অফিস ৩৬৫ পরীক্ষামূলকভাবে চালু

শীর্ষস্থানীয় সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফটের অফিস ৩৬৫-এর গ্রাহকসেবা চালু হয়েছে। ক্লাউডভিত্তিক এ সেবা ব্যবহার করতে চাইলে প্রতি মাসে আট ডলার ব্যয় করতে হবে।
অনেকটা গুগলের ডকসসহ অন্যান্য সফটওয়্যার ব্যবহারের মতোই এতে সব ধরনের ওয়ার্ড, এক্সেল, আউটলুক, অ্যাকসেস, পাবলিশারের সুবিধা পাওয়া যাবে। এই সফটওয়্যার ব্যবহার করতে চাইলে বছরে গুনতে হবে ৯৯ দশমিক ৯৯ ডলার। সেবাটির সঙ্গে থাকছে স্কাই ড্রাইভে ২০ গিগাবাইট জায়গা এবং জনপ্রিয় সফটওয়্যার স্কাইপ ব্যবহার করে বিশ্বের যেকোনো দেশে এক ঘণ্টা কথা বলার সুযোগ।
নতুন এ সংস্করণ একসঙ্গে ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেটে ব্যবহার করা যাবে খুব সহজেই। এ ছাড়া যেহেতু সফটওয়্যারটি ক্লাউড-ভিত্তিক, তাই এতে স্বয়ংক্রিয়ভাবে নিয়মিত সর্বশেষ হালনাগাদ সফটওয়্যার পাওয়া যাবে। অফিসকে নতুনভাবে আনার বিষয়টিকে ঠিক মাইক্রোসফট অফিসের আগের সংস্করণের হালনাগাদ বলতে নারাজ মাইক্রোসফট কর্তৃপক্ষ। এটি অফিসের নতুন এক উদ্ভাবন বলে উল্লেখ করা হয়েছে। পরীক্ষামূলকভাবে আগ্রহী ব্যক্তিরা http:// www.microsoft.com/en-us/office365 ঠিকানা থেকে অফিস ৩৬৫ সফটওয়্যারটি ব্যবহার করতে পারবেন।
হোম প্রিমিয়াম ছাড়াও অফিসের আরও বেশ কিছু নতুন সংস্করণ বাজারে আসছে বলে জানা গেছে। এর মধ্যে থাকছে শিক্ষার্থীদের জন্য চার বছর মেয়াদের অফিস ৩৬৫ ইউনিভার্সিটি সংস্করণ। আউটলুক ব্যবহার করতে চাইলে অফিস হোম অ্যান্ড বিজনেস ২০১৩ সংস্করণ নিতে হবে। ফেব্রুয়ারি মাসেই অফিসের বিজনেস সংস্করণটি মুক্তি পাবে।—এনডিটিভি অবলম্বনে কাজী আলম

No comments

Powered by Blogger.