বোরকা না পরার জন্য কাউকে হয়রানি করা যাবে না ॥ হাইকোর্ট- ফতোয়াবাজ পুলিশকে হাইকোর্টে তলব

বোরকা না পরার কারণে কাউকে হয়রানি না করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না তা জানতে স্বরাষ্ট্র সচিব, আইজিপি, রংপুরের ডিসি, এসপি, ওসির প্রতি রম্নল জারি করেছে আদালত।
ঘটনার সঙ্গে জড়িত এ আই গোলাম মিনহাজকে ৪ এপ্রিল আদালতে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্টও বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি এটিএম ফজলে কবিরের নেতৃত্বে গঠিত দ্বৈত বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দিয়েছে। অন্যদিকে পৃথক পৃথক বেঞ্চে বাণিজ্যমন্ত্রী লে. কর্নেল (অব) ফারম্নক খান আদালত অবমাননার জবাব দিতে ৪ সপ্তাহের সময় নিয়েছেন। মৌলভীবাজার সদর থানার ওসিসহ তিনজনের প্রতি আদালত অবমাননার রম্নল জারি করেছে আদালত। বোটানিক্যাল গার্ডেনের পরিচালক ও চিড়িয়াখানার কিউরেটর আদালত অবমাননার জন্য রিঃশর্ত ৰমা চেয়েছেন। নারী ও শিশু নির্যাতন (বিশেষ বিধান আইন) ১৯৯- এর ৬ (২) ধারা সংবিধান পরিপন্থী বলে আদেশ দিয়েছে আদালত। ফতোয়াবাজ ডিবি পুলিশের আদালতে হাজিরের নির্দেশ : রংপুর জেলা ডিবি পুলিশের ফতোয়া জারির পর যে ১৯ নারী-পুরম্নষকে গ্রেফতার করা হয়েছিল তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। শুনানি শেষে আদালত বলেছে, বোরকা না পরার কারণে কাউকে হয়রানি করা যাবে না। একই সঙ্গে বিষয়টি তদনত্ম করে প্রয়োজনীয় ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না তা জানতে স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিসহ ৭ জনের প্রতি রম্নল জারি করেছে হাইকোর্ট। ঘটনার অন্যতম হোতা ডিবি পুলিশের এসআই গোলাম মিনহাজকে ৪ এপ্রিল আদালতে সশরীরে হাজির হবার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রংপুরে বোরকা না পরার কারণে ১৯ নারী-পুরম্নষ গ্রেফতার। ডিবি পুলিশের ফতোয়া জারি। মঙ্গলবার পত্রিকায় এ ধরনের খবর প্রকাশিত হয়। পত্রিকায় খবর দেখে সুপ্রীমকোর্টের তিন আইনজীবী এ্যাডভোকেট হাফিজুর আলম, এ্যাডভোকেট একরামুল হাই এবং ব্যারিস্টার মাহবুবুর শফিক আদালতে রিট দায়ের করেন। শুনানি শেষে আদালত উক্ত আদেশ প্রদান করেছে। ঘটনার বিবরণে জানা যায়, রংপুর ডিবি পুলিশ উদ্যোগী হয়ে ফতোয়া জারি করে। শহরে বোরকা ছাড়া কোন নারী চলাফেরা করতে পারবে না। এমনকি তারা স্বামী-স্ত্রী বা ভাই-বোন হলেও। ফতোয়া জারির প্রথম দিন ডিবি পুলিশ রংপুর চিড়িয়াখানা এবং বিনোদন পার্ক সুরভী থেকে ১৯ জন নারীপুরম্নষকে গ্রেফতার করে। আর এই গ্রেফতারে নেতৃত্ব দেন ডিবি পুলিশের এসআই গোলাম মিনহাজ। রিটকারী আইনজীবী একরামুল হাই বলেছেন, এসআই গ্রেফতার করেই ৰানত্ম হননি, তিনি ডিবি অফিসে এসে ঐ সমসত্ম মহিলা ও পুরম্নষের ভিডিও ও স্থির ছবি তুলেছেন। এর পর কোতোয়ালি থানাতে সোপর্দ করেছেন। এসআই মিনহাজ ১৯ জন নারী-পুরম্নষকে গ্রেফতার করে বলেছে, বাংলাদেশের রাষ্ট্রধর্ম ইসলাম। তাই ইসলাম পরিপন্থী কাজ করায় তাদের গ্রেফতার করা হয়েছে। আইনজীবী বলেছেন, ঘটনার পর অভিভাবকরা থানা থেকে গ্রেফতারকৃতদের ছাড়িয়ে নিয়েছে। চিড়িয়াখানা কতর্ৃপৰের মতে, সেখানে এরা বেড়াতে এসেছিল। এদের অধিকাংশই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী। যাদের গ্রেফতার করা হয় তারা স্বামী-স্ত্রী, ভাইবোন এবং নিকট আত্মীয় বলে জানা গেছে। হাইকোর্টে রিট দায়েরের পর অনেকেই বলেছেন, পুলিশ বিভাগ সন্ত্রাসীদের গ্রেফতার না করে এখন ফতোয়া দেয়া শুরম্ন করেছে। এর পরিণাম ভয়াবহ হতে পারে।
বাণিজ্যমন্ত্রী আদালতে সময় চেয়েছেন ॥ বাণিজ্যমন্ত্রী লে. কর্নেল (অব) ফারুক খানের বিরম্নদ্ধে আদালত অবমাননার শুনানির দিন ছিল মঙ্গলবার। এসময় এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে উপস্থিত হয়ে চার সপ্তাহের সময় চান। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি এটিএম ফজলে কবিরের নেতৃত্বে দ্বৈত বেঞ্চ চার সপ্তাহের সময় মঞ্জুর করে। উলেস্নখ্য, ২৪ জানুয়ারি হাইকোর্ট নির্দেশ দিয়েছিল সরকারকে ৩০ দিনের মধ্যে ৪টি নদীর ভিতরে সকল স্থাপনা অপসারণ করতে হবে। সেই পরিপ্রেৰিতে নারায়ণগঞ্জের ডিসি ৯ ফেব্রম্নয়ারি সিটি গ্রম্নপ অব ইন্ডাস্ট্রিজকে নোটিস দেয়। বাণিজ্যমন্ত্রী লে. কর্নেল (অব) ফারম্নক খান ২২ ফেব্রম্নয়ারি এক চিঠিতে ভিসিকে অনুরোধ করেন, সিটি গ্রম্নপের জেটিগুলো যাতে না সরানো হয়। এরপর আইনজীবী মনজিল মোরশেদ আদালত অবমাননার মামলা করেন। আদালত মঙ্গলবার শুনানির দিন নির্ধারণ করেছিল। উক্ত দিনে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ৪ সপ্তাহের সময় বাড়ানোর আবেদন করেন। আদালত তা মঞ্জুর করেছে।

No comments

Powered by Blogger.