বাংলাদেশ ও ৭০০ কোটি বিশ্ববাসী by মোঃ সাইদুর রহমান

ত ৩১ অক্টোবরে পৃথিবীর জনসংখ্যা হয়েছে ৭০০ কোটি। জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপি) মতে, আগামী ১৩ বছরে পৃথিবীতে আরও জনসংখ্যা বাড়বে ১০০ কোটি। বর্তমানে জনসংখা্য বৃদ্ধি সমস্যা ও সম্ভাবনা এই দু'দিক বিশেল্গষণ করছেন বিশেষজ্ঞরা। উন্নয়নশীল দেশে দ্রুত জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় জনসংখ্যা সমস্যাকে বড় ধরনের হুমকি হিসেবে দেখছেন তারা।
তবে ইউএনএফপিএর আশার বাণী হলো, চীন, ভারত ও পাকিস্তানের মতো দেশে জনসংখ্যা দ্রুত বাড়লেও পশ্চিম ইউরোপ, জাপান ও রাশিয়ার জনসংখ্যা কমে যাওয়ায় ভারসাম্য বজায় থাকছে।
বাংলাদেশের জনসংখ্যা বর্তমানে ১৫ কোটি ৫ লাখ ( এনএফপিএর প্রতিবেদন, ২৬ অক্টোবর ২০১১)। বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার বর্তমানে ১ দশমিক ৩ শতাংশ। বয়সভিত্তিক জন্মশীলতার হার আগের তুলনায় কম হলেও ১৯ বছরের কম বয়সী নারীরা (কিশোরী মা) মোট প্রজনন হারে বেশি পরিমাণ অবদান রাখছে। এ মাত্রা বাড়তে থাকলে প্রতিস্থাপনযোগ্য মাত্রা অর্জনে বিলম্ব ঘটবে এবং জনসংখ্যার স্থিতিশীলতা আসতে যথেষ্ট বিলম্ব হবে। জনসংখ্যার অন্তর্নিহিত গতিশীলতা দ্রুত নিয়ন্ত্রণে আনতে না পারলে উন্নয়নের অনেক প্রচেষ্টাই হুমকির সম্মুখীন হবে। বাংলাদেশের বর্তমান জনসংখ্যার পরিমাণ এবং এর অন্যান্য বৈশিষ্ট্যের জন্য সূচকগুলো যে চিত্র প্রদর্শন করে তা ভেতর থেকে জাতীয় নিরাপত্তার জন্য একটি হুমকি তৈরি করতে পারে। জনসংখ্যা নিয়ন্ত্রণ কর্মসূচির পাশাপাশি উন্নয়নের প্রতিটি সেক্টরের কেন্দ্রবিন্দুতে জনসংখ্যার আকার, বিন্যাস, এর গতিপ্রকৃতি এবং পরিবর্তনের গতিশীলতাকে মাথায় রেখে পরিকল্পনা গ্রহণ করা জরুরি। প্রয়োজনে জনসংখ্যা ব্যবস্থাপনা ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক একটি আলাদা নতুন মন্ত্রণালয় গঠন করা যেতে পারে।
বাংলাদেশের মতো একটি ছোট ভূখণ্ডের জনপদেও দ্রুত বিস্তৃতি ঘটছে। তা ঘটছে জমি, বন, খাল-বিল, নদী-নালা ইত্যাদি সংকোচনের বিনিময়ে। যদি কৃষি জমির সংকোচন দ্রুত ঘটতে থাকে তবে দেশের খাদ্য উৎপাদনও কমতে থাকবে। বর্তমানে দেশে খাদ্য উৎপাদন কমতে থাকায় গ্রামীণ মানুষ বাধ্য হয়ে শহরের দিকে ধাবিত হচ্ছে। বাংলাদেশে ছোট শহরগুলো সেই প্রয়োজনীয়তা মেটাতে পারছে না বলে লক্ষ্যস্থল হয়ে পড়েছে ঢাকা। বাংলাদেশের প্রধান শহরগুলোতে বস্তিবাসী মানুষের সংখ্যা ৩৫ শতাংশ আর ঢাকা শহরে তা প্রায় ৪০ শতাংশ। ফলে শহরের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ছে এবং শহরে বাড়ছে দারিদ্র্য। সার্বিক দিক থেকে বাংলাদেশে জনসংখ্যা সমস্যার দরুন সব পর্যায়ে যেভাবে উদ্বেগজনক পরিস্থিতি বিরাজ করছে, তাতে সবার আগে এই বিপুল যুব সমাজকে দক্ষ ও কর্মমুখী করে গড়ে তুলতে হবে। বিদেশের শ্রমবাজারে আমাদের দেশের মানুষের প্রয়োজনীয়তা বৃদ্ধি করতে হবে। এ জন্য বিশ্বের বিভিন্ন উন্নত দেশের অভিজ্ঞতার যেসব উদাহরণ আছে তা আমরা কাজে লাগাতে পারি। এই বিশাল জনসংখ্যাকে কীভাবে শ্রমশক্তিতে নিয়োজিত করতে পারি তার ব্যবস্থা করতে হবে। বিপুল জনসংখ্যাকে কাজে লাগাতে পারলে তারাই পরিণত হবে জনশক্তিতে।
হ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে কর্মরত

No comments

Powered by Blogger.