পর্যবেক্ষক দলের প্রধান বললেন-সিরিয়ার পরিস্থিতি নিয়ে বলার জন্য আরও সময় প্রয়োজন

সিরিয়া সফররত আরব লিগের পর্যবেক্ষক দলের প্রধান জেনারেল মোহাম্মেদ আহমেদ মুস্তাফা আল-দাবি বলেছেন, পরিস্থিতি সম্পর্কে বলার জন্য আরও সময় প্রয়োজন। দেশটির সরকারবিরোধী আন্দোলনের কেন্দ্র স্থল হোমস নগর পরিদর্শনের পর আল-দাবি এ কথা বলেন। এদিকে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গত বুধবার অভিযোগ করেছে, দেশটিতে রক্তপাত অব্যাহত রয়েছে। হোমস নগর পরিদর্শনের পর মুস্তাফা আল-দাবি জানান, তিনি ‘ভীতিকর


কিছু’ দেখেননি। তাঁর এই মন্তব্য নিয়ে বিতর্ক সৃষ্টি হলে পরে তিনি বলেন, আসল পরিস্থিতি সম্পর্কে বলার জন্য আরও কিছু সময় প্রয়োজন। পর্যবেক্ষক দল গত মঙ্গলবার হোমস নগর পরিদর্শন শুরু করেন।
পর্যবেক্ষক দল সংঘাত-বিক্ষুব্ধ হোমস নগরের বাবা আমরো এলাকা পরিদর্শন করতে গেলে পর্যবেক্ষক দলের সঙ্গে একজন সেনা কর্মকর্তা থাকায় স্থানীয় লোকজন বাধা দেন। পরে স্থানীয় মানুষের দাবি মেনে সেনা কর্মকর্তাকে বাদ দিয়েই ওই এলাকা ঘুরে দেখে পর্যবেক্ষক দল।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান রামি আবদেল রহমান বলেন, বাবা আমরো এলাকার জনগণ পর্যবেক্ষকদের উদ্দেশে বলেন, ‘আপনারা আসেন, আহত ও শহীদদের মা-বাবা ও স্বজনদের দেখেন। আপনারা তো ক্ষমতাসীন বাথ পার্টির নেতাদের দেখতে আসেননি।’
হোমস নগরের উত্তরে হামা এলাকায় বিক্ষোভকারীরা সমাবেশ করার চেষ্টা করলে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ব্যবহার করে তাদের সরিয়ে দেয়। এক বিক্ষোভকারী ক্ষুব্ধ কণ্ঠে বলেন, ‘সরকারি কর্তৃপক্ষের অগোচরে কেউ পর্যবেক্ষকদের সঙ্গে কথা বলতে পারছে না। আমি যদি কথা বলার চেষ্টা করি, তাহলে নিশ্চিতভাবে আমাকেও হত্যা করা হবে।’
লেবানন থেকে বিবিসির একজন সাংবাদিক জানান, সিরিয়ার পরিস্থিতি নিয়ে স্পষ্টভাবে কথা না বলায় পর্যবেক্ষক দলের সমালোচনা হচ্ছে। এ ছাড়া নিরাপত্তা ও পরিবহনের জন্য তারা সিরিয়া সরকারের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে, যা নানা প্রশ্নের জন্ম দিচ্ছে।
হোমস নগর পরিদর্শন শেষে আরব লিগের পর্যবেক্ষক দলের প্রধান মুস্তাফা আল-দাবি বলেন, এরপর তাঁরা ইদলিব ও হামা এলাকা পরিদর্শন করবেন। আল-দাবি জানান, বর্তমান ৬৬ জনের পর্যবেক্ষক দলে আরও পর্যবেক্ষক যোগ দেবেন। সব মিলিয়ে পর্যবেক্ষকের সংখ্যা দুই শ থেকে তিন শ’র মধ্যে হতে পারে।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়ায় পর্যবেক্ষক থাকা অবস্থায়ও সহিংসতা অব্যাহত আছে। দারা প্রদেশে পক্ষত্যাগী সেনাসদস্যদের গুলিতে নিরাপত্তা বাহিনীর চার সদস্য নিহত হয়েছেন। বাবা আমরো এলাকায় গুলিতে দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছে। হামা এলাকায় গুলিতে নিহত হয়েছে আরও একজন। এ ছাড়া আলেপ্পো প্রদেশে এক বিক্ষোভকারী নিহত হয়েছে।
সিরিয়ায় সরকারবিরোধীদের ওপর নিরাপত্তা বাহিনীর কঠোর অভিযান বন্ধে শান্তি পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি দেখতে আরব লিগের পর্যবেক্ষক দল সিরিয়া পরিদর্শন করছে। সুদানের সামরিক গোয়েন্দা কর্মকর্তা জেনারেল মুস্তাফা আল-দাবি পর্যবেক্ষক দলটির নেতৃত্ব দিচ্ছেন। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.