বিদ্যুতের দাম ৬ থেকে ৭ ভাগ বাড়ল, ১ মার্চ থেকে কার্যকর

ভোক্তাপর্যায়ে ছয় থেকে সাত ভাগ পর্যন্ত বিদ্যুতের মূল্য বৃদ্ধি করা হয়েছে। মঙ্গলবার বিকেলে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মূল্য বৃদ্ধির ঘোষণা দেয়।
বর্ধিত মূল্য পহেলা মার্চ থেকে পিডিবি, ডিপিডিসি, ডেসকো এবং ওজোপাডিকোর ভোক্তাদের ৰেত্রে কার্যকর হবে। কৃষি এবং সামাজিক উন্নয়নধারাকে গতিশীল রাখার জন্য দু'খাতে বিদু্যতের মূল্য বৃদ্ধি করা হয়নি। বিদু্যতের মূল্য বৃদ্ধির জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে বিইআরসি চেয়ারম্যান সৈয়দ ইউসুফ হোসেন বলেন, বিদু্যতের মূল্য বৃদ্ধি একটি স্বাভাবিক প্রক্রিয়া। সময় এবং পরিস্থিতির সঙ্গে সামাঞ্জস্য রেখে নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। দাম বৃদ্ধির ৰেত্রে সাধারণ গ্রাহক এবং বিনিয়োগকারীর ন্যায়সঙ্গত স্বার্থ বিবেচনা করা হয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয় পিডিবির ৰেত্রে ৬ দশমিক ০৩ ভাগ, ডিপিডিসির ৰেত্রে ৬ দশমিক ৯৯ ভাগ, ডেসকোর ৰেত্রে ৬ দশমিক ২৯ ভাগ, ওজোপাডিকোর ৰেত্রে ৫ দশমিক ৯৮ ভাগ মূল্য বৃদ্ধি করা হয়েছে।
আবাসিক ॥ আবাসিক ভোক্তাদের মধ্যে যারা এক থেকে ১০০ কিলোওয়াট (ইউনিট) পর্যন্ত ব্যবহার করছেন তাদের ৰেত্রে ৪টি বিদু্যৎ বিতরণ কোম্পানির জন্যই ৪ ভাগ হারে মূল্য বৃদ্ধি করা হয়েছে। এ শ্রেণীর গ্রাহকদের জন্য প্রতি ইউনিট বিদু্যতের দাম ১০ পয়সা বৃদ্ধি করে ২ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছে। ১০১ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের ৰেত্রে ৪ দশমিক ৭৬ ভাগ মূল্য বৃদ্ধি করা হয়েছে। চারটি কোম্পানির এ শ্রেণীর গ্রাহকদের ৩ টাকা ১৫ পয়সার বদলে এখন থেকে ৩ টাকা ৩০ পয়সাহারে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য পরিশোধ করতে হবে।
৪০০ ইউনিটের উর্ধে ব্যবহারকারীদের ৰেত্রে ৭ দশমিক ৬২ ভাগ মূল্য বৃদ্ধি করা হয়েছে। চারটি কোম্পানির এ শ্রেণীর গ্রাহকদের ৫ টাকা ২৫ পয়সার স্থলে এখন থেকে ৫ টাকা ৬৫ পয়সাহারে প্রতি ইউনিট বিদু্যতের মূল্য পরিশোধ করতে হবে।
ৰুদ্র শিল্প ॥ ক্ষুদ্র শিল্পের ক্ষেত্রে গড়ে ৮ দশমিক ২১ ভাগ হারে মূল্য বৃদ্ধি করা হয়েছে। এ ধরনের শিল্প উদ্যোক্তাদের এখন থেকে ইউনিট প্রতি ৪ টাকা ২ পয়সার পরিবর্তে ৪ টাকা ৩৫ পয়সা মূল্য পরিশোধ করতে হবে। এ ধরনের শিল্পের ৰেত্রে ৯ দশমিক ৩৮ ভাগ বৃদ্ধি করায় অফপিকে ইউনিট প্রতি ৩ টাকা ২০ পয়সার পরিবর্তে দাম পড়বে ৩ টাকা ৫০ পয়সা। পিক আওয়ারে ৫ দশমিক ৮৭ ভাগ বৃদ্ধি করায় ৫ টাকা ৬২ পয়সার পরিবর্তে প্রতি ইউনিটের দাম পড়বে ৫ টাকা ৯৫ পয়সা। চারটি কোম্পানির ৰেত্রে একই হারে নতুন এ মূল্য কার্যকর হবে।
বাণিজ্যিক ॥ বাণিজ্যিক ৰেত্রে গড়ে ৫ দশমিক ২৮ ভাগ মূল্য বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে গড়ে ইউনিট প্রতি ৫ টাকা ৩০ পয়সার বদলে ৫ টাকা ৫৮ পয়সা মূল্য পরিশোধ করতে হবে। বাণিজ্যিক গ্রাহকদের জন্য অফপিকে ৩ টাকা ৮০ পয়সা থেকে বৃদ্ধি করে প্রতি ইউনিটের দর ৪ টাকা ৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। এ ৰেত্রে বৃদ্ধির হার ৬ দশমিক ৫৮ ভাগ।
