ফিরে দেখা by ইমরান রহমান

সমানীয় সাম্রাজ্যের দশম সুলতান প্রথম সুলায়মান ১৪৯৪ সালের ৬ নভেম্বর কৃষ্ণসাগর পাড়ে ট্রাবজন শহরে জন্মগ্রহণ করেন। তার শাসনকালের স্থায়িত্ব ছিল ১৫২০ থেকে ১৫৬৬ সাল পর্যন্ত। আর কোনো উসমানীয় শাসকই এত দীর্ঘকাল রাজত্ব করেননি। পাশ্চাত্যে তিনি সুলায়মান দি ম্যাগনিফিশিয়েন্ট নামে খ্যাত। প্রাচ্যে খ্যাত আইন প্রণেতা হিসেবে। উসমানীয় আইন ব্যবস্থা তার আমলে পুনর্গঠিত হয়। সামরিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক ক্ষমতার কেন্দ্রবিন্দু ছিলেন তিনি।
বেলগ্রেড, রোডস এবং হাঙ্গেরির অধিকাংশ অঞ্চলে খ্রিসল্টানদের বিরুদ্ধে যুদ্ধে তিনি নিজেই সফল নেতৃত্ব দেন। তার শাসনামলে ভূমধ্যসাগর থেকে লোহিত সাগর পর্যন্ত উসমানীয় নৌবহরের প্রাধান্য ছিল সুস্পষ্ট।
সুলায়মান শুধু একজন কবিই ছিলেন না, তিনি ছিলেন সংস্কৃতির একজন মহান পৃষ্ঠপোষক। তার আমলে উসমানীয় শিল্প-সাহিত্য-স্থাপত্য উত্কর্ষের শীর্ষে পৌঁছে। পারসি, আরবি, সার্বিয়ান এবং চাগতাই ভাষা তিনি অনর্গল বলতেন।
উসমানীয় ঐতিহ্য ভেঙে তিনি হারেমবাসিনী রোক্সেলানাকে বিয়ে করেন। পরবর্তীকালে প্রাসাদ-ষড়যন্ত্রের জন্য রোক্সেলানা বেশ আলোচিত হয়েছিলেন।
৭ বছর বয়সে সুলতান ইস্তাম্বুলের টপকাপি প্রাসাদে ইতিহাস, সাহিত্য, ধর্মতত্ত্ব এবং সমরবিদ্যার ওপর পড়াশোনা শুরু করেন।
পিতা প্রথম সেলিমের মৃত্যুর পর তিনি ইস্তাম্বুলের সিংহাসনে আরোহণ করেন। তার সাফল্যের আরেকটি দিক হলো ভারত মহাদেশ থেকে তিনি পর্তুগিজদের বিতাড়িত করেন এবং ভারতের সঙ্গে উসমানীয়দের ব্যবসা সুদৃঢ় করেন। ১৫৬৬ সালের ৫ কিংবা ৬ সেপ্টেম্বর তিনি ইন্তেকাল করেন।

No comments

Powered by Blogger.