ক্রোম ওয়েবস্টোর :অ্যাপ্লিকেশন সাম্রাজ্য by আল আমীন হাসান

শিক্ষা, স্বাস্থ্য, পড়াশোনা, বিনোদন, খবর ,কেনাকাটা থেকে শুরু করে প্রাত্যহিক জীবনে প্রয়োজনীয় প্রায় সব সেবা নিয়ে চালু হয়েছে গুগল ক্রোম ওয়েবস্টোর। হাজার হাজার অ্যাপ্লিকেশন। গেম থেকে শুরু করে লাইফস্টাইল অ্যাপ্লিকেশন! কী নেই এতে? হালের সবচেয়ে জনপ্রিয় গেম অ্যাংরি বার্ড থেকে শুরু করে অনলাইনে পণ্য কেনাকাটার অ্যাপ্লিকেশন ইবে ডিলস পর্যন্ত সবই পাওয়া যায় ক্রোম দোকানে। তথ্য এবং সেবাভিত্তিক এসব অ্যাপ্লিকেশন নিয়ে


যেখানে অন্যরা ইন্টারনেটে বাণিজ্যের পসরা খুলে বসেছে গুগল সেখানে দিচ্ছে বিনামূল্যে। এ অ্যাপ্লিকেশন স্টোরের মজা হচ্ছে, এখান থেকে কোনো কিছু ডাউনলোড করে আলাদাভাবে ইনস্টল করতে হয় না। স্টোর থেকে এটি ক্রোম ব্রাউজারের সঙ্গে যুক্ত করে নিলেই ব্যস। অনলাইনে ব্যবহারের পাশাপাশি এটি অফলাইনেও কাজ করে। আর বিনামূল্যের অ্যাপ্লিকেশন পাওয়ার এ সুবিধার জন্য ক্রোম ওয়েবস্টোর ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে । চালুর এক বছরের মাথায় তাই এটি থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোডের পরিমাণ ছাড়িয়ে গেছে দশ লাখের কোটা।

