যুক্তরাষ্ট্রের কর্তৃত্বের যুগ শেষ হবে শিগগিরই : আহমাদিনেজাদ

বহু বছর ধরে চলা যুক্তরাষ্ট্রের জবরদস্তি ও কর্তৃত্বের অধীন থেকে বের হয়ে নতুন বিশ্বব্যবস্থা চালুর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। বিশ্ব শিগগির কোনো একক শক্তিকে তার ওপর খবরদারি করতে আর দেখবে না।
বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) দেওয়া এক সাক্ষাৎকারে ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ এ মন্তব্য করেছেন। পরমাণু অস্ত্র তৈরির অভিযোগ বাতিল করে দিয়ে তিনি দাবি করেছেন, পশ্চিমা দেশগুলোর অবরোধ সত্ত্বেও ইরানের অর্থনৈতিক পরিস্থিতি ভালো অবস্থানে আছে। ২০০৫ সালে তিনি ক্ষমতায় আসার পর থেকে ইরান অনেক দূর সমৃদ্ধি অর্জন করেছে।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৭তম অধিবেশন উপলক্ষে প্রেসিডেন্ট আহমাদিনেজাদ এখন নিউ ইয়র্কে অবস্থান করছেন। গতকাল বুধবার সাধারণ পরিষদের অধিবেশনে তাঁর বক্তব্য রাখার কথা ছিল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার এক দিন পর তিনি বক্তব্য দেন। মঙ্গলবারের ভাষণে ওবামা বলেন, ইরানের পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে সৃষ্ট বিরোধ সমাধানের সময় শেষ হয়ে আসছে। ইরানকে পরমাণু অস্ত্র তৈরিতে বাধা দিতে সম্ভাব্য সব পদক্ষেপ নেওয়ারও হুমকি দেন তিনি। এপিকে দেওয়া সাক্ষাৎকারে আহমাদিনেজাদ বলেন, 'আল্লাহর ইচ্ছায় নতুন বিশ্বব্যবস্থা কায়েম হবে। তখন যুক্তরাষ্ট্রকে দূরে রেখেই সব কিছু করতে পারব আমরা। আমার বিশ্বাস সাম্রাজ্যবাদী ব্যবস্থা তার পথের শেষ প্রান্তে এসে উপস্থিত হয়েছে। বিশ্ব অচিরেই কোনো একক শক্তিকে তার ওপর খবরদারি করতে দেখবে না। এখন স্কুলের শিশুদেরও বুঝতে বাকি নেই যে যুক্তরাষ্ট্র বলপ্রয়োগের আন্তর্জাতিক নীতিতে চলছে।'
আহমাদিনেজাদ দাবি করেন, পরমাণু অস্ত্র তৈরির ধুয়া তুলে পশ্চিমা বিশ্ব ইরানের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে চাইছে। 'সবাই এ ব্যাপারে সচেতন যে যুক্তরাষ্ট্রের ইচ্ছাতেই পরমাণু ইস্যু আরোপ করা হয়েছে। কিন্তু আমি এটাকে কোনো ইস্যুই মনে করি না। এটা হচ্ছে অন্যদের চেয়ে একধাপ এগিয়ে থাকার একটা বিষয়।' পরমাণু ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরান আলোচনা করতেও রাজি আছে বলে জানান তিনি।
ইরানি প্রেসিডেন্ট দাবি করেন, ২০০৫ সালে তিনি ক্ষমতায় আসার পর থেকে দেশের অনেক অগ্রগতি হয়েছে। আগামী জুনে তাঁর পাঁচ বছরের বর্তমান মেয়াদ শেষ হচ্ছে। গত সাত বছরে দেশটির অর্থনীতি আকারের দিক থেকে বিশ্বের ২২ নম্বর অবস্থান থেকে ১৭ নম্বরে চলে এসেছে। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা অবরোধ সত্ত্বেও ইরান ভালো অবস্থানে আছে। তবে ইরানের তেল রপ্তানি ও আর্থিক লেনদেনের ব্যাপারে আন্তর্জাতিক ব্যাংকগুলোর ওপর থেকে অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
সিরিয়া সংকট সমাধানের জন্য আহমাদিনেজাদ ১০ বা ১১টি দেশকে নিয়ে একটি দল গঠনেরও আহ্বান জানিয়েছেন। সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.