কলকাতার আগে মালয়েশিয়া যাবে ফুটবল দল

ডেসটিনি গ্রুপ সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে চাপমুক্ত করেছে বাফুফেকে। বিদেশে প্র্যাকটিস ম্যাচ খেলার আহাজারি থামিয়ে ইলিয়েভস্কি প্রস্তুতি নিচ্ছেন মালয়েশিয়া যাওয়ার।বাংলাদেশের মেসিডোনিয়ান কোচের দর্শন হলো, নিয়ত ম্যাচ খেলে ভুল-ত্রুটি শুধরে দলকে যতটা নিখুঁত করা যায়। তাই শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে প্র্যাকটিস ম্যাচ খেলাটা হয়ে যায় তার অন্যতম প্রধান দাবি। গত এক মাসে মিডিয়ার সুবাদে কোচের দাবিটা প্রায় জাতীয় দাবিতে রূপ নিয়েছিল।


স্বভাবতই অর্থ সংকটে থাকা বাংলাদেশ ফুটবল ফেডারেশন পড়ে যায় চাপে। জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান বাদল রায়ের দাবি, 'আমাদের তত্ত্বাবধানে প্রায় একশ জন খেলোয়াড় আছে। তারা বিভিন্নভাবে গত চার মাস ধরে প্র্যাকটিসে আছে। এ জন্য ৯০ লাখ থেকে এক কোটি টাকা খরচ হয়েছে।' এই আর্থিক চাপ থেকে তাদের মুক্তি দিয়ে সংবাদ সম্মেলনে ডেসটিনি গ্রুপের চেয়ারম্যান মো. রফিকুল আমীন ফুটবলের সঙ্গী হওয়ার কারণটা ব্যাখ্যা করেছেন, 'প্রথমে বলতে চাই, আমরা সামাজিক দায়বদ্ধতা থেকেই ফুটবলের সঙ্গে এসেছি। তা ছাড়া ছোটবেলায় আমি ফুটবলের ভক্ত ছিলাম। আমাদের দেশ বিদেশে প্রথম পরিচিতি পায় ফুটবল দিয়েই, তারপর ক্রিকেট কিংবা অন্য খেলা দিয়ে পরিচিত হয়েছে। জাতীয় পরিচয়ের জন্য যে কটা মাধ্যম আছে এর মধ্যে ফুটবল অন্যতম।' পুরনো সেই ফুটবল-প্রীতির সুবাদেই জাতীয় ফুটবল দলের পাশে দাঁড়ানো। অফিশিয়াল স্পন্সর হওয়ার জন্য তারা দিচ্ছে ২০ লাখ টাকা। তা শুধু সাফ টুর্নামেন্টের আগে মালয়েশিয়া ও কলকাতায় প্র্যাকটিস ম্যাচের জন্য।
এই সহযোগিতার জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ও জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান বাদল রায়। বাফুফে সভাপতির দাবি, 'গত তিন বছরে ফুটবল একটা জায়গায় গিয়ে দাঁড়িয়েছে বলেই আমরা ডেসটিনি গ্রুপকে পেয়েছি। এটা আমাদের জন্য গর্বের ব্যাপার।' এই সময়ের জন্য ব্যাপারটা স্বস্তিরও, তাঁর এগিয়ে আসায় শনিবার রাতে বাংলাদেশ দলের মালয়েশিয়া যাওয়া নিশ্চিত হয়েছে। রবিবার সেখানে তারা একমাত্র ম্যাচে নিগারি সেমবিলান ফুটবল ক্লাবের মুখোমুখি হবে। এটি হেলাফেলার দল নয়। গত বছর মালয়েশিয়ান এফএ কাপ জেতা এই দলের বিপক্ষে জিতলে সাফ টুর্নামেন্টে যাওয়ার আগে আত্মবিশ্বাস ফিরে পাবে বাংলাদেশ দল। এ জন্য ১৮ সদস্যের একটি দল ঘোষণা করেছেন কোচ।
দলটা পরীক্ষা-নিরীক্ষার জন্যই। সাফ টুর্নামেন্ট শুরুর আগেও যেন ইলিয়েভস্কির পরীক্ষা থামবে না। গতকালই কেবল দলে ডেকেছেন মিঠুন চৌধুরীকে। অথচ প্রাথমিক স্কোয়াড ঘোষণার সময় তিনি বলেছিলেন, ফরোয়ার্ড-লাইনে বাঁ দিকে খেলার মতো বিকল্প খেলোয়াড় তাঁর হাতে আছে। শেষ মুহূর্তে কোচ মত পাল্টে মিঠুনকে ক্যাম্পে ডেকেছেন এবং তাঁকে রেখেই ১৮ সদস্যের দল নিয়ে যাচ্ছেন মালয়েশিয়ায়। ওই ম্যাচ খেলে ফেরার পর দেশে ২৪ নভেম্বর বাংলাদেশ দল শেখ জামাল ধানমণ্ডির সঙ্গে আরেকটা প্র্যাকটিস ম্যাচ খেলতে পারে বলে জানিয়েছেন বাদল রায়। পরদিনই চূড়ান্ত দল নিয়ে তারা কলকাতা রওনা হবেন শেষ দুটো প্র্যাকটিস ম্যাচের জন্য। এদিকে দল চূড়ান্ত করার আগেই বাদ পড়েছেন তিনজন_লিঙ্কন, মোবারক ও রায়হান। কোচের কথা, 'তাদের পারফরম্যান্স মানসম্মত নয়।' অর্থাৎ বাকি ২৪ জনের মধ্য থেকেই কোচ সেরা ২০ জন ঠিক করবেন ২ ডিসেম্বর শুরু হতে যাওয়া দিলি্ল সাফ চ্যাম্পিয়নশিপের জন্য। এই দলটি দিলি্ল যাওয়ার আগে ২৬ ও ২৮ নভেম্বর দুটো প্র্যাকটিস ম্যাচ খেলবে কলকাতায়। সেখানে তুলনামূলক সহজ প্রতিপক্ষ তবে দুটো প্রতিপক্ষের নামই পাল্টে গেছে। প্রথম ম্যাচের প্রতিপক্ষ শাহজাহান সমিতি হয়ে গেছে সাউদার্ন সমিতি। এক বাফুফে কর্তাই নামটা আগে ভুলভাবে উল্লেখ করেছিলেন। আরেকটা ম্যাচের প্রতিপক্ষ চিরাগ ইউনাইটেড নয়, আই লিগের আরেকটি দল ইন্ডিয়া অ্যারোস। আর এখন থেকে জাতীয় দলের অধিনায়কের আর্মব্যান্ড থাকবে ডিফেন্ডার সুজনের বাহুতে। সাফ ফুটবল পর্যন্ত তিনিই বাংলাদেশের অধিনায়ক।
মালয়েশিয়াগামী দল : বিপ্লব, মামুন খান, সোহেল, মামুন মিয়া, নাসির, সুজন, আরিফুল, রেজাউল, প্রাণতোষ, শাহেদ, আলমগীর রানা, মেজবাবুল মানিক, ইমন বাবু, শাকিল, এমিলি, তৌহিদুল, অনীক, আবদুল মালেক।

No comments

Powered by Blogger.