রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক-সরকার উদ্যোগ নিলে বিএনপিসংলাপে রাজি

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে প্রধান বিরোধী দল বিএনপি আগের অবস্থানেই অনড়। তবে ওই তত্ত্বাবধায়ক সরকার গঠনের ব্যাপারে সরকারের পক্ষ থেকে সংলাপের উদ্যোগ নিলে তারা স্বাগত জানাবে।
ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজিনাসহ কয়েকটি দেশের কূনীতিকদের সঙ্গে বৈঠকে এ কথা বলেছেন বিএনপির নেতারা। বৈঠকে অন্যান্য কূটনীতিকের মধ্যে ছিলেন অস্ট্রেলিয়া ও কানাডার হাইকমিশনার এবং তুরস্কের রাষ্ট্রদূত।
সূত্র জানায়, গতকাল শুক্রবার রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত গুলশানের লেকশোর হোটেলে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ সময় বিএনপির নেতারা আগামী নির্বাচন নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে করার ব্যাপারে রাষ্ট্রদূতদের হস্তক্ষেপ কামনা করেন। রাষ্ট্রদূতরা বলেন, সরকারের সঙ্গে সংলাপের মাধ্যমেই এ সমস্যার সমাধান সম্ভব। জবাবে নেতারা তাঁদের জানান, সরকার উদ্যোগ নিলে নির্দলীয় সরকার গঠনের ব্যাপারে সংলাপে বসতে বিএনপি রাজি আছে।
বৈঠকে উপস্থিত বিএনপির একটি সূত্র গত রাতে জানায়, দুই ঘণ্টা স্থায়ী বৈঠকে সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ ও সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।
বিএনপির নেতাদের মধ্যে বৈঠকে অংশ নেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহউদ্দিন আহমেদ, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমান ও সাংবাদিক শফিক রেহমান।

No comments

Powered by Blogger.