ভারত ভ্রমিয়া শেষে

ঠাৎ যেন ভারতে ঢল নেমেছে সারা দুনিয়ার তারকাদের। এই বছরেই নানা উপলক্ষে বিশ্ব কাঁপানো বহু তারকাই হাজির হয়েছেন ভারতে। সেই তালিকা দীর্ঘ। দীর্ঘ তালিকায় এবার যোগ হলো আরো একটিনাম_শাকিরা।ইউনিসেফের দূত হয়ে কলম্বিয়ান এ পপ তারকা ঘুরে গেলেন ভারত।অন্য তারকাদের মতো শরীর বাঁচিয়ে চলার মানুষ নন শাকিরা। যেখানে যান, মিশে যান মানুষের ভিড়ে। ঠিকমতো জেনে নিতে চান মানুষের গতি-প্রকৃতি-সংস্কৃতি।


ভারতেও ব্যত্যয় ঘটেনি তার। ভারতের মুম্বাই বা দিলি্লতে নয়, শাকিরা গিয়েছিলেন রাজস্থানে। রাজস্থানে গিয়েও তিনি মিশে গিয়েছেন মরুভূমির মানুষের জীবনের সঙ্গে। দু-এক দিনেই আপন করে নেন সবাইকে। হিপহপ পোশাক রেখে অবলীলায় গায়ে জড়িয়ে নেন ঐতিহ্যবাহী রাজস্থানি ওড়না, হাতে গলালেন চুড়ি আর কপালে ইয়া বড় এক টিপ। স্কুলপড়ুয়া ছোট বাচ্চাদের মানবিকতা সম্পর্কে সচেতন করতেই তাঁর এই ভারতযাত্রা। রাজস্থানের উদয়পুরের একটি বালিকা বিদ্যালয়ের ছাত্রীদের সঙ্গে খোশগল্পে মেতে উঠেছিলেন তিনি। নেচেগেয়ে তাদের মন জুগিয়েছেন। আর বুঝিয়ে দিয়েছেন যা বোঝাতে এসেছিলেন।
ভারতের খাবার-দাবার নিয়েও ভীষণ আগ্রহী হয়ে উঠেছিলেন শাকিরা। নানা ধরনের খাবারের স্বাদ তো নিয়েছেনই, কলম্বিয়ায় গিয়েও যেন চেখে দেখতে পারেন, তাই নিয়ে গেছেন রেসিপি। ভারতীয় মেয়েরা লম্বা চুল কিভাবে সামলে রাখে, সেই কসরতও তিনি শিখে গেছেন ভালোভাবে। জানিয়ে গেছেন, নারী অগ্রগতির কথাও। সংক্ষিপ্ত সফর শেষে জানিয়ে গেছেন, ভারতের সংস্কৃতি আকৃষ্ট করেছে তাঁকে। এই নিয়ে আরো জানার বাকি আছে তাঁর। সুযোগ পেলেই তাই আবার ভারতে হাজির হবেন তিনি।

No comments

Powered by Blogger.