জাতিসংঘে জারদারি-সন্ত্রাসের বিরুদ্ধে সবচেয়ে বেশি মূল্য দিয়েছে পাকিস্তান

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের মতো আর কোনো দেশকে এত মূল্য দিতে হয়নি। তাই এ ব্যাপারে ইসলামাবাদকে আরো বেশি কিছু করার কথা বলা উচিত হবে না জাতিসংঘের। দেশটির প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি গত মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া বক্তব্যে এ কথা বলেন।
পাশাপাশি কাশ্মীর নিয়ে বিরোধ নিষ্পত্তি না হওয়ার বিষয়টিকে জাতিসংঘের ব্যর্থতা বলেও অভিমত দেন তিনি।
জারদারি বলেন, 'সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের চেয়ে অন্য কোনো দেশ, দেশের জনগণ এত বেশি মাত্রায় লড়াই করেনি। যাঁরা বলেন যে, আমরা এ ব্যাপারে পর্যাপ্ত পদক্ষেপ নিইনি, আমি তাঁদের বিনয়ের সঙ্গে বলতে চাই_আমাদের প্রাণহানির অতীতকে আপনারা দয়া করে অপমান করবেন না। অপমান করবেন না আমাদের ব্যথাকে। পাকিস্তানের নিরপরাধ নারী ও শিশুদের আপনারা খারাপ ও নিষ্ঠুর হিসেবে তুলে ধরবেন না। দয়া করে আরো কিছু করুন বলা থেকে আপনারা বিরত থাকুন।' প্রাণহানির সপক্ষে তথ্যপ্রমাণ তুলে ধরে জারদারি বলেন, 'আমরা এখন পর্যন্ত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সাত হাজারের বেশি সেনা ও পুলিশ সদস্যকে হারিয়েছি। হারিয়েছি ৩৭ হাজারেরও বেশি বেসামরিক নাগরিককে।'
জারদারি তাঁর ২০ মিনিটের ওই ভাষণে কাশ্মীর ইস্যু প্রসঙ্গে বলেন, 'কাশ্মীর সমস্যার সমাধান না হওয়ার ব্যাপারটি ব্যর্থতার প্রতীক। এ ব্যাপারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দীর্ঘদিনের প্রস্তাব অনুযায়ী, জম্মু ও কাশ্মীরের জনগণের শান্তিপূর্ণভাবে নিজেদের ভাগ্য নির্ধারণের অধিকারকে আমরা সমর্থন দিয়ে যাব।' সূত্র : ডন।

No comments

Powered by Blogger.