জারদারির দুর্নীতির মামলা-সুইজারল্যান্ডে লেখা চিঠির খসড়া আদালতের মনঃপূত হয়নি-সরকারকে 'আদালত অবমাননা' থেকে সতর্ক থাকতে বলেছেন সুপ্রিম কোর্ট

প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির দুর্নীতির মামলা ফের চালুর ব্যাপারে সুইস কর্তৃপক্ষের উদ্দেশ্যে লেখা সরকারের খসড়া চিঠিকে সন্তোষজনক নয় বলেছেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালত চিঠিতে প্রয়োজনীয় সংশোধন আনার নির্দেশ দিয়েছেন।
একই সঙ্গে সরকারকে আদালত অবমাননার ব্যাপারেও সতর্ক করা হয়েছে। আদালতে গতকাল বুধবার চিঠির খসড়াটি দাখিল করা হয়।
সুইজারল্যান্ড কর্তৃপক্ষের কাছে পাঠানোর জন্য চিঠিটি লেখেন আইনমন্ত্রী ফারুক নায়েক। এর বিষয়বস্তু বা আদালতের আপত্তির কারণগুলো সম্পর্কে বিস্তারিত জানা না গেলেও আদালত জানান, চিঠিটি 'সন্তোষজনক' নয়।
জাতীয় দায়মুক্তি অধ্যাদেশ (এনআরও) কার্যকর-সংক্রান্ত মামলার শুনানিতে গতকাল বিচারপতি আসিফ সাঈদ খোসা বলেন, চিঠির ব্যাপারে আদালতের আপত্তির জবাব সরকারকে দিতে হবে আগামী ৫ অক্টোবর। এ সময়ের মধ্যে খসড়া চিঠিকে যথোপযুক্ত করে পরিবর্তনও করতে হবে। আইনমন্ত্রী ফারুককে এ আদেশ দিয়ে বিচারপতি খোসা সতর্ক করে বলেন, অন্যথায় সরকারের বিরুদ্ধে আদালত অবমাননা-সংক্রান্ত অভিযোগ গঠনের কার্যক্রম শুরু করা হবে। মামলাটির শুনানি ৫ অক্টোবর পর্যন্ত মুলতবি করা হয়েছে। বিচারপতি খোসার নেতৃত্বে পাঁচ বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চে এ শুনানি হয়।
শুনানি শেষে আইনমন্ত্রী ফারুক বলেন, 'আদালতের পর্যবেক্ষণের আলোকে আমরা কাজ করব। আমাদের আশা, শান্তিপূর্ণ উপায়ে এ বিষয়ের সুরাহা হবে।'
প্রেসিডেন্ট জারদারির বিরুদ্ধে অর্থপাচার সংক্রান্ত কয়েকটি মামলা চালু নিয়ে ২০০৯ সালের ডিসেম্বর থেকে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) নেতৃত্বাধীন সরকারের সঙ্গে সুপ্রিম কোর্টের দ্বন্দ্ব চলছে। সরকারের যুক্তি, প্রেসিডেন্ট হিসেবে সাংবিধানিক উপায়েই জারদারি দায়মুক্তি ভোগ করছেন। কিন্তু এনআরও বাতিল করার পর তাঁর মামলা পুনরুজ্জীবিত করতে সরকারকে চাপ দেন সুপ্রিম কোর্ট। এ-সংক্রান্ত আদালতের নির্দেশ না মানায় সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানিকে আদালত অবমাননার দায়ে ক্ষমতাচ্যুতও করেন আদালত। অবশেষে কিছু দিন আগে সরকার জারদারির মামলা ফের চালু করতে রাজি হয়। এরই অংশ হিসেবে সুইস কর্তৃপক্ষের উদ্দেশে লেখা চিঠি আদালতে পেশ করতে বলা হয়। আদালতের বিচারে তা যথাযথ হওয়ার পরই তা সুইস আইনজীবীদের কাছে পাঠানো হবে। সূত্র : এএফপি, ডন।

No comments

Powered by Blogger.