রাজধানীর দোকান দেড় দিনের বদলে একদিন বন্ধ রাখার দাবি

 রাজধানীর দোকান মালিকরা দেড় দিনের পরিবর্তে সপ্তাহে এক দিন দোকান বন্ধ রাখার দাবি জানিয়েছে। বুধবার শ্রম এবং কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে দোকান মালিক সমিতির নেতারা এ দাবি জানান।
প্রতিমন্ত্রী ব্যবসায়ী নেতাদের আগামী সাত দিনের মধ্যে মন্ত্রিসভার সিদ্ধানত্ম পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন। প্রতিমন্ত্রী বলেন, মন্ত্রিসভার সিদ্ধানত্ম চাইলেই তিনি নিজে একক ৰমতাবলে পরিবর্তন করে দিতে পারেন না। এ জন্য শ্রম এবং কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সঙ্গে আলোচনা করে প্রয়োজনে মন্ত্রিসভায় আলোচনা করে সিদ্ধানত্ম জানাবেন বলে দোকান মালিকদের আশ্বসত্ম করেন।
সভায় প্রতিমন্ত্রী বলেন, সম্প্রতি গাজীপুরে গরিব এ্যান্ড গরিব গার্মেন্টসে অগি্নকা-ে ২১ শ্রমিকের মৃতু্যর জন্য তার মন্ত্রণালয়ই দায়ী। তিনি বলেন, দায়িত্ব নেয়ার শুরম্ন থেকে শ্রমিকদের পরিবেশ সুন্দর করার জন্য তিনি মালিকদের প্রতি আহ্বান জানিয়ে এলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি। ভেন্টিলেটারের মতো বাতাস প্রবেশের স্থান থাকলে শ্রমিকরা শ্বাসরম্নদ্ধ হয়ে মারা যেত না। প্রতিমন্ত্রী দোকানে কর্মরত সকল শ্রমিকের স্বার্থ সংরৰণের জন্য দোকান মালিকদের প্রতি আহ্বান জানান।
সভায় দোকান মালিক সমিতির নেতারা দোকান বন্ধ রাখার সিদ্ধানত্ম দেড় দিনের পরিবর্তে একদিন করার দাবি জানান। এ ব্যাপারে সংশিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেয়ার জন্য তারা প্রতিমন্ত্রীকে অনুরোধ করেন। সাত বছর কোন উন্নয়ন না হওয়ায় দেশের বিদু্যত পরিস্থিতির অবস্থা নাজুক বলে ব্যবসায়ীদের জানান প্রতিমন্ত্রী। তার সরকারের পদৰেপে শীঘ্র দেশের বিদু্যত সঙ্কটের ইতিবাচক সমাধান হবে বলে আশা প্রকাশ করেন মন্নুজান সুফিয়ান।

No comments

Powered by Blogger.