গণতন্ত্রের দাবিতে তাহরির স্কয়ার ফের উত্তপ্ত

সেনাবাহিনীর বিরুদ্ধে আবারও রাজপথে নেমেছে মিসরের জনগণ। গণতান্ত্রিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে গতকাল শুক্রবার কয়েক হাজার বিক্ষোভকারী রাজধানী কায়রোর তাহরির স্কয়ারে সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করে। খবর এএফপি, আলজাজিরার।শুক্রবার ওই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে মুসলিম ব্রাদারহুড ও ফ্রিডম অ্যান্ড জাস্টিস পার্টি।
দেশটির প্রেসিডেন্ট হোসনি মোবারকের পতনের পর ক্ষমতা গ্রহণ করে দেশটির সামরিক কাউন্সিল। পরে বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের কথা থাকলেও গণতন্ত্রকামীদের দাবি, সেনাবাহিনী ক্রমেই ক্ষমতা ছাড়ার বদলে আরও আঁকড়ে ধরছে। যার প্রতিবাদে এ বিক্ষোভ সমাবেশ আয়োজন করে মিসরের সবচেয়ে সংগঠিত রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুড। তবে এতে অন্যান্য রাজনৈতিক দল এবং সাধারণ জনগণ অংশ নেয়। এ সময় তারা 'সামরিক শাসক নয়, প্রেসিডেন্ট চাই' বলে স্লোগান দেয়। আলজাজিরা জানায়, তাহরির স্কয়ার ও আলেকজান্দ্রিয়ায় সেনাবাহিনীর ক্ষমতা ছাড়ার দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়। শুক্রবারের বিক্ষোভে দেশটির ইসলামিক ও ধর্মনিরপেক্ষ দলসহ বিভিন্ন দল অংশ নিলেও তাদের একটি দাবি হলো, যত তাড়াতাড়ি সম্ভব বেসামরিক সরকারের কাছে ক্ষমতা ছেড়ে দিতে হবে। প্রতিবাদকারীরা এবং অন্য রাজনৈতিক দলগুলোও সেনাবাহিনীর ক্ষমতা হস্তান্তরের নির্দিষ্ট সময়সীমা দাবি করছে। উল্লেখ্য, পার্লামেন্ট গঠনের জন্য আগামী মাসেই মিসরে ভোট হওয়ার কথা।
এ বছর জানুয়ারিতে প্রবল বিক্ষোভের মুখে পদত্যাগে বাধ্য হন দেশটির সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক। প্রতিরক্ষা বাহিনীর সর্বোচ্চ কাউন্সিলের কাছে ক্ষমতা হস্তান্তর করে পরিবারসহ পর্যটনকেন্দ্র শারম আল শেখে আত্মগোপনে চলে যান তিনি।

No comments

Powered by Blogger.