সিলেটের জয়রথ থামাল ঢাকা by আরিফুল ইসলাম

আগের দিনের মতো টইটম্বুর নয় গ্যালারি। তার পরও ১০-১২ হাজার দর্শক এবারের বিপিএলের তুলনায় যথেষ্টই ভালো। ঘরের দল নেই, গ্যালারির পক্ষপাতিত্ব ঢাকা গ্ল্যাডিয়েটরসের দিকেই বেশি মনে হলো।
আর এতে উজ্জীবিত হয়েই কিনা মাশরাফির দল থামিয়ে দিল সিলেট রয়্যালসের অপ্রতিরোধ্য যাত্রা। অনিশ্চয়তার খেলার সবচেয়ে অনিশ্চিত সংস্করণ টি-টোয়েন্টি, টানা পাঁচ জয়ে এই ব্যাপারটিকেই সংশয়ে ফেলে দিয়েছিল সিলেট। কাল থামল জয়রথ। সিলেটের কাছে হেরে খুলনা পর্ব শেষ করা চ্যাম্পিয়নরা চট্টগ্রাম পর্ব শুরু করল সেই সিলেটকে হারিয়েই।
সর্বশেষ চার ম্যাচেই রান তাড়া করে জিতেছে সিলেট। ঢাকার বিপক্ষে আগের ম্যাচে ১৫২ তাড়া করে জিতেছিল ৭ উইকেটে। কাল প্রায় একই রকম (১৫৮) পুঁজিতেই ঢাকা জিতল অনায়াসে। সিলেট ইনিংসের শুরুটাই আসলে নির্ধারণ করে দিয়েছে ম্যাচের ভাগ্য। ঢাকার নতুন বলের দুই বোলার ৮ ওভারে মাত্র ২৬ রান দিয়ে পেয়েছেন ৩ উইকেট। আর সিলেটের তিন টপ অর্ডার মিলে করেছেন ১৫ বলে ৯! পঞ্চম ম্যাচে এসে টুর্নামেন্টে প্রথম উইকেটের দেখা পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা, বিপজ্জনক পল স্টার্লিংকে ফিরিয়েছেন স্লোয়ারে। শুরুতে মমিনুলকে ফেরানোর পর শেষে সোহাগ গাজীকে ফিরিয়েছেন আলফোনসো টমাস। মাসাকাদজার বদলে ওপেন করতে নেমে ডোয়াইন স্মিথ রান আউট আশরাফুলের দারুণ ফিল্ডিংয়ে।
টপ অর্ডারের ব্যর্থতা মিডল অর্ডাররা ঘুচিয়ে দেবেন কি, উল্টো সর্বনাশ আরও দুটো রান আউটে। বোলিং করেই ফলো থ্রোতে সাকিবের ক্ষিপ্র ফিল্ডিংয়ে রান আউট আগের ম্যাচের সেরা নবী। অতিরিক্ত ফিল্ডার রকিবুলের ক্ষিপ্রতায় রান আউট ধারাবাহিকভাবে ভালো করে আসা নাজমুল মিলনও। মুশফিক-চিগুম্বুরা রান পেলেও পারেননি দলকে ঢাকার কাছাকাছি নিয়ে আসতে।
ঢাকার সূচনাটাও খুব ভালো ছিল না। ইংল্যান্ডের হয়ে নিউজিল্যান্ড সিরিজ খেলতে লুক রাইট ফিরে যাওয়ায় ওপেনিংয়ে ফিরেছেন জশুয়া কব। লিস্টারশায়ার ব্যাটসম্যান খারাপ করেননি (২৩ বলে ২৯), তবে সুলিমান বেনকে সুইপ করতে গিয়ে আশরাফুলের আউট আর সাকিবের রান আউট বিপদে ফেলে দেয় দলকে। ৪৯ রানে ৩ উইকেট হারায় ঢাকা। চতুর্থ উইকেটে দুই ইংলিশ ড্যারেন স্টিভেনস ও ওয়াইস শাহর ৫৩ রানের জুটিতে ঘুরে দাঁড়ানোর শুরু। আর পঞ্চম উইকেটে এনামুল হক (১৮ বলে ৩২) ও স্টিভেনসের (৩৫ বলে ৫৫*) ৩১ বলে ৫২ রানের জুটিতে দেড় শ পার। তার পরও সেই রানটাকে পর্যাপ্ত মনে হচ্ছিল না প্রথম ইনিংস শেষে। কিন্তু সিলেটকে তো একসময় থামতেই হতো!
সংক্ষিপ্ত স্কোর
ঢাকা গ্ল্যাডিয়েটরস: ২০ ওভারে ১৫৮/৫ (কব ২৯, আশরাফুল ১৪, সাকিব ২, ওয়াইস ২২, স্টিভেনস ৫৫*, এনামুল ৩২, সৌম্য ০*; মমিনুল ১/১৯, বেন ১/২৩, সোহাগ ১/২৫, নবী ১/৪৩)। সিলেট রয়্যালস: ২০ ওভারে ১২৭/৮ (স্মিথ ৭, স্টার্লিং ১, মমিনুল ১, মুশফিকুর ৪১, নবী ২, নাজমুল মিলন ১১, চিগুম্বুরা ২৫, সোহাগ ৫, সোহরাওয়ার্দী ৭*, বেন ১৫*; টমাস ২/১২, সাকলাইন ২/৩৩, মাশরাফি ১/১৪)।
ফল: ঢাকা গ্ল্যাডিয়েটরস ৩১ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: ড্যারেন স্টিভেনস।

No comments

Powered by Blogger.