অন্যদিকে পিক আওয়ারে ৩ দশমিক ৫ ভাগ হারে মূল্য বৃদ্ধি করা হয়েছে। এৰেত্রে গ্রাহকদের ৮ টাকা ২০ পয়সার বদলে এখন থেকে ইউনিট প্রতি ৮ টাকা ৪৫ পয়সা পরিশোধ করতে হবে। নতুন এ মূল্য তালিকা ৪টি কোম্পানির জন্য সমহারে কার্যকর হবে। বৃহৎ শিল্প ॥ বৃহৎ শিল্পের ৰেত্রে মূল্য বৃদ্ধিকে তিনভাগে ভাগ করা হয়েছে। এৰেত্রে মধ্যচাপ সাধারণ ব্যবহারকারীদের (১১ কেভি) জন্য গড়ে ৯ দশমিক ৭৪ ভাগ পর্যনত্ম মূল্য বৃদ্ধি করা হয়েছে। গড়ে ৩ টাকা ৮০ পয়সার স্থলে এখন থেকে ইউনিট প্রতি ৪ টাকা ১৭ পয়সা হারে মূল্য পরিশোধ করতে হবে। এ ৰেত্রে অফপিক আওয়ারে ৩ টাকা ১৪ পয়সা থেকে বাড়িয়ে প্রতি ইউনিটের দর ৩ টাকা ৪৩ পয়সা নির্ধারণ করা হয়েছে। এ ৰেত্রে ৯ দশমিক ২৪ ভাগ মূল্য বৃদ্ধি করা হয়েছে। পিক আওয়ারে বিদু্যতের দাম বৃদ্ধি করা হয়েছে ৫ দশমিক ৭৯ ভাগ। এশ্রেণীর গ্রাহকদের প্রতি ইউনিটের দর বর্তমান ৬ টাকা ৭৩ পয়সার বদলে ৭ টাকা ১২ পয়সা হারে পরিশোধ করতে হবে।
উচ্চচাপ সাধারণ ব্যবহারকারীদের (৩৩ কেভি) জন্য গড়ে ৯ দশমিক ৫০ ভাগ পর্যনত্ম মূল্য বৃদ্ধি করা হয়েছে। গড়ে ৩ টাকা ৫৮ পয়সার স্থলে এখন থেকে ইউনিট প্রতি ৩ টাকা ৯২ পয়সা হারে মূল্য পরিশোধ করতে হবে। এ ৰেত্রে অফপিক আওয়ারে ৩ টাকা ৩ পয়সা থেকে বাড়িয়ে প্রতি ইউনিটের দর ৩ টাকা ৩৩ পয়সা নির্ধারণ করা হয়েছে। এ ৰেত্রে ৯ দশমিক ৯০ ভাগ মূল্য বৃদ্ধি করা হয়েছে। পিক আওয়ারে বিদু্যতের দাম বৃদ্ধি করা হয়েছে ৫ দশমিক ৭৪ ভাগ। এশ্রেণীর গ্রাহকদের প্রতি ইউনিটের দর বর্তমান ৬ টাকা ৪৫ পয়সার বদলে ৬ টাকা ৮২ পয়সা হারে পরিশোধ করতে হবে। মধ্য এবং উচ্চচাপে গ্রাহকদের জন্য ৪টি কোম্পানির ৰেত্রে সমহারে মূল্য বৃদ্ধি করা হয়েছে।
এছাড়া অতিউচ্চচাপ সাধারণ ব্যবহারকারী (১৩২ কেভি) জন্য গড়ে ৯ দশমিক ৯৩ ভাগ পর্যনত্ম মূল্য বৃদ্ধি করা হয়েছে। গড়ে ২ টাকা ৮২ পয়সার স্থলে এখন থেকে ইউনিট প্রতি ৩ টাকা ১০ পয়সা হারে মূল্য পরিশোধ করতে হবে। শুধুমাত্র পিডিবির এ ধরনের গ্রাহক রয়েছে।
সড়ক বাতি এবং পানির পাম্পের জন্য ৩ দশমিক ১১ ভাগ হারে বিদু্যতের মূল্য বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে সড়ক বাতি এবং পানির পাম্পের জন্য ইউনিট প্রতি ৩ টাকা ৮৬ পয়সার বদলে ৩ টাকা ৯৮ পয়সা পরিশোধ করতে হবে। সংবাদ সম্মেলনে জানানো হয় নতুন মূল্যহার কার্যকরে পিডিবির ১১৪ কোটি, ডিপিডিসির ১৩২ কোটি, ডেসকোর ৫৭ কোটি এবং ওজোপাডিকোর ২৬ কোটি টাকা আয় বৃদ্ধি পাবে। ডিপিডিসি লাভজনক হলেও নতুন মূল্য বৃদ্ধিতে ডিপিডিসিকে সম্পৃক্ত করার কারণ জানতে চাইলে বিইআরসি চেয়ারম্যান বলেন, একই স্থানে দু'ধরনের মূল্য তালিকা কার্যকর হবে না বিধায় ডিপিডিসিকে সম্পৃক্ত করা হয়েছে।
প্রসঙ্গত কোম্পানিগুলো বিইআরসির কাছে ১০ থেকে ১৪ ভাগ পর্যনত্ম বিদু্যতের মূল্য বৃদ্ধির আবেদন করে। পরে কমিশন এ বিষয়ে গণশুনানি করে দীর্ঘ সময় নিয়ে নতুন এ মূল্য নির্ধারণ করে। তবে গত নবেম্বরে আরইবির গ্রাহক পর্যায়ে মূল্য বৃদ্ধি করায় এখন নতুন করে তাদের আর মূল্য বৃদ্ধি করা হয়নি। বাংলাদেশে মোট উৎপাদিত বিদু্যতের মধ্যে আরইবি ৩৭ দশমিক ৭৩ ভাগ, পিডিবি ২১ দশমিক ৮ ভাগ, ডিপিডিসি ২২ দশমিক ৭৬ ভাগ, ডেসকো ১১ দশমিক ৪৬ ভাগ এবং ওজোপাডিকো ৬ দশমিক ২৩ ভাগ বিদু্যত বিতরণ করে। সর্বশেষ ২০০৮ সালে বিদু্যতের মূল্য বৃদ্ধি করা হয়েছিল।

No comments

Powered by Blogger.