মুখোমুখি প্রতিদিন-বাংলাদেশে দাবা নিয়ে সেরকম আগ্রহ গড়ে ওঠেনি

মাত্র চার বছর বয়সেই দাবায় হাতেখড়ি হয়েছিল তাঁর। এখনো পনের পেরোয়নি। কিন্তু এরই মধ্যে নামের পাশে যোগ হয়েছে দুটি ইন্টারন্যাশনাল মাস্টার্স (আইএম) নর্ম। আর একটি নর্ম যোগ হলেই তিনি পেয়ে যাবেন গ্রান্ডমাস্টার খেতাব। এটাসহ আরো কিছু ব্যাপারে জানতেই কালের কণ্ঠ স্পোর্টস মুখোমুখি হয়েছিল ভারতের সহজ গ্রোভার-এর।
প্রশ্ন : আগে তো প্র্যাকটিস করতে এসেছিলেন, এবার খেলতে এসেছেন। কেমন লাগছে?
সহজ গ্রোভার : সব কিছুই ভালো লাগছে। খেলার পরিবেশটাও অনেক ভালো। সব কিছু ভালো হলেও প্রতিটি খেলাতেই কিন্তু আমাকে জয়ের জন্য ঘাম ঝরাতে হচ্ছে।
প্রশ্ন : পাঁচ রাউন্ড তো শেষ হয়ে গেল। টুর্নামেন্টটা কেমন উপভোগ করছেন?
সহজ : আসলে কোনো ম্যাচই আমার জন্য সহজ হচ্ছে না। একটি রাউন্ডও আমার জন্য সহজ হয়নি। অংশগ্রহণকারী প্রতিটি দলই ভালো। কেউই আগে থেকে জয়ের নিশ্চয়তা দিতে পারবে না।
প্রশ্ন : যাঁদের দেখছেন তাঁদের মধ্যে কাকে আপনার চোখে সেরা মনে হয়েছে?
সহজ : যদিও জিয়াউর (গ্রান্ডমাস্টার জিয়াউর রহমান) আমাদের দলে, কিন্তু আমার কাছে তাঁকেই সেরা মনে হয়েছে। এ ছাড়া নিয়াজ মোর্শেদও অনেক ভালো।
প্রশ্ন : নিয়াজ মোর্শেদ আপনার শিক্ষকও ছিলেন...
সহজ : হ্যাঁ। নিয়াজ মোর্শেদই আমার শিক্ষক ছিলেন।
প্রশ্ন : তাঁর কল্যাণেই নাকি এবার বাংলাদেশে আসা?
গ্রোভার : হ্যাঁ। নিয়াজ মোর্শেদের কারণেই এবার বাংলাদেশে এসেছি।
প্রশ্ন : দাবায় আপনার শুরুটা কিভাবে তা একটু বলুন।
সহজ : চার বছর বয়সে প্রথম দাবায় আমার হাতেখড়ি। আমার বাবা বড় ভাইকে খেলা শেখাত। তখন থেকেই খেলাটা আমার ভালো লাগত। মজার ব্যাপার হলো, বড় ভাই দাবা খেলা ছেড়ে এখন চাকরি করছে। বাবাও এখন দাবা খেলেন না। কিন্তু তাঁদের কাছ থেকে শিক্ষা নিয়ে আমিই এখন পুরোদমে দাবাড়ু হয়ে গেছি।
প্রশ্ন : আপনার প্রিয় দাবাড়ু কে?
সহজ : ভ্লাদিমির ক্রামনিক আছেন। বিশ্বনাথন আনন্দও আমার প্রিয় দাবাড়ু।
প্রশ্ন : বিশ্বনাথন আনন্দের সঙ্গে খেলার সৌভাগ্য হয়েছে কখনো?
সহজ : এ পর্যন্ত আমি তাঁর সঙ্গে দুটি ম্যাচ খেলেছি। এর মধ্যে একটি ম্যাচে হেরেছি আর অন্যটি ড্র হয়েছে।
প্রশ্ন : বাংলাদেশ ও ভারতের দাবার মধ্যে পার্থক্য কেমন?
সহজ : কলকাতা আর বাংলাদেশের দাবা একই মানের। কিন্তু পুরো ভারতের সঙ্গে তুলনা করলে বাংলাদেশের থেকে ভারতের দাবা অনেক এগিয়ে। অনেক গ্র্যান্ডমাস্টার থাকায় সবার মধ্যে লড়াইটাও অনেক ভালো হয়।
প্রশ্ন : ভারতে বর্তমানে আপনি কত নম্বর র‌্যাংকিংয়ে?
সহজ : পনের নম্বরে।
প্রশ্ন : প্রতিবছর ভারতে আপনাদের কয়টি টুর্নামেন্ট খেলতে হয়?
সহজ : তিন-চারটি ঘরোয়া টুর্নামেন্ট খেলতে হয়। এ ছাড়া আন্তর্জাতিক টুর্নামেন্ট তো আছেই।
প্রশ্ন : এই উপমহাদেশে প্রথম গ্রান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ। তার পরও বাংলাদেশে এখন পর্যন্ত মাত্র পাঁচজন গ্রান্ডমাস্টার। অথচ ভারতে অনেক। বাংলাদেশে এমন হওয়ার কী কারণ বলে আপনি মনে করেন?
সহজ : আমি মনে করি বাংলাদেশে দাবা নিয়ে মানুষের মধ্যে খুব একটা আগ্রহ নেই। কিন্তু ভারতে দাবা নিয়ে এখন অনেকের মধ্যে আগ্রহ জন্মেছে। অনেকেই দাবা খেলাকে পেশা হিসেবেও নিয়েছে। এটাই একমাত্র কারণ বলে আমি মনে করি।

No comments

Powered by Blogger.