অ্যাপ্লিকেশন পেতে হলে :ক্রোম ব্যবহারকারীরা সহেজেই এ ওয়েবস্টোরে প্রবেশ করতে পারবেন। এ জন্য ক্রোম ব্রাউজার থেকে যঃঃঢ়ং://পযৎড়সব.মড়ড়মষব.পড়স/বিনংঃড়ৎব ঠিকানার ওয়েবসাইটে যেতে হবে। অন্য কোনো ব্রাউজার দিয়ে গেলে এটি কাজ করবে না। ক্রোম ব্রাউজার না থাকলে যঃঃঢ়ং://পযৎড়সব.মড়ড়মষব.পড়স ঠিকানার সাইট থেকে বিনামূল্যে এটি ডাউনলোড করে নেওয়া যাবে। ওয়েবস্টোর থেকে 'সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া' এবং 'কালেকশন'_ এ দুটি বিভাগ অনুযায়ী ডাউনলোড করার সুযোগ রয়েছে। জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলো দেখার জন্য পেজটির বাম পাশ থেকে 'পপুলার' বাটনটিতে ক্লিক করতে হবে। আর ক্রোম ওয়েবস্টোরের সব কালেকশন বিভাগ অনুযায়ী দেখার জন্য যেতে হবে 'কালেকশনস' বিভাগে। এখান থেকে পছন্দ করতে হবে যে অ্যাপ্লিকেশনগুলো আপনি ব্যবহার করতে চান। পছন্দের অ্যাপ্লিকেশনের পাশে 'অ্যাড টু ক্রোম' বাটনটিতে ক্লিক করলেই ক্রোমের সঙ্গে যুক্ত হয়ে যাবে।
আলোচিত অ্যাপ্লিকেশন : লাখো অ্যাপ্লিকেশনের মধ্য থেকে সেরা অ্যাপ্লিকেশনগুলো খুঁজে বের করা ঝামেলারই বটে। তবে ব্যবহারকারীদের রেটিংয়ের ভিত্তিতে জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে টুইটডেক, স্প্রিংপ্যাড, স্লাইড রকেট, অ্যাভিয়ারি অডিও এডিটর, রিডলেটার ফাস্ট, উইবলি ওয়েবসাইট বিল্ডারের মতো অসংখ্য অ্যাপ্লিকেশন।
প্রতি মুহূর্তের সংবাদগুলো মাইক্রোব্লগিং সাইট টুইটারে প্রকাশ করতে চান, টুইটডেক তাদের জন্য আদর্শ অ্যাপ্লিকেশন। এটি ইন্টারনেট ব্রাউজারকে টুইটারবান্ধব করে তুলবে। যঃঃঢ়://নরঃ.ষু/ৎঅপৎঠফ থেকে টুইটডেক যুক্ত করে নেওয়া যাবে ব্রাউজারে। ব্রাউজারে নোট সেভ করে রাখা, বুকমার্ক করা এবং টাস্ক ব্যবস্থাপনা করার জন্য জনপ্রিয় অ্যাপ্লিকেশন স্প্রিংপ্যাড। এটি ক্রোমবন্দি করা যাবে যঃঃঢ়://নরঃ.ষু/ংডঈঋ২স ঠিকানা থেকে।
ব্রাউজারেই যারা ছবির সম্পাদনা করতে চান তাদের জন্য আদর্শ একটি অ্যাপ্লিকেশন অ্যাভিয়ারি ইমেজ এডিটর। যঃঃঢ়://নরঃ.ষু/ঃছঋ০খঅ ঠিকানা থেকে এটি পাওয়া যাবে। আইপ্যাড বলুন বা পাওয়ারপয়েন্ট বলুন, সবখানেই দেখা যাবে স্লাইড রকেট অ্যাপ্লিকেশনে তৈরি করা প্রেজেন্টেশন ফাইল। জনপ্রিয় এ প্রেজেন্টেশন অ্যাপ্লিকেশনটি ক্রোমে যুক্ত করা যাবে যঃঃঢ়://নরঃ.ষু/ঃমঠবপর ঠিকানা থেকে। অডিও সম্পাদনার জন্য বিনা খরচায় আদর্শ অ্যাপ্লিকেশন অ্যাভিয়ারি অডিও এডিটর। যঃঃঢ়://নরঃ.ষু/া৯ঞশ৬শ ঠিকানার সাইট থেকে এটি ক্রোমবন্দি করা যাবে। ওয়েবসাইট ঘাঁটতে ঘাঁটতে আমাদের সামনে অসংখ্য লেখা চোখে পড়ে। তবে সময়ের অভাবে তখন হয়ত পড়া হয় না। আবার পরে হয়তো পড়ার জন্য ওয়েবসাইটটি খুঁজে পাওয়া যাবে না। সে ক্ষেত্রে রিডলেটার ফাস্ট হতে পারে একটি আদর্শ অ্যাপ্লিকেশন। এটি পরবর্তী সময়ে যে লেখাগুলো পড়তে চান সেগুলা সেভ করে রাখবে। যঃঃঢ়://নরঃ.ষু/ংফৎ৮াঔ ঠিকানা থেকে এটি ডাউনলোড করা যাবে। ওয়েবসাইট তৈরির প্রোগ্রামিং না জেনেও যারা ওয়েবসাইট তৈরি করতে চান তারা উইবলি অ্যাপ্লিকেশনটি একবার ট্রাই করে দেখতে পারেন। ড্রাগ অ্যান্ড ফিচারের মাধ্যমে এখানে ওয়েবসাইট তৈরি করার সুবিধা রয়েছে। যঃঃঢ়://নরঃ.ষু/াওডষপঙ ঠিকানায় এটি পাওয়া যাবে। এগুলো ছাড়াও হাজার হাজার জনপ্রিয় গেম এবং অন্যান্য অ্যাপ্লিকেশনও রয়েছে এ স্টোরে। এ জন্য শুধু বিভাগভিত্তিক ব্রাউজ করলেই অ্যাপ্লিকেশনগুলোর খোঁজ পাওয়া যাবে।

No comments

Powered by Blogger.