জন্মবার্ষিকী-মাহবুব উল আলম চিরজাগরূক মানুষ by সেলিনা হোসেন

প্রিয় মাহবুব ভাইভুলে যেতে চাই কবে আপনাকে হারিয়েছি। মনে করি মৃত্যু আমাদের বন্ধু। মৃত্যু প্রিয়জনকে কাছে এনে দেয়। মৃত্যু আছে বলে জীবনের অর্থ বৃহৎ হয়ে ওঠে। মৃত্যু না থাকলে আমরা ঠিকমতো জীবনের পাঠ গ্রহণ করতে পারতাম না। অশ্রু-বেদনায় সিক্ত এ এক আনন্দের সত্য।মাহবুব ভাই, এই অর্থে আপনি আমাদের মাঝে চিরজাগরূক মানুষ। আপনার মৃত্যু আমাদের সামনে অনেক দরজা খুলে দিয়েছে।


এই দরজা দিয়ে ঢুকে যায় ইতিহাসের ধুলো_কাদামাখা পা_ঘামে সিক্ত অবয়ব_ভিক্ষা দাও পুরবাসী, ভিক্ষা দাও সোনার সন্তান_এমন সোচ্চার কণ্ঠস্বর।
এই দরজা দিয়ে ঢুকে যায় প্রতিরোধের ভাষা_প্রতিবাদী চেতনার বিশুদ্ধ উচ্চারণ। সাহসী মন্ত্র। দুঃসাহসী জয়গান। নির্ভীক চৈতন্যের দ্বৈরথ। উন্মাতাল হয় পথের ঘাস, পিচঢালা রাস্তা। গর্জে ওঠে অধিকারের দাবি।
এই দরজা দিয়ে ঢুকে যায় সংস্কৃতির প্রবহমান স্রোত, যা কিছু মঙ্গলের-কল্যাণের, যা কিছু সত্যের-ন্যায়ের, যা কিছু প্রেমের-মর্যাদার_তার সব কিছু আপনার করায়ত্ত ছিল। আপনি জানতেন সমাজের পরিচর্যায় কত কী লাগতে পারে।
প্রিয় মাহবুব ভাই
একজন ব্যক্তির যা কিছু দেওয়ার থাকে, তা আপনি আমাদের দিয়েছেন। আজ এই স্মরণের দিনে বলতে চাই_কাঁদতে আসিনি, ভালোবাসার কথা বলতে এসেছি। আজ আপনার ৮৫তম জন্মবার্ষিকী। আপনাকে বিশেষ অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা আজ স্মরণ করব, প্রতিদিনের মতো নয়, একটু ভিন্ন আঙ্গিকে।
আপনাকে জানাই জন্মদিনের শ্রদ্ধা ও ভালোবাসা।
লেখক : কথাশিল্পী ও গবেষক

No comments

Powered by Blogger.