পাকিস্তানের রাজনৈতিক গগনে কালো মেঘ-উপমহাদেশ by হাসান শাহরিয়ার

পাকিস্তানের রাজনৈতিক গগনের ঈশান কোণে আবার কালো মেঘ দেখা দিয়েছে। এবারের মেঘটি দেখা দিয়েই অদৃশ্য হয়ে যায়নি, ধীরে ধীরে ঘনীভূত হচ্ছে। যেমনটি হয় ঘূর্ণিঝড়ের প্রাক্কালে। সন্ত্রাসবাদের ঘাঁটি পাকিস্তানের জন্য এ এক অশনিসংকেত। অতীতের মতো দেশটির গণতন্ত্রের ভবিষ্যৎ ও স্থিতিশীলতা আবার হুমকির মুখে পড়েছে। এবারে প্রকাশ্য বিরোধ বেধেছে গণতান্ত্রিক সরকার ও সেনাবাহিনীর মধ্যে। এর ফলে বাহ্যত দেশটি দুটি ভাগে বিভক্ত হয়ে পড়েছে।


এক অংশ অকর্মণ্য সরকারের পক্ষে, অপর অংশ সেনাবাহিনীর সমর্থনে। ক্ষমতার এই রশি টানাটানিতে শেষমেশ কে জয়লাভ করবে তা এখনও পরিষ্কার নয়। তবে অতীত অভিজ্ঞতা থেকে বলা যায়, বুলেটের কাছে পরাজিত হয় ব্যালট; বন্দুকের নলের কাছে পরাভূত হয় নিরস্ত্র জনতা।
বিরোধের সূত্রপাত দস্তখতবিহীন একটি চিঠিকে কেন্দ্র করে। দেশে সেনা অভ্যুত্থানের আশঙ্কা প্রকাশ করে যুক্তরাষ্ট্রের সাহায্য চেয়ে এই গোপন চিঠিটি পাঠানো হয়। অচিরেই এই চিঠি কাহিনী ফাঁস হয়ে গেলে পাকিস্তানে হৈচৈ শুরু হয়। অভিযোগ উঠেছে, সরকারের পক্ষে এই চিঠিটি লিখেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত হোসেন হাক্কানি। তিনি তা অস্বীকার করলেও কোনো প্রকার তদন্তের আগেই রাষ্ট্রদূতের পদ থেকে রহস্যজনকভাবে ইস্তফা দেন। সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি এর তদন্ত দাবি করলে সরকারের সঙ্গে বিরোধ দেখা দেয়। সরকার যখন এ ব্যাপারে নিশ্চুপ, তখন সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী মুসলিম লীগ নেতা নওয়াজ শরিফ ও গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধান লে. জেনারেল আহমদ সুজা কামাল পাশা এবং আরও কয়েকজন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। প্রধান বিচারপতি ইফতিখার মুহম্মদ চৌধুরী অভিযোগ আমলে নিয়েছেন। ইতিমধ্যে শুনানিও শুরু হয়েছে। কিন্তু প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি আদালতকে এড়িয়ে চলছেন। তিনি আদালতে হলফনামা দিতে অস্বীকৃতি জানিয়ে বলেছেন, আদালত নয়, এ চিঠির ব্যাপারে তদন্ত করবে সংসদীয় কমিটি। তিনি প্রধান বিচারপতির সমালোচনা করে বলেছেন, তার স্ত্রী সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো ২০০৭ সালে গ্যারিসন শহর রাওয়ালপিন্ডিতে বোমা হামলায় নিহত হলেও আজ অবধি এই হত্যাকাণ্ডের বিচার হয়নি। তিনি বলেছেন, অন্য নাগরিকের মতো আমিও প্রধান বিচারপতির কাছে জানতে চাই, বেনজির হত্যা মামলার খবর কী? প্রধান বিচারপতি সম্পর্কে এই উক্তি করার পর আদালতের সঙ্গেও বিরোধ বেধেছে জারদারির। