স্কাউটস সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী- মধ্যম আয়ের দেশ প্রতিষ্ঠায় কাজ করার আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠার ক্ষেত্রে ভূমিকা রাখতে স্কাউট সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল শনিবার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২৪তম স্কাউটস সম্মেলন উদ্বোধন করার সময় দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সম্মেলন হয়। সম্মেলন উপলক্ষে বিশেষ খাম ও ডাকটিকিটও উন্মোচন করেন প্রধানমন্ত্রী। খবর বাসসের।
সম্মেলনে শেখ হাসিনা বলেন, ‘আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা। দারিদ্র্য দূর করার মাধ্যমে আমরা বাংলাদেশকে এশিয়ার সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। এ লক্ষ্যে স্কাউটদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।’
স্কাউটিং তাঁর প্রিয় সংগঠনগুলোর মধ্যে অন্যতম উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, স্কাউটিংয়ের মাধ্যমে ছোটবেলা থেকে ছেলেমেয়েরা ধাপে ধাপে আত্মনির্ভরশীল এবং সেবার ব্রত নিয়ে বেড়ে ওঠে। তিনি বলেন, স্কাউটরা প্রকৃতির কাছাকাছি গিয়ে প্রায়োগিক শিক্ষা গ্রহণ করে এবং যেকোনো প্রাকৃতিক দুর্যোগ ও দেশের জন্য দায়িত্ব পালনে তারা অগ্রবর্তী স্বেচ্ছাসেবী দল হিসেবে এগিয়ে আসে।’ দেশে বর্তমানে ১১ লাখ ৬৪ হাজার স্কাউট সদস্য রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগামী বছর এ সংখ্যা হবে ১৫ লাখ।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার তিনটি প্রকল্পের মাধ্যমে দেশের স্কাউটিং সম্প্রসারণে পৃষ্ঠপোষকতা করে যাচ্ছে। এগুলো হলো: প্রাথমিক বিদ্যালয়সমূহে কাব স্কাউট সম্প্রসারণ প্রকল্প, স্কাউটিংয়ের মাধ্যমে মানবসম্পদ উন্নয়ন ও ২৪ এশিয়া প্যাসিফিক স্কাউট সম্মেলন শীর্ষক প্রকল্প।
প্রধানমন্ত্রী বাংলাদেশ স্কাউটস, এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউটস তথা বিশ্ব স্কাউটসের উন্নয়ন ও সম্প্রসারণে প্রয়োজনীয় সব সহযোগিতার আশ্বাস দেন। বাংলাদেশে ইতিমধ্যে আরও দুটি বিশেষ স্কাউটিং প্রোগ্রাম স্কাউট লিডারদের জন্য কোর্স ফর লিডার ট্রেনার্স ও রোভারদের জন্য ইয়ুথ ফোরাম শেষ হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
ওয়ার্ল্ড স্কাউট কমিটির চেয়ারম্যান সায়মন হ্যাং বোশ রি, বাংলাদেশ স্কাউটের প্রেসিডেন্ট মো. আবদুল করিম, বাংলাদেশ স্কাউটের প্রধান জাতীয় কমিশনার মো. আবুল কালাম আজাদ ও সমেঞ্চলন আয়োজক কমিটির চেয়ারম্যান হাবিবুল আলম বীর প্রতীক অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন। এতে ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট ও এশিয়া প্যাসিফিক স্কাউটের চেয়ারম্যান জেজোমার সি বিনয়ের একটি বিবৃতি পড়ে শোনানো হয়।
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী সাহারা খাতুন ও বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক নায়েব দেলোয়ার হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.