বালিতে ওবামা মনমোহন বৈঠক-পরমাণু চুক্তি নিয়ে আলোচনা

সিয়ান সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বেসামরিক পরমাণু চুক্তি নিয়ে কথা বলেছেন। এদিকে চীন বলেছে, দক্ষিণ চীন সাগরে কোনো ধরনের বহির্শক্তির হস্তেক্ষেপ মেনে নেবে না বেইজিং। অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনের (আসিয়ান) সম্মেলনে শুক্রবার যুক্তরাষ্ট্রকে এভাবে সতর্ক করলেন চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও। খবর এএফপি, জিনিউজ।


মনমোহনের সঙ্গে ওবামার বৈঠকে দু'দেশের বেসামরিক পরমাণু চুক্তিকে কার্যকর করার ব্যাপারে কথা হয়েছে। পাশাপাশি সন্ত্রাস মোকাবেলায় যৌথ উদ্যোগ, অর্থনৈতিক যোগাযোগ নিবিড় করা, সামরিক সহযোগিতা বৃদ্ধিসহ অন্যান্য বিষয় নিয়েও কথা হয় দু'জনের মধ্যে। অন্যদিকে ওয়েন জিয়াবাওয়ের সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করার ওপরই গুরুত্ব আরোপ করেন মনমোহন। পাশাপাশি একুশ শতকের নতুন এশিয়া গড়তে চীন-ভারতকে হাতে হাত রেখে চলতে হবে বলে মন্তব্য করেন জিয়াবাও।
অন্যদিকে সম্মেলনে চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেন, দক্ষিণ চীন সাগর নিয়ে বেশ কয়েক বছর ধরে চলে আসা এ সমস্যা সার্বভৌম রাষ্ট্রগুলোকে সমাধান করতে হবে। চীন সাগরে বহির্শক্তির কোনো হস্তক্ষেপ মেনে নেবে না।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বুধবার ক্যানবেরায় ঘোষণা করেন, যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের ডারউইন নগরীতে মেরিন সেনা মোতায়েন করবে। যাকে চীনের ক্রমবর্ধমান শক্তির সঙ্গে ভারসাম্য বলেই মনে করা হচ্ছে। চীনের এ সতর্কতার জবাবে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী কেভিন রাড বেইজিংয়ের প্রতি ক্যানবেরার নিরাপত্তা সংক্রান্ত সিদ্ধান্তে হস্তক্ষেপ না করার আহ্বান জানিয়েছেন। তিনি চীনকে আশ্বস্ত করে বলেন, অস্ট্রেলিয়ার মাটিতে মার্কিন সেনা উপস্থিতি বৃদ্ধির লক্ষ্য চীন নয়।

No comments

Powered by Blogger.