নারী নির্যাতন: জানুয়ারীতে প্রতিদিন গড়ে ৪ জন ধর্ষণ ও নির্যাতনে মারা যায় ৫ জন

বছরের প্রথম মাসে জানুয়ারীতে সারা দেশে বেশ কিছু ধর্ষনের ঘটনা ঘটে। ধর্ষনের পর অনেককে নির্মমভাবে হত্যাও করা হয়। এসিড নিক্ষেপের ঘটনাও ছিল উল্লেখযোগ্য।
বাংলাদেশ মহিলা পরিষদ সূত্রে জানা যায়, গত মাসে প্রতিদিন গড়ে ৪ জন নারী ধর্ষনের শিকার হয়েছেন। নারী নির্যাতন সংক্রান্ত ঘটনায় প্রতিদিন মারা গেছেন গড়ে ৫ জন নারী। জানুয়ারীতে নারী নির্যাতনের ঘটনা ঘটে ৪৪৬টি।  পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদের কেন্দ্রীয় কমিটি সূত্রে জানা যায়, জানুয়ারীতে ১১১ জন নারী ধর্ষনের শিকার হন। এরমধ্যে গনধর্ষনের শিকার হয়েছেন ৩০ জন নারী। ধর্ষনের পর হত্যা করা হয়েছে ১৪ জনকে। যৌতুকের কারনে হত্যা করা হয় ১২ জনকে। আর যৌতুক সংক্রান্ত নির্যাতনের ঘটনা ঘটে ১৯টি।
গত মাসে ৫ জন গৃহপরিচারিকাকে হত্যা করা হয়। আর আত্মহত্যা করে ৪ জন গৃহপরিচারিকা। বিভিন্ন ঘটনায় ৬২ জন নারীকে জানুয়ারী মাসে হত্যা করা হয়। রহস্যজনক মৃত্যু হয় ১৩ জন নারীর। বখাটেদের উত্যক্ততার কারনে আত্মহত্যা করেন ৪ জন। অন্যদিকে উত্যক্ততার ঘটনা ঘটে ৩৫টি।
৮টি শিশু বাল্যবিবাহের শিকার হয় জানুয়ারীতে। এসিড নিক্ষেপের শিকার হন ২ নারী। শ্লীলতাহানী করা হয়েছে ১৪ জনকে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ২২ জন। আত্মহত্যায় প্ররোচনার ঘটনা ঘটে ৭টি। ৫ জন নারী পুলিশী নির্যাতনের শিকার হয়েছেন জানুয়ারী মাসে।
গত মাসে ফতোয়ার শিকার, পতিতালয়ে বিক্রি ও পাচারের ঘটনা ছিল ১টি করে। যৌন নির্যাতনের ঘটান ছিল ৫টি। ২৭ জন নারী ও শিশুকে গত মাসে অপহরন করা হয়। গত ৫ জানুয়ারী রাজধানী শাহআলীর একটি বস্তিতে ১০ বছরের স্কুলছাত্রী চাঁদনীকে ধর্ষনের পর হত্যা করে ঘড়ের আড়ার সাথে ঝুলিয়ে রাখে দুবৃত্তরা। এ ঘটনায় একজনকে আটক করা হলেও মূল আসামীরা এখনো ধরাছোয়ার বাইরে।
গত ১৯ জানুয়ারী রাজধানীর পল্টন মোড়ের তোপখানা রোডের একটি বাণিজ্যিক ভবনের টয়লেট থেকে রিতু নামে এক শিশুর অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ। শিশুটি ধর্ষন করে ভবনের ঠয়লেটে ফেলে রাখা হয়। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।  গত মাসে খোদ রাজধানীতেই একাধিক এসিড নিক্ষেপের ঘটনা ঘটে। গত ১৫ জানুয়ারী বিয়ের প্রস্তাবে রাজী না হওয়ায় ইডেন কলেজের ছাত্রী শারমিনা আখতার আঁখিকে  ছুরিকাঘাতের পর এসিড নিক্ষেপ করে পালিয়ে যায় মনির। পরবর্তীকে মনিরকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। এখনো ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন আছেন আঁখি। গত ৩০ জানুয়ারী স্বামী রাসেল ঠাকুরের নিক্ষেপ করা এসিডে ঝলসে যায় মরিয়ম ও তার বান্ধবি মমতাজ।

No comments

Powered by Blogger.