ক্ষমতার অপব্যবহার অপ্রত্যাশিত by মেহেরুন নেছা রুমা

রাতের অন্ধকারে টহলরত র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধ কিংবা ক্রশফায়ারে শীর্ষ সন্ত্রাসীদের নিহত হওয়ার খবর যেন এখন সাধারণ মানুষের কাছে একটি অভ্যাসরত সংবাদ হিসেবে পরিগণিত হয়েছে। 'গোপন সংবাদের ভিত্তিতে কোনো এলাকায় শীর্ষ সন্ত্রাসীদের ধরার জন্য অথবা অস্ত্র উদ্ধারের অভিপ্রায়ে র‌্যাব অভিযান চালায়।
ওত পেতে থাকা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে সন্ত্রাসীরা প্রথম র‌্যাবকে উদ্দেশ করে গুলি চালায়, আত্মরক্ষার্থে র‌্যাবও পাল্টা গুলি চালায়। আর তখন একজন শীর্ষ সন্ত্রাসী গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হয়। ' প্রতিক্ষেত্রে গল্পটি প্রায় এ রকমই থাকে। এ গল্পটি হলো বাংলাদেশের একটি শীর্ষ ক্ষমতাধর, আইন-শৃঙ্খলা বাহিনীর বিশেষ এলিট ফোর্স র‌্যাবের দ্বারা পরিচালিত সন্ত্রাসী দমন অভিযানের। ২০০৪ সালের ২৬ মার্চ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) নামে একটি এলিট ফোর্সের আত্মপ্রকাশ ঘটেছিল বাংলাদেশ পুলিশ বাহিনীতে। আর তখন থেকেই দেশ ও সমাজের আইন-শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়নে এই বাহিনীর কর্মকাণ্ড সফলতার মুখ দেখে আসছে। দেশের জঙ্গিবাদ, চরমপন্থি, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধমূলক ও অনৈতিক কর্মকাণ্ড দমন এবং ভেজালবিরোধী ঝটিকা অভিযান পরিচালনায় র‌্যাবের কার্যক্রম ইতিবাচক পরিচিতি লাভ করেছে।
এই সাত বছরে র‌্যাবের অনেক অর্জন থাকলেও তারাও বিতর্কের ঊধর্ে্ব নয়। বিশেষ করে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে এরা একটু বেশিই আলোচিত-সমালোচিত হয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে এই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু এখনও তা বন্ধ হয়নি। বরং প্রতিনিয়তই ঘটে চলছে এই ঘটনা। এ প্রসঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রী-প্রতিমন্ত্রীরা বিভিন্ন সময় মিডিয়াতে যে বিবৃতি দেন এবং র‌্যাব থেকেও যে বিবৃতি দেওয়া হয় তা কতটা সত্য এবং বস্তুনিষ্ঠ সে ব্যাপারে সাধারণ মানুষের মাঝে প্রশ্ন থেকেই যায়। আসল ঘটনা সম্পর্কে সাধারণ মানুষ অজ্ঞাতই থেকে যায়। যত বড় সন্ত্রাসীই হোক তাকে আইনের আওতায় নিয়ে আসার ক্ষমতা কি এ দেশের বিচার ব্যবস্থায় নেই? সন্ত্রাসীকে জীবিত ধরে এনে বিচারের কাঠগড়ায় দাঁড় করিয়ে যথোপযুক্ত শাস্তি প্রদান করার প্রক্রিয়া থেকে, সব ঝামেলা এড়িয়ে তাকে রাতের অন্ধকারে মেরে ফেলা কি ঠিক? সমাজ থেকে সব ধরনের অন্যায়, অত্যাচার, নির্মূল হবে এটা সবাই চায়। কিন্তু এই নির্মূলের প্রক্রিয়াটা যেন আইনসম্মত হয় এবং এটা করতে গিয়ে যাতে মানবাধিকার লঙ্ঘিত না হয়, সেদিকে দৃষ্টি দেওয়াটা মনে হয় সমীচীন হবে।
শুধু এই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নয়, এই এলিট বাহিনীর আরও কিছু বেআইনি কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার খবর আমরা প্রায়ই শুনতে পাই। সেসব নিয়ে বিস্তারিত আলোচনা না-ইবা করলাম। অনেক সময় এরা এমনভাবে ক্ষমতার অপব্যবহার করেন যা একটি আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে কখনও কারও কাম্য নয়। সম্প্রতি প্রকাশিত সেরকম একটি ঘটনা হলো, ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া ইউনিয়নের লিমন নামে এক এইচএসসি পরীক্ষার্থী র‌্যাবের গুলিতে পঙ্গু হয়ে এখন রাজধানীর পঙ্গু হাসপাতালের বিছানায় অনিশ্চিত ভবিষ্যতের ভাবনায় কাতরাচ্ছে। লিমন ইটভাটায় কাজ করে যা রোজগার করে তাই দিয়ে নিজের পড়াশোনা চালায়। এ বছর তার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করার কথা ছিল। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে সে এখন এক পা হারিয়ে পঙ্গুত্ব বরণ করেছে। লিমনের মা তার ছেলের হারানো পা ফেরত চান, বিনা অপরাধে ছেলের ওপর জুলুমের বিচার চান। কিন্তু সে ছেলে কি ফিরে পাবে তার হারানো পা? নাকি পাবে এই বর্বরতামূলক কাজের ন্যায়বিচার!
'বাংলাদেশ আমার অহঙ্কার'_ এই স্লোগানে উজ্জীবিত পুলিশের এই বিশেষ বাহিনী দ্বারা দেশের অরাজকতা, নৈরাজ্য, সন্ত্রাস নির্মূল হবে, প্রকৃত সন্ত্রাসী-অপরাধী বিচারের আওতায় আসবে, এদের দ্বারা সাধারণ মানুষ অহেতুক হয়রানির স্বীকার হবে না, মানুষের আস্থা অর্জনে সচেষ্ট হবে এবং সরকার এদের দ্বারা দেশের কল্যাণমূলক কাজ পরিচালনার মাধ্যমে সফলতা অর্জন করবে বলে মনে করি। বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত এবং তা সাধারণ মানুষের কাছে স্পষ্টভাবে তুলে ধরার জন্য অনুরোধ জানাচ্ছি।
যাত্রাবাড়ী, ঢাকা

No comments

Powered by Blogger.