তালিকা ধরে বই কেনার ধুম, অবিদ্যার অন্তপুরেসহ ৬৯- বইমেলা প্রতিদিন

 আগের দিন শিলাঝড় হওয়ায় সন্ধ্যার আগেই বইপ্রেমীদের ছাড়তে হয় মেলা প্রাঙ্গণ। মাত্র চলিস্নশ মিনিটের ঝড়-বৃষ্টি হলেও, তাতেই ল-ভ- হয়ে যায় বইয়ের সব স্টল। বৃষ্টির পর অনেকে বই কেনায় আগ্রহী থাকলেও, বিক্রেতারা ছিল নাকাল।
তাদের অধিকাংশের বই গিয়েছিল ভিজে, স্টলে ছিল, ছিল না দাঁড়ানোর জো। তাই বইপ্রেমী ক্রেতাদের মনে কষ্ট নিয়েই চলে যেতে হয়। এদিকে মেলাও ফুরিয়ে আসছে, আছে মাত্র আর তিন দিন। তাই বইপাগল ক্রেতারা সব কাজ ফেলে ভিড় করছেন বইমেলায়। বৃষ্টির জন্য যাঁরা আগের দিন বই কিনতে পারেননি, তাঁদের অনেককেও দেখা গেছে এদিন। অনেকে লিস্ট তৈরি করে এনেছেন এবং স্টল ঘুরে ঘুরে কিনছেন বই। আগের দিনের মুষলধারের বৃষ্টির কারণে, এদিন অনেক লোক হওয়া সত্ত্বেও কোন ধুলোবালি ছিল না মেলা প্রাঙ্গণে। তবে প্রকাশকদের কষ্টের চিহ্ন দেখা গেছে। রাসত্মায় যে সব প্রকাশকের স্টল রয়েছে, তারা এদিন রাসত্মার ডিভাইডারে তাদের যে সব বই ভিজে গিয়েছিল তা শুকাতে দিয়েছে। এদিন তিনটায় মেলা শুরম্ন হলেও, বিকেল পাঁচটার সময়ও দেখা গেছে অনেকে স্টলে বই গুছাচ্ছে। আজ শুক্রবার, আবার শুরম্ন হয়ে গেল দু'দিনের সরকারী ছুটি। এই ছুটির কারণে আজ ও কাল মেলা শুরম্ন হবে সকাল এগারোটা থেকে। চলবে রাত নয়টা পর্যনত্ম। আজ বাংলা একাডেমী বিকেলে মূল মঞ্চে শিশু-কিশোরদের আবৃত্তি, সঙ্গীত ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার প্রদান করবে। এই তিন ৰেত্রে বয়সভিত্তিক ক্যাটাগরিতে মোট ২৪ জনকে পুরস্কার দেবে একাডেমী। এ কারণে আজও শিশুদের পদচারণায় গমগম করবে মেলা প্রাঙ্গণ। এদিন মেলায় নতুন বই এসেছে ৬৯টি।
অবিদ্যার অনত্মঃপুরে
পাশ্চাত্য শিৰার আনুকূল্যে উনিশ শতক ছিল বাঙালী সমাজের সার্বিক উত্থানের কাল। তবে এ সময়ে সমাজ_ অভ্যনত্মরে অনাচারের একটি চোরা_ স্রোতও বহমান হয়ে পরে। ভুঁইফোঁড় নব্যধনী এবং সেই সঙ্গে শিৰিত সম্প্রদায়ের একাংশের মধ্যেও চারিত্রিক স্খলন দেখা দেয়। এমনকি সমাজের নেতৃস্থানীয় অনেক ব্যক্তিও এই নৈতিক স্খলন থেকে মুক্ত ছিলেন না। সুরাপান, বেশ্যাবৃত্তি ও রৰিতা পোষণ সে সময়ে এক ধরনের সামাজিক স্বীকৃতিও লাভ করেছিল। কোন কোন ৰেত্রে ণিকাচর্চা গৌরব ও মর্যাদার প্রতীকও হয়ে উঠেছিল। তবে একটি শ্রেণীর, এই আদিম পেশার সঙ্গে জড়িত হওয়ার পেছনে আর্থ_সামাজিক কারণ তো ছিলই, তার ওপরে প্রতারণা_প্রবঞ্চনা_ প্রলোভনের হাতও ছিল। সে সবই উঠে এসেছে এই অবিদ্যার অনত্মঃপুরে বইটিতে। অনুসন্ধিৎসু গবেষক অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী ৪টি দুর্লভ_দুষ্প্রাপ্য বই সংগ্রহ করে সঙ্কলিত আকারে বের করেছেন এটি। এই বইটি বৃহস্পতিবার মেলায় এসেছে। এনেছে শোভা প্রকাশনী। এ থেকে জানা যাবে, সে সময়ে অনেক সম্ভ্রানত্ম ঘরের রমণীও অবস্থার শিকার হয়ে বারবনিতার জীবন বেছে নিতে বাধ্য হয়েছিলেন। কিন্তু তখন তাঁরা সামাজিকভাবে ঘৃণিত অবহেলিত হলেও, বাংলার সাংস্কৃতিক জগতে তাঁদের রয়েছে একটি গৌরবময় ভূমিকা। বিশেষ করে সঙ্গীতে ও থিয়েটারে এবং অনেক পরে সিনেমায়। তাঁদের কেউ কেউ শিৰিকা ছিলেন, আবার কেউ নিজের চেষ্টায় শিখেছেন লেখাপড়া। দু'চারজন সাহিত্যচর্চাও করতেন। লিখেছেন নিজের জীবনকথাও। আর তাঁদের সে সব লেখা থেকেই উঠে এসেছে পতিতা জীবনের অনত্মরঙ্গ কাহিনী, তাঁদের ঘরোয়া জীবনের চালচিত্র এবং নিষিদ্ধ পলস্নীর অনত্মরঙ্গ কথকতা। এ রকম চারটির বই_ অভিনেত্রী সুকুমারী দত্তের আত্মজৈবনিক নাটক অপূব্বসতী (১২৮২), অভিনয় শিল্পী নটি বিনোদিনীর আমার কথা (১৩১৯), মানদা দেবীর শিৰিত পতিতার আত্ম-চরিত (১৩৩৬) ও রমেশচন্দ্র মুখোপাধ্যায়ের ব্যভিচারী রমেশ'দার আত্মকথা বইগুলোকে সঙ্কলিত করে এই বইটি প্রকাশিত হয়েছে আজ। বাঙালী সমাজের বিস্ময় ও রোমাঞ্চকর এক অন্ধকার জগতের দলিল হিসেবে বাংলা সাহিত্যে রয়ে যাবে এই বইটি। সন্ধ্যায় নজরম্নল মঞ্চে এই বইটির মোড়ক উন্মোচন করেন একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান।

