পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়াই নির্বাচন করতে পারবেন সৌদি নারীরা

সৌদি আরবে ২০১৫ সালের পৌর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বা ভোট দিতে নারীদের আর পুরুষ অভিভাবকের অনুমতি লাগবে না। দেশটির শুরা কাউন্সিলের সদস্য ফাহাদ আল-আঞ্জি গতকাল বৃহস্পতিবার এ কথা বলেন। সরকারের এই পদক্ষেপ দেশটিতে নারীর চলাফেরার ক্ষেত্রে যে প্রতিবন্ধকতা রয়েছে, তা শিথিল করতে একটি বড় ধরনের পদক্ষেপ। তবে সৌদিরা দেশটির শাসনব্যবস্থায় যে ধরনের সংস্কার দাবি করছে, তা পূরণে পদক্ষেপটি খুবই সামান্য।


সুরাসদস্য ফাহাদ আল-আঞ্জির বরাত দিয়ে রাষ্ট্রীয় আল-ওয়াতান পত্রিকা জানায়, নারীদের নির্বাচনে দাঁড়াতে বা ভোট দিতে এখন আর পুরুষ অভিভাবকের অনুমোদনের প্রয়োজন হবে না। পুরুষ উপদেষ্টাদের নিয়ে গঠিত সৌদি সুরা কাউন্সিলের অবশ্য আইন প্রণয়নের কোনো ক্ষমতা নেই। সৌদি বাদশাই নির্বাচনে নারীদের অংশগ্রহণের অনুমতি দিয়েছেন।
সৌদি আরবে নারীদের ভ্রমণ, চাকরি-বাকরি, বিদেশে পড়াশোনা করা, স্বেচ্ছায় বিয়ে বা বিবাহবিচ্ছেদ ঘটানো এমনকি পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া সরকারি কোনো হাসপাতালে ভর্তি হওয়ারও অধিকার নেই।
এদিকে রিয়াদের একটি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপিকা হাতুউন আল-ফাসি বলেছেন, নারীদের ভোটে অংশগ্রহণের অধিকার বাস্তবায়নে কার্যকর কোনো পদক্ষেপ না নিয়ে শুধু এই ঘোষণা বিতর্কের সৃষ্টি করবে। এপি অনলাইন।

No comments

Powered by Blogger.