যুক্তরাষ্ট্রের ৫০ শহরে বিক্ষোভ তিন শতাধিক গ্রেফতার-অকুপাই ওয়ালস্ট্রিট আন্দোলন

যুক্তরাষ্ট্রের করপোরেট অর্থনীতির বিরোধীরা বৃহস্পতিবার আবারও নিউইয়র্কের রাস্তায় নামলে পুলিশের সঙ্গে তাদের ব্যাপক সংঘর্ষ হয়। অন্তত ৫০টি শহরে এদিন বিক্ষোভ হয়। এতে শুধু নিউইয়র্ক থেকেই কমপক্ষে তিনশ' বিক্ষোভকারীকে গ্রেফতার করে পুলিশ। অন্যান্য শহরেও গ্রেফতার করা হয় বেশ কিছু বিক্ষোভকারীকে। মঙ্গলবার জুকোটি পার্ক থেকে উচ্ছেদের পর এ কর্মসূচিকে বিক্ষোভকারীদের প্রত্যাবর্তন হিসেবেই দেখা হচ্ছে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের।


'ওয়ালস্ট্রিট দখল করো' নাম দিয়ে মার্কিন করপোরেট অর্থনীতির বিরুদ্ধে আন্দোলনে নামা মার্কিনিরা আন্দোলনের দু'মাস পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার নিউইয়র্কের প্রধান অর্থনৈতিক কেন্দ্র ওয়ালস্ট্রিট দখল করে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছিল। পরিকল্পনামাফিক তা করতে না পারলেও তীব্র শীত উপেক্ষা করে ভোরেই তারা ওয়ালস্ট্রিটে অবস্থিত নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ অফিস এলাকার চারদিকে অবরোধ সৃষ্টি করে। ড্রাম বাজিয়ে তারা ওয়ালস্ট্রিট বন্ধ করার জন্য স্লোগান দেয়। সেখানে ব্যারিকেড দিয়ে বিক্ষোভকারীদের আটকে রাখে পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে তাদের কয়েক দফা মৃদু সংঘর্ষ হয়। আন্দোলনকারীরা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের কর্মীদের কর্মস্থলে যাওয়ার পথে বাধা সৃষ্টি করে। তা সত্ত্বেও স্টক এক্সচেঞ্জসহ অন্যান্য প্রতিষ্ঠান সময়মতোই চালু হয়। স্টক এক্সচেঞ্জে লেনদেনও ছিল স্বাভাবিক। বিক্ষোভকারীদের হটাতে ওই অঞ্চলে সহস্রাধিক দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়। বিকেলে বিক্ষোভকারীরা জড়ো হয় সিটি হল সংলগ্ন ফোলি স্কয়ার পার্কে। সেখান থেকে সন্ধ্যায় ব্রুকলিন ব্রিজের দিকে বিশাল মিছিল নিয়ে রওনা হয় তারা। দিনভর নিউইয়র্কের বিভিন্ন রাস্তা ও পাতাল রেলস্টেশনে মিছিল করে তারা। আন্দোলনকারীদের মতে, কর্মসূচিতে প্রায় ২০ হাজার লোক জড়ো হয়। দিনভর পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় তাদের। এতে বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হয়। ইট-পাটকেলের আঘাতে কয়েক পুলিশ সদস্যও আহত হয়। পুলিশের হাতে লাঞ্ছিত হয় নারী আন্দোলনকারীরাও। শুরুতে অংশগ্রহণকারীর সংখ্যা কম থাকলেও সন্ধ্যার পর মিছিলে ভিড় বাড়তে থাকে।
শুধু নিউইয়র্ক থেকেই সাবেক এক পুলিশ ক্যাপ্টেনসহ তিন শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। জনগণের চলাচলে বাধা সৃষ্টি করায় তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে নিউইয়র্ক পুলিশ।
যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অসাম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গত ১৭ সেপ্টেম্বর জুকোটি পার্ক থেকে শুরু হয় এ আন্দোলন। বৃহস্পতিবার ওয়ালস্ট্রিট দখলের ডাক দিলেও তার দু'দিন আগে মঙ্গলবার রাতে পুলিশ তাদের জুকোটি পার্ক থেকে উচ্ছেদ করে।
নিউইয়র্ক ছাড়াও অন্যান্য বড় শহরেও বৃহস্পতিবার বিক্ষোভ হয়। পাঁচ শতাধিক মানুষের বিক্ষোভে লস অ্যাঞ্জেলেসের মূল বাণ্যিজিক কেন্দ্র ডাউনটাউনে যাওয়ার পথগুলোতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দেয় এবং অন্তত ২৪ জনকে গ্রেফতার করে। ডালাসের সিটি হলের পাশে প্রায় ছয় সপ্তাহ ধরে চলা আন্দোলনকারীদের ক্যাম্প বৃহস্পতিবার উচ্ছেদ করে পুলিশ। এ সময় অন্তত ২০ জনকে গ্রেফতার করা হয়। লাসভেগাস, নেভাদা, সেন্ট লুইস, মিসৌরি, পোর্টল্যান্ড, অরিগনসহ কয়েকটি শহরে কয়েক ডজন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। শিকাগোয় কমপক্ষে তিনশ' বিক্ষোভকারী টমসন সেন্টারে সমাবেশ করে। শিকাগো, ইলিনয়, ওয়াশিংটন ডিসি, ফ্লোরিডা, মিয়ামি, মিশিগানসহ কয়েকটি শহরে ব্রিজ আটকে বিক্ষোভ করা হয়।

ওয়াশিংটন ডিসিতে আন্দোলন কিছুটা ঝিমিয়ে পড়লেও ডেনভারের ডাউনটাউনে শতাধিক মানুষ জুকোটি পার্কে পুলিশি অভিযানের প্রতিবাদ জানিয়ে মিছিল করে। হটিয়ে দেওয়া হয় ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ক্যাম্পাসের বিক্ষোভকারীদেরও।

No comments

Powered by Blogger.