সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবি

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার দাবি জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। এই দাবিতে গতকাল শনিবার রাজধানীর শাহবাগে সড়ক অবরোধও করেন তাঁরা।
গতকাল বেলা ১১টায় অবরোধ শুরু হলে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। আধা ঘণ্টা পর আন্দোলনকারীরা প্রেসক্লাবের দিকে চলে গেলে যান চলাচল শুরু হয়।
আন্দোলনকারীরা বলেন, সরকারের প্রচলিত নিয়ম অনুযায়ী বিসিএসসহ প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরির প্রজ্ঞাপনে বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। কিন্তু যখন এই নিয়ম চালু করা হয় তখন একজন শিক্ষার্থী দুই বছর মেয়াদি ডিগ্রি পাস কোর্স শেষ করে আবেদন করতে পারতেন। কিন্তু এখন ডিগ্রি পাস কোর্সের মেয়াদ তিন বছর করা হয়েছে। সম্মান চার বছরের। কিন্তু বাস্তবে একজন শিক্ষার্থীর শিক্ষাজীবন শেষ করতে ২৮ থেকে ২৯ বছর সময় লেগে যায়। এসব বিষয় বিবেচনা করে চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়ানো উচিত। এই দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাঁরা শান্তিপূর্ণভাবে আন্দোলন অব্যাহত রাখবেন।
জনপ্রশাসন মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় কমিটিও বয়স বাড়ানোর বিষয়টি বিবেচনার সুপারিশ করেছে। তবে সংসদের চলমান অধিবেশনে এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জানিয়েছেন, চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর কোনো পরিকল্পনা সরকারের নেই।

No comments

Powered by Blogger.