চীনের ইটের জবাবে ভারতের পাটকেল

ভারতের দখলে থাকা বিরোধপূর্ণ এলাকাগুলো নিজেদের দাবি করে ওই সব এলাকার মানচিত্র সেঁটে দিয়ে পাসপোর্ট দেওয়া শুরু করেছিল চীন। ওই পদক্ষেপের পাল্টা হিসেবে এবার ভারত তার মানচিত্র সেঁটে দিচ্ছে চীনা দর্শনার্থীদের ভিসার ওপরে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা গতকাল শনিবার এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন।
চীন সম্প্রতি যে নতুন বায়োমেট্রিক পাসপোর্ট চালু করে তাতে বিরোধপূর্ণ অরুণাচল প্রদেশ ও কাশ্মীরের আকসাই চীনকে নিজেদের এলাকা হিসেবে দেখানো হয়। ওই এলাকাগুলো ভারতের মানচিত্রের অংশ। চীনের পাসপোর্টে ব্যবহূত ওই মানচিত্রে দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ দ্বীপগুলোকেও অন্তর্ভুক্ত করা হয়। এতে চটেছে ফিলিপাইন ও ভিয়েতনাম। দেশ দুটি এরই মধ্যে বেইজিংকে প্রতিবাদপত্র দিয়েছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা গতকাল বলেন, ‘আমরা আমাদের দেশের মানচিত্রকে যেভাবে জানি সেভাবে ভিসা দেওয়া শুরু করেছি।’ এই কর্মকর্তা তাঁর নাম প্রকাশ করতে রাজি হননি। এমনকি এ বিষয়ে বিস্তারিত জানাতেও অস্বীকৃতি জানান তিনি।
তবে ভারতের দৈনিক দ্য হিন্দু জানিয়েছে, ভারতের সরকার বিষয়টি নিয়ে চীনের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কোনো আলোচনায় যেতে চাইছে না। একজন সরকারি কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি এ খবর ছাপিয়েছে। ওই কর্মকর্তা পত্রিকাটিকে বলেন, কথা চালাচালির পরিবর্তে কাজের মাধ্যমে জবাব দেওয়াকেই তাঁরা শ্রেয়তর ভাবছেন।
ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশ নিয়ে ১৯৬২ সালে সংক্ষিপ্ত তবে রক্তক্ষয়ী এক যুদ্ধ হয়। এরপর দেশ দুটির মধ্যে অন্তত ১৪ বার সংলাপ হয়েছে। তবে তাতে কোনো ফল আসেনি। এএফপি।

No comments

Powered by Blogger.