ্বিতীয়বারের মতো বন্ধ করা হয়েছিল ক্যাথেড্রালের স্বাভাবিক কার্যক্রম। বিক্ষোভকারীদের অনৈতিক কর্মকাণ্ড, পরিবেশের ভারসাম্য বিনষ্ট, আশপাশের ব্যবসা-বাণিজ্যের ক্ষতির কারণ, সর্বোপরি তাদের অবস্থান ক্যাথেড্রালে আসা পর্যটকদের জন্য হুমকিস্বরূপ ইত্যাদি বিবেচনায় কয়েকবার চেষ্টা করেও বিক্ষোভকারীদের উচ্ছেদ করা সম্ভব হয়নি। ক্যাথেড্রাল আঙিনা খালি করতে শেষ পর্যন্ত আদালতের দ্বারস্থ হয় সিটি অব লন্ডন করপোরেশন কর্তৃপক্ষ। নভেম্বরে শুরু হওয়া শুনানিতে কর্তৃপক্ষ যত তাড়াতাড়ি সম্ভব চার্চ থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে বিচারকের দৃষ্টি আকর্ষণ করে। তবে বড়দিনের আগ পর্যন্ত মামলার বিচারক কোনো সিদ্ধান্তে না পৌঁছায় আগামী ১১ জানুয়ারির আগে মামলার কোনো অগ্রগতি হচ্ছে না।
তা ছাড়া আদালতের কাছ থেকে সময় পেয়ে বেজায় খুশি বিক্ষোভকারীরা। তারা ঘটা করে পালন করেছে বড়দিন। চলছে এখন নববর্ষ উদ্যাপনের প্রস্তুতি। তবে আদালতের রায়ের ওপরই নির্ভর করছে সেন্ট পল ক্যাথেড্রাল আঙিনায় তাদের অবস্থান।

No comments

Powered by Blogger.