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকার উৎখাত করা হবে বলে ভয় পাচ্ছেন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। তিনি বলেছেন, সেনাবাহিনীর অবস্থান অনেকটা এক রাষ্ট্রের মধ্যে আরেক রাষ্ট্রের মতো। তার এই মন্তব্য বিভ্রান্তির সৃষ্টি করে। দেশে গুজব ছড়িয়ে পড়ে, তিনি নাকি সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি ও আইএসআই প্রধান লে. জেনারেল আহমদ সুজা কামাল পাশাকে বরখাস্ত করতে চান। অবশ্য তিনি তা অস্বীকার করে বলেছেন, এই দুই জেনারেলের চাকরির মেয়াদ তিনিই বাড়িয়েছেন। কিন্তু পাকিস্তানের মিডিয়া বোধকরি তার এই বক্তব্যটি পুরোপুরি বিশ্বাস করতে পারছে না। তাদের ধারণা, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক কর্মকর্তা ব্রুস রিডেল ও সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেমস জোনস পর্দার অন্তরাল থেকে ঘুঁটি চালছেন। তারা নাকি এই দুই জেনারেলকে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার পরামর্শ দিয়েছেন পাকিস্তান সরকারকে। তবে এ প্রশ্নে জারদারি ও গিলানি এখনও কোনো স্থির সিদ্ধান্তে পেঁৗছতে পারেননি। তারা ভেবে দেখছেন, তাদের সরিয়ে দিলে সেনাবাহিনীতে কোনো বিরূপ প্রতিক্রিয়া হবে কি-না।
এদিকে প্রতিরক্ষা সচিব খালিদ নইম লোদি আদালতে এক হলফনামা পেশ করে বলেছেন, সেনাবাহিনী ও আইএসআইর দৈনন্দিন কর্মকাণ্ড প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন নয়। এ ঘটনায় জারদারি ও গিলানির সরকার একটু বেকায়দায় পড়ে যায়, জনগণের কাছে সরকারের আসল চেহারা প্রকাশ হয়ে পড়ে। এই হলফনামা পেশের আগে তিনি প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করেননি। পরে সরকারের সমর্থনে আরেকটি হলফনামা দেওয়ার প্রস্তাব করা হলে তিনি তা করতে অস্বীকৃতি জানান। এতে সরকার তার ওপর ক্ষিপ্ত হয়ে তাকে 'কারণ দর্শাও' নোটিশ জারি করেছে। কিন্তু লোদির কোমর শক্ত, কারণ তিনি হলেন সেনাপ্রধান কায়ানির অত্যন্ত ঘনিষ্ঠ।
প্রধান বিচারপতি ইফতিখার মুহম্মদ চৌধুরী ও সুপ্রিম কোর্টের অন্য কয়েকজন বিচারককে বরখাস্ত করেছিলেন সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফ। পরে আন্দোলনে নামেন বিচারপতি ইফতিখার চৌধুরী। জনসভা করে সরকারের সমালোচনা করেন। জারদারি তাদের পুনর্বহালের পক্ষে ছিলেন না; কিন্তু নওয়াজ শরিফ ও জনগণের চাপের মুখে তিনি নতি স্বীকার করেন। প্রধান বিচারপতি হয়তো সে কথাটি ভোলেননি। তিনি বলেছেন, রাষ্ট্রের সার্বভৌমত্ব ও নিরাপত্তার প্রশ্নে কোনো আপস হবে না। কারণ, এ প্রশ্নে পুরো জাতি ঐক্যবদ্ধ। তার এই মন্তব্যের পর বিশ্লেষকরা মনে করছেন, জারদারির গোপন চিঠির ব্যাপারে প্রধান বিচারপতির নেতৃত্বে নয়জন বিচারকের সমন্বয়ে গঠিত বেঞ্চ হয়তো তদন্তের নির্দেশ দিতে পারে। যদি তা-ই হয়, তাহলে জারদারি বিপাকে পড়তে পারেন।
বেনজিরের মৃত্যুর পর (২০০৭) স্বেচ্ছানির্বাসন থেকে ফিরে এসে জারদারি পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার অতীত ইতিহাস কলঙ্কময়। স্ত্রী বেনজির যখন প্রধানমন্ত্রী, তখন তিনি নাকি প্রতিটি সরকারি ক্রয়ে ২০ শতাংশ কমিশন নিতেন। তাই সবাই তাকে ডাকত 'মি. ২০ পার্সেন্ট' বলে। তার রাজনৈতিক উচ্চাভিলাষ সমালোচনার ঊধর্ে্ব ছিল না। অনেকেই বলতেন, বেনজিরের ভাই মুর্তজা ভুট্টোর মৃত্যুর পেছনে নাকি তার হাত ছিল। অবশ্য এর কোনো প্রমাণ নেই। তার বিরুদ্ধে ঘুষ গ্রহণ, অর্থ পাচার, বিদেশি