'স্টেইন'গানে বিধ্বস্ত অস্ট্রেলিয়া

কেপটাউনের নিউল্যান্ডস স্টেডিয়ামের ভূত এখনও তাড়া করে ফিরছে রিকি পন্টিংকে। নিউল্যান্ডসে ৪৭ রানের বিপর্যয়ের পর পন্টিংয়ের ঘাড়েই সব দোষ চাপানোর চেষ্টা করেছিলেন সমালোচকরা। দাবি উঠেছিল, পন্টিংকে বাদ দেওয়া হোক। সে দাবিকে এবার পন্টিং নিজেই আরও জোরালো করে দিলেন। অগি্নপরীক্ষার মুখোমুখি ছিলেন সাবেক সফল অধিনায়ক; কিন্তু মাঠে নামার পর মাত্র তিন বলের মুখোমুখি হয়ে রানের খাতা না খুলেই ফিরে গেলেন তিনি।


সে সঙ্গে ভবিষ্যৎও লিখে ফেললেন হয়তো। নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে যে তিনি দলে থাকছেন না_ এখন সেটা প্রায় নিশ্চিত হয়ে গেছে। ওয়াটসন আর ফিলিপ হিউজেসের দুর্দান্ত শুরুর পর পন্টিংয়ের মতো ভূত তাড়া করার কথা ছিল না অসি দলকে; কিন্তু ওয়ান্ডারার্স টেস্টের প্রথম বিকেলের মতো কালও ঝড় উঠেছে। সে ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে অস্ট্রেলিয়াও। ১৭৪ রানে প্রথম উইকেট পড়ার পর স্মিথরাই হয়তো ভাবেননি এত দ্রুত অস্ট্রেলিয়ানদের অল আউট করে দিতে পারবেন তারা। কিন্তু ২৯৬ রান তুলতেই সব ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠিয়েছেন দক্ষিণ আফ্রিকান বোলাররা। বিপর্যয় সত্ত্বেও ৩০ রানের লিড নিয়েছে মাইকেল ক্লার্কের দল।
'স্টেইন'গানেই বিধ্বস্ত হয়েছে অসি ব্যাটসম্যানরা। তার সঙ্গে অসি বধে যোগ দিয়েছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত লেগ স্পিনার ইমরান তাহির। দু'জন মিলে নিয়েছেন ৭ উইকেট। ডেল স্টেইন ৪টি এবং ইমরান তাহির নেন ৩ উইকেট। আগের দিন শেষ ২৫ রানে ৬ উইকেট ফেলে দিয়ে স্বাগতিকদের মাত্র ২৬৬ রানেই বেঁধে ফেলেছিলেন অস্ট্রেলিয়ার বোলাররা। দেড় ঘণ্টা বাকি থাকলেও খারাপ আবহাওয়ার কারণে খেলা আর মাঠে গড়ানো যায়নি। শেন ওয়াটসন আর ফিলিপ হিউজেসের ব্যাটে কাল সকালটা ভালোই কাটিয়েছে অস্ট্রেলিয়া। বিনা উইকেটে ১৬৯ রান নিয়ে লাঞ্চে যায় তারা। লাঞ্চ থেকে ফিরে আসার পরই ঝড় শুরু। দলের ১৭৪ এবং ব্যক্তিগত ৮৮ রানে উইকেট হারান হিউজেস। একটু পরই ওয়াটসনকে ফিরিয়ে দেন ক্যালিস। তিনিও করেন ৮৮ রান। এক রানের ব্যবধানে ফিরলেন পন্টিংও। উসমান খাজা, মাইকেল ক্লার্ক, মাইক হাসি কিংবা ব্র্যাড হ্যাডিন এসেও বিপর্যয় সামলাতে পারেননি। ২৫৫ রানেই ৮ উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। অষ্টম ব্যাটসম্যান হিসেবে ক্রিজে নেমে মিচেল জনসন অপরাজিত ৩৮ রান না করলে অস্ট্রেলিয়ার লিড নেওয়াই হতো না। শেষ মুহূর্তে তার দৃঢ়তায় অস্ট্রেলিয়ার রান তিনশ'র কাছাকাছি পেঁৗছে যায়। প্রথম দিনের মতো দ্বিতীয় দিনও প্রায় ১৮ ওভার খেলা বাকি থাকতেই আলো স্বল্পতার কারণে খেলা বন্ধ করে দিতে বাধ্য হন আম্পায়াররা। দক্ষিণ আফ্রিকা ব্যাটিংয়েই নামতে পারেনি।
সংক্ষিপ্ত স্কোর : দক্ষিণ আফ্রিকা : ২৬৬/১০, ৭১ ওভার (ডি ভিলিয়ার্স ৬৪, ক্যালিস ৫৪, প্রিন্স ৫০, রুডলফ ৩০, আমলা ১৯; সিডল ৩/৬৯, ক্লার্ক ২/৬, লিওন ২/৫২)। অস্ট্রেলিয়া : ২৯৬/১০, ৭৬.৪ ওভার (ওয়াটসন ৮৮, হিউজেস ৮৮, জনসন ৩৮*, হাসি ২০, হ্যাডিন ১৬, খাজা ১২; স্টেইন ৪/৬৪, তাহির ৩/৫৫, ফিলান্দার ১/৪৭)।

No comments

Powered by Blogger.