কল অব ডিউটি মডার্ন ওয়ারফেয়ার থ্রি by মিজানুর রহমান

ফার্স্ট পারসন শুটিং গেমগুলোর মধ্যে অন্যতম কল অব ডিউটি সিরিজ। এ সিরিজে সর্বশেষ সংযোজন মডার্ন ওয়ারফেয়ার ৩। বাজারে এসেছে ৮ নভেম্বর। প্রকাশিত হওয়ার মাত্র সপ্তাহের ব্যবধানে ভেঙেছে অতীতের গেম বিক্রির সব রেকর্ড। অ্যাক্টিভিশন প্রকাশিত গেমটি যৌথভাবে ডেভেলপ করেছে ইনফিনিট ওয়ার্ড এবং সেজহ্যামার। এটি পিসি, প্লে-স্টেশন ৩ এবং এক্স-বক্স ৩৬০-এ খেলার উপযোগী।


কাহিনী : সময়টা তখন ২০১৬। বিশ্বজুড়ে শুরু হলো তৃতীয় বিশ্বযুদ্ধ। এসএএস প্রধান প্রাইস এবং রাশিয়ান গুপ্তচর নিকোলাইর সহায়তায় আফগানিস্তানে মৃত্যুর দুয়ার থেকে অল্পের জন্য বেঁচে গেলেন জন সোপ ম্যাকতাভিস। নিয়ে যাওয়া হয় পার্শ্ববর্তী ভারতের একটি গোপনীয় হাসপাতালে। সেখানে তাকে মারার জন্য হামলা করে ভ্লাদিমির মার্কারভসের সৈন্য দল। এবার তার প্রাণ বাঁচায় স্পেটসনাজের সাবেক যোদ্ধা অঁরি। এই চারজন সাহসী যোদ্ধা মিলিতভাবে গঠন করে টাস্কফোর্স ১৪১। ওয়ারফেয়ার সিরিজের আগের পর্বের সঙ্গে মিল রেখে সমগ্র পৃথিবী দু'ভাগে বিভক্ত হয়ে পড়ে। ইংল্যান্ড, ফ্রান্স ও জার্মানি রাশিয়ার পক্ষ নিয়ে আমেরিকা ও তার অনুসারী সোমালিয়া, সিয়েরালিওন এবং দুবাইকে আক্রমণ করে। শুরু হয় ক্ষমতা দখলের লড়াই। কখনও আমেরিকান পক্ষ রাশিয়ান সাবমেরিন দখলে নেয়, আবার কখনও রাশিয়ার মিত্ররা নিউইর্য়ক স্টক এক্সচেঞ্জে বসানো রাডার অকেজো করার প্রযুক্তি ধ্বংস করে দেয়। গেমার এখানে যে কোনো একটি পক্ষের হয়ে যুদ্ধে অংশগ্রহণ করতে পারবে। এবারের পর্বে নতুনভাবে যোগ হয়েছে সারভাইভ্যাল মোড, যেখানে প্রতিটি ধাপ উত্তরণের সঙ্গে সঙ্গে বাড়বে শত্রুর সংখ্যা। শত্রুপক্ষ হবে আরও চৌকস। বদলে যাবে শত্রুপক্ষের নির্দিষ্ট অবস্থান। এ ছাড়া গেমটি সিঙ্গেল ও মাল্টিপ্লেয়ার মোডে খেলা যাবে। প্রতিটি লেভেল সমাপ্ত করলে গেমার তার পারফরম্যান্স, শত্রু মারার হারের ওপর ভিত্তি করে পাবে নির্দিষ্ট অঙ্কের টাকা। যা দিয়ে পরবর্তী লেভেলগুলোর জন্য নতুন অস্ত্র ও গোলাবারুদ কিনতে পারবে। উন্নতমানের গ্রাফিক্স এবং শব্দ কৌশলের ভেলকিতে ইতিমধ্যে গেমটি টোটাল গেমের খেতাব পেয়েছে।

খেলতে যা যা লাগবে : পেন্টিয়াম ডুয়াল কোর ই৫৫০০ ২.৮ গিগাহার্জ/এএমডি, ফেনম২, এক্স৫৫০ প্রসেসর, ৫১২ মেগাবাইট গ্রাফিক্স কার্ড, ৩ গিগাবাইট র‌্যাম, ১২ গিগাবাইট ফাঁকা হার্ডডিস্ক স্পেস এবং ডাইরেক্ট এক্স৯ অথবা ১১।

No comments

Powered by Blogger.