বিডিআরকে দুর্বল করতেই বিদ্রোহ ঘটানো হয়েছিল- বিএনপির আলোচনা

শুধু ডালভাতের কর্মসূচীর মধ্যে সীমাবদ্ধ ছিল না, সশস্ত্র বাহিনী ও বিডিআরকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে বিডিআরের মধ্যে বিদ্রোহের ঘটনা সৃষ্টি করা হয়েছিল বলে মন্তব্য করেন বিএনপি নেতারা।
তাঁরা বলেন, বিদ্রোহীদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক ও বিদ্রোহীদের ৰমা করে দেয়ার পর আরও উৎসাহী হয়ে সেনা কর্মকর্তাদের হত্যা করেছে বিদ্রোহীরা। রাজনৈতিকভাবে নয়, সুষ্ঠু তদনত্মের মাধ্যমে প্রকৃত দোষী ব্যক্তিদের বিচারের কাঠগড়ায় আনার দাবি করেন তাঁরা। একই সঙ্গে বিডিআর বিদ্রোহের সময় সাবেক সেনাপ্রধান মইন উ আহমেদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ওই ঘটনা ছিল 'ষড়যন্ত্রের' অংশ এবং এতে জড়িতদের খুঁজে বের করতে হবে। বৃহস্পতিবার বিকেলে বিএনপি আয়োজিত পিলখানা বিডিআর সদর দফতরে মর্মানত্মিকভাবে নিহতদের স্মরণে এক আলোচনাসভায় বিএনপি নেতারা এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরম্নল ইসলাম খান। বক্তব্য রাখেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল (অব) আসম হান্নান শাহ, ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, প্রফেসর ড. মাহবুবউলস্নাহ, বিডিআরের সাবেক মহাসচিব মেজর জেনারেল (অব) ফজলুর রহমান, জাগপার শফিউল আলম প্রধান প্রমুখ। সভা পরিচালনা করেন বিএনপির প্রচার সম্পাদক ও জয়নুল আবেদীন ফারম্নক এমপি।
ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, তৎকালীন সেনাবাহিনী প্রধান মইন উ কেন সেদিন তাঁর কর্মকর্তাদের উদ্ধারে এগিয়ে যাননি, তা রহস্যজনক। বিদ্রোহীদের সঙ্গে প্রধানমন্ত্রী তাঁর কার্যালয়ে বৈঠক করেছেন তাঁর ভূমিকাও রহস্যজনক।
জাগপার আলোচনা সভা : সংসদে এবং সংসদের বাইরে জনগণের সম্মুখে খুব শীঘ্রই ওয়াজেদ মিঞাসহ শেখ হাসিনা পরিবারের দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করার ঘোষণা দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, শুধু হাসিনা পরিবার নয় আওয়ামী লীগের সকল নেতাকর্মীর দুর্নীতির রিপোর্ট প্রকাশ করা হবে।
বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসকাবে জাগপার উদ্যোগে আয়োজিত রক্তরণের ৩৬৫ দিন পিলখানা ট্র্যাজেডি : টার্গেট বাংলাদেশ শীর্ষক আলোচনাসভার প্রধান অতিথির বক্তব্যে এ রিপোর্ট প্রকাশের ঘোষণা দেন ড.খন্দকার মোশাররফ হোসেন। শফিউল আলম প্রধানের সভাপতিত্বে এ আলোচনাসভায় বক্তব্য রাখেন, বিএনপির প্রচার সম্পাদক ও সংসদের বিরোধীদলীয় চীফ হুইপ জয়নাল আবদীন ফারম্নক, বিজেপির মহাসচিব আবু নাসের রহমত উলস্নাহ, শেখ শওকত হোসেন নিলু প্রমুখ।

No comments

Powered by Blogger.