মোড়ক উন্মেচন
মেলা যত ফুরিয়ে আসছে বইয়ের মোড়ক উন্মেচনের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এদিনও মেলার নজরম্নল মঞ্চে দু'ডজনেরও বেশি বইয়ের মোড়ক উন্মোচিত হয়। এর মধ্যে গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীরের লেখা 'গণসঙ্গীত ও মুক্তিযুদ্ধ' বইটির মোড়ক উন্মোচন করেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। এ সময় আরও ছিলেন অধ্যাপক মৃদুল কানত্মি চক্রবর্তী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ। বইটির মোড়ক উন্মোচন করে শামসুজ্জামান খান বলেন, ফকির আলমগীর আমার ছাত্র ছিলেন। তাঁর বইয়ের মোড়ক উন্মোচন করতে পেরে আমি আপস্নুত। তবে মজার বিষয় হলো গণসঙ্গীত নিয়ে শুধু আমি ও আমার এই ছাত্রটিই বই লিখেছি। অবশ্য পরে কামাল লোহানীও লিখেছে। আমার ছাত্রের এই বইটি আরও কলেবরে (গণসঙ্গীত) প্রকাশিত হয়েছে এবং এর সঙ্গে মুক্তিযুদ্ধকেও নিয়ে এসেছে সে। বইটি আশা করব গণসঙ্গীত নিয়ে মানুষের চাহিদা পূরণে সৰম হবে। ফকির আলমগীর বলেন, এক সময় বিশেষ আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্র ইউনিয়ন করতাম। সেই থেকে প্রগতিশীল বিভিন্ন সংগঠন করতে করতে কখন যে গণমানুষের গান গাওয়া শুরম্ন করেছি জানি না। এক সময় দেখি সবাই আমাকে গণসঙ্গীত শিল্পী বলে ডাকা শুরম্ন করে দিয়েছে। তার প্রেৰিতেই গণসঙ্গীত নিয়ে গবেষণা করা শুরম্ন করি এবং এই বইটি লিখি। আশা করি বইটি পাঠকদের ভাল লাগবে। এদিন ইছামতি থেকে প্রকাশিত এসত্মানুল হকের কবিতার 'বই চৌদ্দ বরণের চৌদ্দ চরণে'র মোড়ক উন্মোচন করেন ঢাবির সাবেক উপাচর্ায অধ্যাপক এ কে আজাদ চৌধুরী।
নতুন বই
এদিন মেলায় এসেছে ৬৯টি নতুন বই। যথারীতি বেশি কবিতার বই, ২২টি। দ্বিতীয়তে উপন্যাস, ১২টি। তার পরে রয়েছে গল্পের বই ৬টি। আর বাকিগুলো অন্যান্য বই। এদিনের উলেস্নখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ফারাদীবা ইয়াসমীন গেস্নারীর কবিতার বই মন বাড়িয়ে ছুঁই, এনেছে প্রতিভা। সজল আহমেদের কবিতার বই মাত্রাবিহীন অৰর, এনেছে হাওলাদার। মাজহার মান্নার নিসঙ্গ লাটাই, এনেছে মুক্তচিনত্মা। বিভাস এনেছে মহাদেব সাহার লাজুক লিরিক। পারিজাত এনেছে বেবী মওদুদের নারী নেতৃত্ব। শামসুর রাহমান রচনাবলী_ ৩ এনেছে ঐতিহ্য। রামেন্দু মজুমদার সম্পাদিত বাংলাদেশ মাই বাংলাদেশ এনেছে, মুক্তধারা। স্টডেন্ট এনেছে অধ্যাপক এমাজউদ্দিন ও অন্যান্যের সংবলিত গ্রন্থ তারেক রহমান অপেৰায় বাংলাদেশ। পেঅকাস এনেছে জ হেসেনের শহরে নতুন হিমু এবং বাদল মেহেদীর মুক্তিযুদ্ধ ও জীবনের গল্প এনেছে পলল। আর এসেছে মুহম্মদ মাহবুব আলীর মায়াবতী মেয়ে বইটি।

No comments

Powered by Blogger.