কবিতা শীত‌। by রুমেল খান

শীতকালে দেহটা হয় সঙ্কুুচিত
খেজুরের রস আর
ভাপা পিঠাতে
যেন খুঁজে পাই অমৃত।

গরম জামাকাপড় পরে
ঠক্ঠক্ করে কাঁপি বারে বারে।
শীত আচ্ছন্ন কুয়াশায়
মনটা ব্যাকুল শীতের মায়ায়।


সোনালী সকাল

জহিরুল ইসলাম (টিপু)

গুন গুন সেই মিষ্টি সুরে
পাখির সেই মধুর গানে
সিক্ত নরম শিশির ভেজা
সোনালী সেই সকাল বেলা।
কুয়াশা ঘেরা চারদিকে
কন কন সেই সিক্ত শীতে
মৃদু মৃদু সেই শীতল হাওয়া
লাগছে আমার অবুঝ মনে
সবুজ শ্যামল বৃক্ষরাজি
সেজেছে আজ নতুন সাজে
সোনাঝরা সেই শীতল হাওয়া
দোলা দিয়ে যায় আমার মনে,
ঘোলাটে মেঘে আকাশ ভরা
সোনালী সেই সকাল বেলা।
মুক্ত আমি, সিক্ত আমি, ধন্য আমি বটে
আমি পাগল পারা, হয়ে দিশেহারা
সকালের রূপ সাগরে।



অধরা
হোসনে আরা মণি

গুটুল পুটুল ছোট্ট মেয়ে
অধরা তার নাম
অধরাকে ধরতে গিয়ে
ছুটল মায়ের ঘাম।
মা রেগে কন,
অধরা তুই দিসনে কেন ধরা?
অধরা কয়, মিছামিছি
করছ কেন ত্বরা?
নামটি আমার অধরা
যে ধরা কি তাই সোজা?
অধরাকে ধরতে গিয়েই
মুকুট হারায় রাজা।
ইচ্ছে হলেই তাই
তো আমায় ধরতে পার না।


পাখির দেশ
মানজুর মুহাম্মদ

মেঘের চূড়ায় সোনার আভা
আকাশ যেন স্বপ্নপুর,
উড়ছে পাখি মনের সুখে
যাচ্ছে দূরে অচিনপুর।

অচিনপুরে পাখির দেশ
পাখির রঙিন পালক কেশ,
গাইছে পাখির প্রাণের সুখ
নেই তো পাখির কোন দুখ।

সে শুধু যায় পাখির দেশ
দূর আকাশের ঐ পারে,
আকাশ, পাখি দূর থেকে
ভালোবেসে নেয় যারে।

No comments

Powered by Blogger.