ব্যাংকে অর্থ জমা রাখাসহ বিভিন্ন অভিযোগ ছিল। এমনকি দেশে-বিদেশে মামলাও হয়েছিল। তাই শুরুতেই প্রেসিডেন্ট হিসেবে তার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছিল। তবে তিনি তা ম্যানেজ করে নেন। মনে হচ্ছে, এখন অসংখ্য সমস্যায় জড়িয়ে পড়েছেন অবাধ্য জারদারি। সবচেয়ে বড় সমস্যা হলো সরকার টিকিয়ে রাখা। সেনাবাহিনী তার পদত্যাগ চাইছে; কিন্তু তিনি অনড়, ক্ষমতা ছাড়বেন না। বোধকরি তিনি যুদ্ধের জন্য প্রস্তুতি নিয়েছেন। তাই বেনজিরের মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানকে বেছে নেন জনসমর্থনের আশায়। তবে জারদারি অত্যন্ত সতর্কতার সঙ্গে সেনাবাহিনীর সরাসরি সমালোচনা থেকে বিরত রয়েছেন। গিলানিও নিজেকে সামলে নিয়েছেন বলে মনে হয়।
পাকিস্তানে সেনাবাহিনীর সঙ্গে গণতান্ত্রিক সরকারের মতবিরোধ নতুন নয়। নওয়াজ শরিফ জেনারেল পারভেজ মোশাররফকে বরখাস্ত করতে চেয়েছিলেন। হলো উল্টোটি। বন্দুকের নলের মুখে নওয়াজের সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেন জেনারেল মোশাররফ। পাকিস্তানের ৬৪ বছরের ইতিহাসে প্রায় অর্ধেক সময় উচ্চাভিলাষী সেনাবাহিনী শাসন করেছে। এর সূচনা করেছিলেন জেনারেল আইয়ুব খান, ১৯৫৮ সালে। এরপর যখনই সুযোগ পেয়েছে সেনাবাহিনী ক্ষমতায় এসেছে, কাশ্মীর সমস্যা ঝুলিয়ে রেখে জনগণকে বোকা বানিয়েছে। ফলে সে দেশে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা যেমন প্রতিষ্ঠিত হয়নি, তেমনি গণতান্ত্রিক প্রতিষ্ঠানও ধ্বংস হয়ে গেছে। বর্তমান রাজনৈতিক সমস্যার উদ্ভব হয়েছে এমনি একটি সময়ে, যখন পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপড়েন চলছে। পাকিস্তান বরাবরই যুক্তরাষ্ট্রের মিত্র বলে পরিচিত ছিল। ওয়াশিংটনকে খুশি করতে পাকিস্তান সেন্টো ও সিয়াটোর সদস্য হয়েছিল। আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের সহযোগী ছিল। কিন্তু সামরিক বাহিনী ও সরকারের একটি অংশ আল কায়দাকে সমর্থন দেওয়ায় পাকিস্তানের সঙ্গে বৈরিতা দেখা দেয়। আল কায়দার শীর্ষ নেতা ওসামা বিন লাদেনের অবস্থান সম্পর্কে পাকিস্তান মিথ্যার আশ্রয় নেয়। তিনি পাকিস্তানে লুকিয়ে আছেন বলে যুক্তরাষ্ট্র দাবি করলে ইসলামাবাদ তা অস্বীকার করে। কিন্তু গত মে মাসে বিন লাদেন ঠিকই ধরা পড়লেন। রাজধানী ইসলামাবাদ এবং কাকুল মিলিটারি একাডেমীর কাছে এবোটাবাদে তিনি আত্মগোপন করে আসছিলেন। এতে ওয়াশিংটন ইসলামাবাদের ওপর ক্ষিপ্ত হয়। গত ২৬ নভেম্বর ন্যাটো বাহিনীর হামলায় ২৬ পাকিস্তানি সৈন্যের মৃত্যুর পর দু'দেশের সম্পর্কে ফাটল ধরতে শুরু করে। এ ঘটনার জন্য পাকিস্তান সেনাবাহিনী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে ক্ষমা প্রার্থনার দাবি জানায়। কাজেই পাকিস্তানের বর্তমান রাজনৈতিক সংকটে যুক্তরাষ্ট্র কী ভূমিকা পালন করে তা-ও দেখার বিষয়। তবে জারদারি ও গিলানি সেনাবাহিনীর সঙ্গে বোঝাপড়া না করলে পাকিস্তানে সেনাশাসন অনিবার্য হয়ে পড়বে।

হাসান শাহরিয়ার : সিনিয়র সাংবাদিক

No comments

Powered by Blogger.