লক্ষাধিক নারী কর্মী হংকং যেতে পারবেন- চুক্তি করতে প্রতিনিধি দল আসছে আজ

 বাংলাদেশ থেকে হংকং এক লাখের বেশি নারী কর্মী নিয়োগের বিষয়ে চূড়ান্ত চুক্তি স্বাক্ষরের জন্য আজ হংকংয়ের একটি প্রতিনিধি দল ঢাকায় আসছে। তাঁরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীসহ উচ্চ পর্যাযের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।
মঙ্গলবার বিকেল তিনটায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। গত বছরের জুলাইয়ে বিএমইটির সঙ্গে হংকং কর্তৃপক্ষের একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। তখন বলা হয়েছিল এক বছরের মধ্যে এই নারী শ্রমিকরা হংকং যেতে পারবেন। তবে এই সময় আরও এগিয়ে আসতে পারে। কারণ এই মুহূর্তে হংকংয়ে বিপুল সংখ্যক নারী কর্মীর প্রয়োজন রযেছে। জুনের আগেই নারী কর্মী পাঠানো সম্ভব হবে বলে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় আশা প্রকাশ করেছে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান জনকণ্ঠকে বলেন, এক লাখ মহিলা শ্রমিক নিয়োগের বিষয়ে বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) সঙ্গে হংকং কর্তৃপক্ষ একটি এমওইউ স্বাক্ষর করেছে। হংকং থেকে একটি প্রতিনিধি দল আজ আসছেন। তাদের সঙ্গে বৈঠকের পর বলা যাবে কী কী কাজে তারা নারী কর্মী নিচ্ছে। হংকং কর্তৃপক্ষ নিজ খরচে ‘হাউস কিপার’ পদে এই শ্রমিকদের নেবে প্রথমে জানিয়েছে। পোশাক শিল্পেও তাদের কর্মীর প্রয়োজন রয়েছে। মাসিক বেতন দেবে ৪৯০ মার্কিন ডলার। তাঁরা একদিন সাপ্তাহিক ছুটিও ভোগ করতে পারবেন। থাকবে চিকিৎসা বীমা। নিয়োগকর্তা প্রতিষ্ঠান বাংলাদেশে তাদের দুই মাসের প্রশিক্ষণ দিয়ে নিয়ে যাবে। এখানে কোন শ্রমিককে একটি টাকাও ব্যয় করতে হবে না। এক বছরের মধ্যে এক লাখ নারী শ্রমিক হংকং যেতে পারলে ভবিষ্যতে আরও কর্মী সেখানে যাওয়ার সুযোগ পাবেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রশিক্ষণপ্রাপ্ত নারী শ্রমিকদের নিয়োগদাতা প্রতিষ্ঠান এক সপ্তাহের ‘ওরিয়েন্টেশন কোর্স’ করিয়ে নিয়ে যাবে। আর যারা একেবারে নতুন তাদের জন্য দুই মাসের ট্রেনিং দেয়া হবে। বিনা খরচে হংকংয়ের নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলো দেবে। চূড়ান্ত চুক্তি হলে সরকারী পর্যায়ে এই নারী শ্রমিকদের হংকং পাঠানো হবে।

No comments

Powered by Blogger.