সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ- বিভক্তি প্রকাশ্য, পাল্টাপাল্টি সভা

সরকার-সমর্থক আইনজীবীদের সংগঠন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদে বিভক্তি এখন প্রকাশ্য। গতকাল শনিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে তাঁরা পাল্টাপাল্টি সভা করেছেন। দুই পক্ষ দুটি কমিটিও ঘোষণা করেছে।
এক পক্ষের সভা থেকে বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সভাপতি আবদুল বাসেত মজুমদারকে আহ্বায়ক ঘোষণা করা হয়েছে। অন্য পক্ষ এম আমীর-উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা থেকে পরিষদের নতুন কমিটি গঠনের জন্য সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষণা করেছে।
গত জুলাই মাসে বার কাউন্সিলের নির্বাচনে সরকার-সমর্থক আইনজীবী প্যানেলের পরাজয়ের পর থেকে নেতারা পরস্পরকে দোষারোপ করে আসছিলেন। কয়েক দিন ধরে দুই পক্ষ পৃথক সভাও করে।
আলোচনা সভা: বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ‘বঙ্গবন্ধুর আদর্শ, শেখ হাসিনার নেতৃত্ব ও অসাম্প্রদায়িক বাংলাদেশ’ শিরোনামে আয়োজন করে আলোচনা সভার। তবে সভাস্থলে সরবরাহ করা কার্ডে ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রতিনিধি সমাবেশ’ লেখা ছিল।
আবদুল বাসেত মজুমদারের সভাপতিত্বে সকালে অনুষ্ঠিত ওই সভা উদ্বোধন করেন জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। তিনি বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার শুরু করেছি, এটা ছিল নির্বাচনী অঙ্গীকার। আমাদের সরকারের আমলেই এ বিচার সুসম্পন্ন হবে।’
সভা থেকে আবদুল বাসেত মজুমদারকে পরিষদের আহ্বায়ক ঘোষণা করা হয়। সভায় তিনি বলেন, সমন্বয় পরিষদ বন্দী হয়ে পড়েছে। একে মুক্ত করতে হবে। শিগগিরই সম্মেলন করে পরিষদের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে বলেও তিনি ঘোষণা দেন।
সমিতির সাবেক সম্পাদক শ ম রেজাউল করিমের সঞ্চালনায় দিনব্যাপী ওই সভায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, অ্যাটর্নি জেনারেল মাহ্বুবে আলমসহ আইনজীবীরা বক্তব্য দেন। বিভিন্ন জেলা থেকে আগত আইনজীবী নেতারা এবং পরিষদভুক্ত পাঁচটি সংগঠনের নেতারাও বক্তব্য দেন। বিকেল সাড়ে চারটা পর্যন্ত সভা চলে।
সাংগঠনিক সভা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে এম আমীর-উল ইসলামের সভাপতিত্বে সমন্বয় পরিষদের সাংগঠনিক সভা বেলা দুইটায় শুরু হয়।
আমীর-উল ইসলাম বলেন, ‘যে ঘটনাটি ঘটে গেল, এর চেয়ে লজ্জাজনক ঘটনা আমার জীবনে আর আসেনি। যেখানে আমি সমন্বয় পরিষদের আহ্বায়ক হিসেবে একটি সভায় সভাপতিত্ব করছি, সেখানে আরেকটি কমিটি ঘোষণা করা হয়েছে। মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তির মধ্যে এই দ্বিধাবিভক্তি আমাদের জন্য বড় ক্ষতি। আমি বিশ্বাস করি, আমরা এই বিভক্তি ও দ্বন্দ্ব থেকে বেরিয়ে আসতে পারব।’
পরে সাহারা খাতুনকে আহ্বায়ক ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মোমতাজ উদ্দিন আহমদকে সদস্যসচিব করে ১০১ সদস্যবিশিষ্ট সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে সরকার-সমর্থক আইনজীবী যাঁরা সাংসদ রয়েছেন, তাঁরা এবং পরিষদভুক্ত সংগঠনের দুজন করে প্রতিনিধি থাকবেন বলে জানিয়ে আগামী পাঁচ মাসের মধ্যে সম্মেলন করার ঘোষণা দেওয়া হয়।
সভায় সাহারা খাতুন, আইনজীবী সৈয়দ রেজাউর রহমান, সুব্রত চৌধুরী, এ কে এম সাইফুদ্দিন আহমেদ, মাহবুব আলী, আবদুল্লাহ আবু, মোখলেসুর রহমান, জাহিদুল বারী, মোমতাজ উদ্দিন আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.