ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্ধে আজ আসছেন

বন্দী বিনিময় ও ভিসা সহজীকরণ চুক্তি স্বাক্ষরে আজ সোমবার ঢাকা আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্ধে। স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীরের সঙ্গে বৈঠক শেষে মঙ্গলবার তিনি ঢাকা ছেড়ে যাবেন।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে বন্দী বিনিময়, সংশোধিত ভ্রমণ ব্যবস্থাপনা চুক্তি ছাড়াও সীমান্তে চোরাচালান ও সন্ত্রাসী কার্যক্রম, সীমান্তে গুলিবর্ষণ, সীমান্ত ব্যবস্থাপনা, মানব পাচার, অবৈধ অভিবাসন, দুই দেশের কারাগারে বন্দীদের সাজার মেয়াদ পেরিয়ে যাওয়ার পর দেশে ফেরানোর ব্যবস্থা করা ইত্যাদি ইস্যুগুলো প্রাধান্য পাবে।
সূত্র মতে, বন্দী বিনিময় চুক্তির মাধ্যমে বাংলাদেশ ও ভারতের জেলে আটক ভারতীয় ও বাংলাদেশী বন্দীদের নিজ দেশে ফেরত আনা সম্ভব হবে। এ চুক্তি হলে ১৯৯৭ সালে গ্রেফতার হয়ে বাংলাদেশের কারাগারে বন্দী উলফা নেতা অনুপ চেটিয়াকে ভারত বাংলাদেশ থেকে ফেরত নিতে পারবে। অনুপ চেটিয়াকে ফেরত দেয়ার জন্য ভারত দীর্ঘদিন ধরে বাংলাদেশকে চাপ দিচ্ছে। তবে আইনত বৈধতা না থাকায় দিল্লীর চাপ থাকলেও ঢাকা তা গ্রহণ করতে পারেনি। বৈধ কাগজপত্র ছাড়া অনুপ্রবেশ করার কারণে অনুপ চেটিয়াকে বাংলাদেশ আটক করে।
অন্যদিকে সংশোধিত ভ্রমণ ব্যবস্থাপনা নামে নতুন এই ভিসা চুক্তি সই হলে ব্যবসায়ী, ৬৫ বছরের বেশি বয়সী নাগরিক এবং ১২ বছরের কম বয়সীদের ভ্রমণের ওপর থেকে বাধাগুলো দূর হবে। অকূটনৈতিক ভিসা ইস্যুর ক্ষেত্রে সময়সীমা আরোপ, ব্যবসায়ীদের জন্য বহুপ্রবেশ ভিসার সহজীকরণ, জ্যেষ্ঠ নাগরিক ও শিশুদের জন্য পৌঁছামাত্র ভিসা দেয়া, পর্যটকদের জন্য গ্রুপ ভিসাসহ মেডিক্যাল ভিসার জন্য অতিরিক্ত এন্ট্রির অনুমোদন এবং ট্রানজিট ভিসার মেয়াদ বাড়ানোÑ এই পরিবর্তনগুলো চুক্তিতে আসতে পারে। এ চুক্তির আওতায় বাংলাদেশী পর্যটকদের ৬০ দিনের মধ্যে দ্বিতীয় দফা ভারত ভ্রমণের ওপর থেকে কড়াকড়ি তুলে নেয়া হতে পারে। বর্তমানে বাংলাদেশসহ সাতটি দেশের নাগরিকদের পর্যটন ভিসায় প্রথম ভ্রমণের ৬০ দিনের মধ্যে আবারও ভ্রমণের অনুমতি দেয় না ভারত।

No comments

Powered by Blogger.