বিদ্যুতের সিস্টেমলস কমিয়ে আনতে প্রকল্প অনুমোদন- একনেক বৈঠক

দেশের বিদ্যুত বিতরণ ব্যবস্থাপনায় যতধরনের মেরামতের কাজ হবে এর প্রয়োজনীয় সকল পণ্য দেশীয় কোম্পানির কাছ থেকে কেনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পাশাপাশি নতুন করে রাস্তাঘাট নির্মাণের সময় পার্শ্ববর্তী এলাকার যথাযথভাবে পানি নিষ্কাশন ব্যবস্থা রাখতে হবে। নদী, খাল কিংবা বৃষ্টির পানি চলাচলে যাতে বিঘ্ন না ঘটে প্রয়োজনে কালভার্ট ও ব্রিজ নির্মাণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি।
মঙ্গলবার শেরেবাংলা নগরস্থ জাতীয় অর্থনৈতিক পরিষদ ভবনে (এনইসি) অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় বিদু্যতের সিস্টেমলস ১২ শতাংশের নিচে নামিয়ে আনতে ২টি প্রকল্প এবং স্থানীয় সরকারের অধীনে গ্রামীণ সড়ক ও হাট বাজার সংযোগ অবকাঠামো প্রকল্প অনুমোদন দেয়ার সময় তিনি উপস্থিত সংশিস্নষ্ট কর্মকর্তাদের উদ্দেশ্যে এ নির্দেশ দেন। বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, মঙ্গলবার প্রধানমন্ত্রীর সভাপতিত্ব্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে তিনি বলেছেন, দেশের বিদু্যত খাতে চলমান ২০ শতাংশেরও বেশি সিস্টেমলস কমিয়ে ১২ শতাংশের নিচে নামিয়ে আনার পাশাপাশি গ্রাহকদের কাছে উন্নত সার্ভিস প্রদানে ৭শ' ৫৪ কোটি টাকার ব্যয় সংবলিত যে দুটি প্রকল্প অনুমোদন দেয়া হচ্ছে তার জন্য বিদেশী পণ্য কেনা যাবে না। তিনি বলেন, বর্তমানে দেশের অনেক ইন্ডাস্ট্রি বিশেষ করে সরকারী বৈদু্যতিক পণ্য উৎপাদন কারখানায় মানসম্পন্ন পণ্য উৎপাদন হচ্ছে। তাই দেশীয় ইন্ডাস্ট্রির উৎপাদিত পণ্য কেনার নির্দেশ দেন তিনি। এ সময় তিনি আরও বলেন, এতে দেশীয় কোম্পানির লাভ হওয়ার পাশাপাশি দেশের টাকা দেশেই থাকবে। টেন্ডারিংয়ের পর সরবরাহকারী প্রতিষ্ঠানকে এ ব্যাপারে জানিয়ে দেয়ার নির্দেশও দেন তিনি। তবে যদি প্রয়োজনীয় কোন পণ্য দেশীয় কোম্পানির কাছ থেকে পাওয়া না যায় সে েেত্র বিদেশ থেকে আমদানি করা যাবে।

No comments

Powered by Blogger.